ঢাকা, শুক্রবার, ১৫ চৈত্র ১৪৩০, ২৯ মার্চ ২০২৪, ১৮ রমজান ১৪৪৫

ভারত

পশ্চিমবঙ্গে আবারও বাজি কারখানায় বিস্ফোরণ, নিহত ২

সিনিয়র করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১০৪৪ ঘণ্টা, মে ২২, ২০২৩
পশ্চিমবঙ্গে আবারও বাজি কারখানায় বিস্ফোরণ, নিহত ২

কলকাতা: গত ১৬ মে পশ্চিমবঙ্গের পূর্ব মেদিনীপুর জেলার এগরা খাদিকুল গ্রামে অবৈধ বাজি কারখানায় ভয়াবহ বিস্ফোরণে গোটা বাংলায় আতঙ্ক তৈরি হয়েছে। সর্বশেষ তথ্য মতে, বিস্ফোরণে মৃত্যু হয়েছিল ১১ জনের।

আহতরা এখনও হাসপাতালে চিকিৎসাধীন। মৃত্যু হয়েছে বিস্ফোরণকাণ্ডের মূল অভিযুক্ত তথা কারখানার মালিক ভানু বাগের।

এরপর প্রশাসনের তরফে কড়া নির্দেশ দেওয়া হয়, বেআইনিভাবে বাজি বানানো যাবে না। ধরা পড়লে কড়া পদক্ষেপ নেওয়া হবে বলেও জানানো হয়। তবে পরিস্থিতি যে সেই তিমিরেই, তা যেন আবার চোখে আঙুল দিয়ে দেখিয়ে দিল রোববার (২১ মে) দক্ষিণ ২৪পরগনা জেলার বজবজ।

স্থানীয় সূত্রের খবর, রোববার সন্ধ্যায় বজবজের চিংড়িপোতা গ্রাম পঞ্চায়েত এলাকায় অবৈধ বাজি কারখানায় ভয়াবহ বিস্ফোরণ হয়েছে। এ ঘটনায় দুজন নিহত হয়েছেন। একজন নারী ও অপরজন শিশু। তাদের নাম জয়শ্রী ঘাটি (৬৫) ও পম্পা ঘাটি (১০)। ঘটনার পর তাদের স্থানীয় হাসপাতালে নিয়ে যাওয়া হলে চিকিৎসক মৃত ঘোষণা করেন। এতে গুরুতর আহত হয়েছেন একজন। তার অবস্থাও আশঙ্কাজনক।

স্থানীয় সূত্রের খবর, যে বাড়িটিতে বিস্ফোরণ ঘটেছে বেআইনিভাবে সেখানে বাজি মজুদ ছিল। হঠাৎ বিস্ফোরণ ঘটে এবং আগুন ধরে যায়। সঙ্গে সঙ্গে পাশের পুকুর থেকে পানি এনে আগুন নেভানোর চেষ্টা করে স্থানীয়রা। পরে ঘটনাস্থলে দমকল বাহিনী পৌঁছালেও সরু গলিতে ঢুকতে সমস্যা হয়।

যদিও প্রশাসনের দাবি, আতশবাজি বানাতে গিয়ে নয়, অন্য কোনও কারণে আগুন লেগেছে। তবে ওই এলাকায় বহুদিন ধরেই স্থানীয়দের অভিযোগ প্রায় প্রতিটি বাসায় কুটিরশিল্পের মতো বহু মানুষ সপরিবার বেআইনিভাবে আতশবাজি বানায় এবং বাজি ব্যবসার সঙ্গে যুক্ত। তবে পঞ্চিমবঙ্গে আসন্ন পঞ্চায়েত ভোটের আগে পরপর এ ধরনের বিস্ফোরণ আতঙ্ক ধরাচ্ছে রাজ্যবাসীর মনে।

বাংলাদেশ সময়: ১০৪৪ ঘণ্টা, মে ২২, ২০২৩
ভিএস/আরবি

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।