ঢাকা, রবিবার, ১৩ শ্রাবণ ১৪৩১, ২৮ জুলাই ২০২৪, ২১ মহররম ১৪৪৬

ভারত

‘বাংলাদেশের সঙ্গে আমাদের সম্পর্ক অত্যন্ত গভীর’

সিনিয়র করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ২০৩৫ ঘণ্টা, আগস্ট ১৪, ২০২৩
‘বাংলাদেশের সঙ্গে আমাদের সম্পর্ক অত্যন্ত গভীর’

কলকতা: ভারতের জাহাজমন্ত্রী সর্বানন্দ সোনওয়াল বলেছেন, বাংলাদেশের নির্বাচন তাদের অভ্যন্তরীণ বিষয়। এ নিয়ে আমি কিছু বলবো না।

তবে বাংলাদেশের সঙ্গে আমাদের সম্পর্ক অত্যন্ত গভীর। আমরা একসঙ্গে অনেক কাজ করেছি এবং আগামী দিনেও করবো। বাণিজ্যিকভাবে শ্যামাপ্রসাদ মুখার্জী বন্দর (কলকাতা পোর্ট) থেকে বাংলাদেশের সঙ্গে কার্গো জাহাজ যাতায়াত করছে।

ভারতের প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদির নেতৃত্বে জি-টোয়েন্টি অংশ বিশেষ ‘গ্লোবাল মেরিটাইম ইন্ডিয়া সামিট-২০২৩’ (জিএসএম) অনুষ্ঠিত হবে আগামী ১৭-১৯ অক্টোবর দিল্লির প্রগতি ময়দানে। সোমবার (১৪ আগস্ট) কলকাতার একটি হোটেল থেকে তৃতীয়বারের মতো সেই সামিটের সূচনা করেন কেন্দ্রীয় বন্দর ও জাহাজমন্ত্রী সর্বানন্দ সোনওয়াল। সেখানেই তিনি এসব কথা বলেছেন।

কেন্দ্রীয় মন্ত্রী জানিয়েছেন, দিল্লিতে হতে যাওয়া জিএসএম অনুষ্ঠানে আমন্ত্রণ জানানো হয়েছে বাংলাদেশসহ ১০০টি দেশ ও জলবন্দরের সঙ্গে যুক্ত ৭০০টি স্টেকহোল্ডারকে। তার অভিমত, ভারতের সবচেয়ে পুরোনো বন্দর কলকাতার পোর্ট দেশটির বিভিন্ন রাজ্যের পাশাপাশি ১০০ বছরের বেশি সময় ধরে বাংলাদেশসহ প্রতিবেশী দেশগুলোয় বড় ভূমিকা রেখেছে। এ বড় ভূমিকা রাখার কারণে প্রতিবেশী দেশগুলোর সঙ্গে ভারতের সম্পর্ক আরও শক্তিশালী হয়েছে।

শ্যামাপ্রসাদ মুখার্জী পোর্ট গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করছে ভারত-বাংলাদেশ জলপথে। প্রতিবছর এ পোর্ট হয়ে বাংলাদেশে প্রায় ৫ মিলিয়ন মেট্রিকটন ফ্লাই অ্যাশ, খাদ্যশস্য ও এমসিজি কার্গো যাতায়াত করে। বাংলাদেশ, পশ্চিমবঙ্গ ও ভারতের উত্তর-পূর্ব এলাকায় কার্গো পরিবহনে কলকাতা বন্দরটি গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করে। ভারত ও বাংলাদেশ সরকার উভয়ই হাতে হাত মিলিয়ে কাজ করছে। আমরা একটা টেকসই পদ্ধতিতে কার্গো বিষয়ে আরও উন্নত হওয়ার দিকে কাজ করে চলেছি।  

বাংলাদেশ সময়: ২০৩৪ ঘণ্টা, আগস্ট ১৪, ২০২৩
ভিএস/আরবি

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।