ঢাকা, সোমবার, ৬ জ্যৈষ্ঠ ১৪৩১, ২০ মে ২০২৪, ১১ জিলকদ ১৪৪৫

ভারত

ত্রিপুরা থেকে ২৫ লাখ রুপি মূল্যের আগর তেল রপ্তানি

স্টাফ করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৫৩১ ঘণ্টা, জানুয়ারি ১৭, ২০২৪
ত্রিপুরা থেকে ২৫ লাখ রুপি মূল্যের আগর তেল রপ্তানি

আগরতলা(ত্রিপুরা): ত্রিপুরা রাজ্যের আগর গাছের পণ্যের ব্যবসা বাণিজ্যে এক নতুন দিগন্তের সূচনা হয়েছে। ভারত থেকে এই প্রথম ত্রিপুরার ২৫ লাখ রুপি মূল্যের আগর তেল বিদেশে রপ্তানি করা হয়েছে।

ত্রিপুরার উত্তর জেলার কদমতলার মামন এন্টারপ্রাইজ এই আগর তেল রপ্তানি করেছে। এই সংস্থার কর্ণধার হচ্ছেন আনফর আলি।  

এই আগরউড অয়েল আমদানি করেছে সংযুক্ত আরব আমিররাত এম/এস ফ্রেগরেন্স ফোর্স সেন্ট্রাল ট্রেডিং এলএলসি।

ভারত সরকারের পরিবেশ, বন ও জলবায়ু পরিবর্তন মন্ত্রণালয় থেকে এনওসি ও কাস্টমস ক্লিয়ারেন্সসহ সমস্ত প্রক্রিয়া সম্পন্ন করে আগর তেল রপ্তানি করা হয়েছে। বলে ব্যবসায়ী আনফর আলি বুধবার(১৭ জানুয়ারি) বাংলানিউজকে জানিয়েছেন।

উল্ল্যেখ্য, রাজ্যে বিপুল সংখ্যক আগর গাছ রয়েছে এবং প্রায় ১৫ হাজার পরিবার আগর চাষের ওপর নির্ভরশীল। আগরের ব্যবসা বাণিজ্যের প্রসারে ইতিমধ্যেই ত্রিপুরা সরকার আগরউড পলিসি প্রণয়ন করেছে। রাজ্য সরকারের ধারাবাহিক প্রচেষ্টায় ভারত সরকার ২৫ হাজার কেজি আগরউড চিপস ও ১৫০০ কেজি আগর উড অয়েলের রপ্তানির কোটা ঘোষণা করেছে। এখন থেকে ধারাবাহিকভাবে রাজ্যের আগরউড চিপস ও অয়েল বিদেশে রপ্তানির উদ্যোগ নেওয়া হবে। এই উদ্যোগ রাজ্যের আগরউড উৎপাদক ও ব্যবসায়ীদের উৎসাহিত করবে।


বাংলাদেশ সময়: ১৫৩০  ঘণ্টা, জানুয়ারি ১৭,২০২৪
এসসিএন/এমএম

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।