ঢাকা, শুক্রবার, ১৩ বৈশাখ ১৪৩১, ২৬ এপ্রিল ২০২৪, ১৬ শাওয়াল ১৪৪৫

ভারত

অ্যাডিনো ভাইরাসে আরও ৫ শিশুর মৃত্যু, উদ্বিগ্ন মমতা

সিনিয়র করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ২১২৮ ঘণ্টা, ফেব্রুয়ারি ২৮, ২০২৩
অ্যাডিনো ভাইরাসে আরও ৫ শিশুর মৃত্যু, উদ্বিগ্ন মমতা

কলকাতা: পশ্চিমঙ্গে উদ্বেগ বাড়াচ্ছে অ্যাডিনো ভাইরাস। সঙ্গে নিউমোনিয়া।

মঙ্গলবার (২৮ ফেব্রুয়ারি) কলকাতা মেডিকেল কলেজ এবং বিসি রায় শিশু হাসপাতালে মৃত্যু হল আরও ৫ শিশুর। হাসপাতাল সূত্রে খবর, প্রত্যেকেরই জ্বর ও শাসকষ্টের সমস্যা ছিল এবং অ্যাডিনো ভাইরাসে আক্রান্ত হয়েছিল।

এর আগেও অ্যাডিনো ভাইরাসে আক্রান্ত হয়ে শিশু মৃত্যুর ঘটনা সামনে এসেছে। সর্বশেষ তথ্য মতে, ভাইরাসে আক্রান্ত হয়ে গত দু'মাসে মৃত্যু হয়েছে ২১ শিশুর। যদিও বেসরকারি মতে সংখ্যাটা বেশি। ফলে যথেষ্ট উদ্বিগ্ন চিকিৎসকরা। উদ্বিগ্ন পশ্চিমবঙ্গের মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়ও।  

এদিন রাজ্যের স্বাস্থ্য সচিবকে প্রশাসনিক ভবন নবান্নে ডেকে পাঠিয়েছিলেন মুখ্যমন্ত্রী। বৈঠকে ছিলেন রাজ্যের মুখ্যসচিব। মুখ্যমন্ত্রী জানতে চান, কেন এত শিশুর মৃত্যু? স্বাস্থ্য দফতর কী ব্যবস্থা নিয়েছে? 

স্বাস্থ্যসচিব জানিয়েছেন, কয়েকদিন আগেই তিনি বৈঠক করেছিলেন। সমস্ত হাসপাতালে বেড বাড়ানো হয়েছে। এমনকী, পর্যাপ্ত বেড রয়েছে কলকাতার হাসপাতালগুলিতে। কিন্তু এত বেশি সংখ্যায় শিশুরা আক্রান্ত হচ্ছে। যার ফলে হাসপাতাল গুলির চাপ বাড়ছে। পরিস্থিতি এতটাই উদ্বেগজনক যে একটি বেডে দু'জন করে শিশুকে রাখতে হচ্ছে। তখনই হাসপাতালগুলোয় বেড বাড়ানোর নির্দেশ দেন মুখ্যমন্ত্রী।

এর আগে, সোমবার (২৭ ফেব্রুয়ারি) স্বাস্থ্যভবনে শিশুরোগ বিশেষজ্ঞদের নিয়ে বৈঠক করেন স্বাস্থ্যসচিব। নির্দেশ দেওয়া হয়েছে, সংশ্লিষ্ট হাসপাতালেই অ্যাডিনো ভাইরাসে আক্রান্ত শিশুদের চিকিৎসার ব্যবস্থা করতে হবে। শুধু তাই নয়, অবস্থা স্থিতিশীল না হওয়া পর্যন্ত কোনোভাবেই ছাড়া যাবে না হাসপাতাল থেকে।

বাংলাদেশ সময়: ২১২৫ ঘণ্টা, ফেব্রুয়ারি ২৮, ২০২৩
ভিএস

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।