ঢাকা, বৃহস্পতিবার, ১৪ চৈত্র ১৪৩০, ২৮ মার্চ ২০২৪, ১৭ রমজান ১৪৪৫

ভারত

আগরতলায় ১৪ দিনের শিশুর হৃদ্‌যন্ত্রে সফল অস্ত্রোপচার

স্টাফ করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৪৪৯ ঘণ্টা, জুন ৯, ২০২৩
আগরতলায় ১৪ দিনের শিশুর হৃদ্‌যন্ত্রে সফল অস্ত্রোপচার ছবি- সুদীপ নাথ

আগরতলা (ত্রিপুরা): আগরতলা মেডিকেল কলেজ এবং জিবি হাসপাতালে মাত্র ১৪ দিনের শিশুর হৃদ্‌যন্ত্রের (হার্ট) জটিল অস্ত্রোপচার সফলভাবে সম্পন্ন করলেন কার্ডিয়াক বিভাগের চিকিৎসকরা।  

সফল অস্ত্রোপচারের পর বৃহস্পতিবার (৮ জুন) হাসপাতাল সুপার ডা. সঞ্জীব দেববর্মা এক সংবাদ সম্মেলন করে এ কথা জানান।

ডা. সঞ্জীব দেববর্মা বলেন, খোয়াই জেলা হাসপাতালে ১৪ দিন আগে একটি শিশু হার্টের সমস্যা নিয়ে জন্ম নেয়। শুরু থেকেই শিশুটির শ্বাসকষ্ট আর কমে না। তাই ওই রাতেই শিশুটিকে খোয়াই থেকে আগরতলা মেডিকেল কলেজ হাসপাতালে রেফার করা হয়। বিশেষজ্ঞ চিকিৎসকরা শরণাপন্ন হলেন কার্ডিওলজি বিভাগের। ইকোকার্ডিওগ্রামে দেখা গেলো শিশুটির হার্টের পালমোনারি ধমনি প্রায় বন্ধ।  

হাসপাতাল সুপার আরও বলেন, এরপর গত ৩ জুন আড়াই ঘণ্টা সময় নিয়ে কার্ডিওলজি বিভাগের ডা. অনিন্দ্য সুন্দর ত্রিবেদী ও ডা. রাকেশ দাসের নেতৃত্বে শিশুটির বুকে একটি পালমোনারি ধমনি স্টেন্ট প্রতিস্থাপন করা হয়। অপারেশনের পর শিশুটিকে পর্যবেক্ষণে রাখা হয় কয়েকদিন। বর্তমানে শিশুটি সম্পূর্ণ সুস্থ।  

সফলভাবে অস্ত্রোপচার করার জন্য শিশু বিভাগ, কার্ডিওলজি, অ্যানেস্থেসিয়া বিভাগের সবাইকে ধন্যবাদ জানান ডা. সঞ্জীব দেববর্মা।

সেই সঙ্গে এমন জটিল অপারেশন করতে খরচ হয় প্রায় তিন লাখ রুপি। তবে আয়ুষ্মান ভারতের তত্ত্বাবধানে সম্পূর্ণ বিনা খরচায় এই অস্ত্রোপচার করা হয় বলেও জানান তিনি।

বাংলাদেশ সময়: ১৪৩০ ঘণ্টা, জুন ৯, ২০২৩
এসসিএন/এনএস

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।