ঢাকা, বৃহস্পতিবার, ১১ বৈশাখ ১৪৩১, ২৫ এপ্রিল ২০২৪, ১৫ শাওয়াল ১৪৪৫

ভারত

আদর্শ প্রকাশনীর তিন বইয়ের দুটি মিলছে কলকাতা বইমেলায়

সিনিয়র করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৯২১ ঘণ্টা, ফেব্রুয়ারি ৮, ২০২৩
আদর্শ প্রকাশনীর তিন বইয়ের দুটি মিলছে কলকাতা বইমেলায়

কলকাতা: বাংলা একাডেমির আপত্তি জানানো ‘তিনটি বই’ স্টলে না রাখার শর্তে অমর একুশে বইমেলায় আদর্শ প্রকাশনীকে স্টল বরাদ্দ দিতে নির্দেশ দিয়েছেন হাইকোর্ট।

বুধবার (৮ ফেব্রুয়ারি) বিচারপতি মো. খসরুজ্জামান ও বিচারপতি মো. ইকবাল কবিরের হাইকোর্ট বেঞ্চ রুলসহ এ আদেশ দেন।

কিন্তু তার অনেক আগে থেকেই কলতকাতা বইমেলায় বিক্রি হচ্ছে এসব বই। তবে কলকাতা বইমেলা তিনটি বইয়ের বদলে দুটি বই মিলছে। জিয়া হাসানের ‘উন্নয়ন বিভ্রম’ ও ফয়েজ আহমদ তৈয়্যবের ‘অপ্রতিরোধ্য উন্নয়নের অভাবনীয় কথামালা’। স্টলে রাখা হয়নি ফাহাম আবদুস সালামের লেখা ‘মিডিয়োক্রিটির সন্ধানে’।

কলকাতা বইমেলায় বঙ্গভবনের আদলে তৈরি হয়েছে বাংলাদেশ প্যাভিলিয়ন। তাতে অংশ নিয়েছে বঙ্গবন্ধু স্মৃতি জাদুঘরসহ ৪৩টি প্রকাশনা সংস্থা। তারমধ্যে রয়েছে আদর্শ প্রকাশনী স্টল।

সেই স্টলের দায়িত্বপ্রাপ্ত খায়রুল ইসলাম পলাশ বলেন, বাংলাদেশ সরকার এ বই নিষিদ্ধ করেনি। আপত্তি জানিয়েছে বাংলা একাডেমি। তারা সেল করতে না করেছে। পুস্তক সমিতি থেকে শুধু বলেছে, ‘মিডিয়োক্রিটির সন্ধানে’ রাখা যাবে না। তাই রাখিনি। এই দুই বই নিয়ে কিছু বলেনি, তাই ‘উন্নয়ন বিভ্রম’ ও ‘অপ্রতিরোধ্য উন্নয়নের অভাবনীয় কথামালা’ রাখছি।

বইগুলোর চাহিদা কেমন? উত্তরে খায়রুল বলেন, চাহিদা মোটামুটি। তবে চাহিদা আছে মিডিয়োক্রিটির সন্ধানে। কিন্তু আমরা রাখিনি।

বাংলাদেশ সময়: ১৮৫৩ ঘণ্টা, ফেব্রুয়ারি ০৮, ২০২৩
ভিএস

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।