ঢাকা, বৃহস্পতিবার, ১৬ ফাল্গুন ১৪৩০, ২৯ ফেব্রুয়ারি ২০২৪, ১৮ শাবান ১৪৪৫

ভারত

কলকাতায় হবে ‘নোয়াখালী উৎসব’

সিনিয়র করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৯৩৯ ঘণ্টা, ডিসেম্বর ৩, ২০২৩
কলকাতায় হবে ‘নোয়াখালী উৎসব’

কলকাতা: পশ্চিমবঙ্গে অনুষ্ঠিত হতে চলেছে নোয়াখালী উৎসব। আগামী ৮-১০ ডিসেম্বর তিনদিন ব্যাপী এই উৎসব হবে কলকাতার সল্টলেকের পূর্বাঞ্চল সাংস্কৃতিক কেন্দ্রে।

উৎসবে অংশ নেবেন দুই শতাধিক নোয়াখালী প্রতিনিধি। এছাড়াও অংশ নেবেন পশ্চিমবঙ্গসহ বিশ্বের নানা প্রান্তে থাকা নোয়াখালীর ৭০০ অধিবাসী।

তিনদিনের অনুষ্ঠানে থাকছে গুণীজন সংবর্ধনা, আলোচনা সভা, সাংস্কৃতিক অনুষ্ঠান। সঙ্গীত পরিবেশন করবেন সংগীতশিল্পী গঙ্গাধর তুলিকা, প্রতুল মুখোপাধ্যায়।

রোববার (৩ ডিসেম্বর) বিকেলে দক্ষিণ কলকাতার গড়িয়াহাটে এক সংবাদ সম্মেলন করেন নোয়াখালীর প্রতিনিধিরা। যারা একসময় ছিলেন নোয়াখালীর বাসিন্দা। সংবাদ সম্মেলনে উপস্থিত ছিলেন উৎসব কমিটির সভাপতি ধীরাজ মোহন চন্দ, কার্যকরী কমিটির সভাপতি রাখাল মজুমদার, আহ্বায়ক রক্তিম দাস, নোয়াখালী সম্মেলনের সম্পাদক মনোজ রায় ভৌমিক প্রমুখ।

আহ্বায়ক রক্তিম দাস বলেছেন, গোটা বিশ্বে ছড়িয়ে থাকা নোয়াখালীর মানুষদের একত্রিত করতে একটা মঞ্চে নিয়ে আসার লক্ষ্যে এই উৎসব। ১৯০৫ সালে যখন বঙ্গভঙ্গ হয়েছিল, তখন নোয়াখালীর মানুষ কলকাতায় নোয়াখালী সম্মিলনী গঠন করে। তারা বঙ্গভঙ্গ মানেনি। এরপর একাত্তরের মুক্তিযুদ্ধে অংশ নেয়।

তিনি আরও বলেন, উৎসবে ভারত ও বাংলাদেশের বৃহত্তম নোয়াখালীবাসী ও শুভানুধ্যায়ী, সমাজসেবী মনোভাবাপন্ন মানুষেরা উপস্থিত থেকে নিজেদের মধ্যে ভাবের আদান-প্রদান ও সাংস্কৃতিক পরিমণ্ডলের বৃহত্তর সম্পর্ক গড়ে তুলবে আমরা আশা প্রকাশ করি। প্রথমবারের জন্য এই উৎসব কলকাতায় হচ্ছে। এরপর বাংলাদেশে করব। পরবর্তীতে বিশ্বের অনত্র করার পরিকল্পনা আছে।

বাংলাদেশ সময়: ১৯৩৮ ঘণ্টা, ডিসেম্বর ০৩, ২০২৩
ভিএস/এমজেএফ

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।