ঢাকা, শুক্রবার, ১০ জ্যৈষ্ঠ ১৪৩১, ২৪ মে ২০২৪, ১৫ জিলকদ ১৪৪৫

ভারত

মাঘের শুরুতে মেঘের মুখ ভার কলকাতায়, চলছে বিক্ষিপ্ত বৃষ্টি

সিনিয়র করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৪৪৬ ঘণ্টা, জানুয়ারি ১৮, ২০২৪
মাঘের শুরুতে মেঘের মুখ ভার কলকাতায়, চলছে বিক্ষিপ্ত বৃষ্টি

কলকাতা: সকাল থেকেই পশ্চিমবঙ্গের আকাশ মেঘলাচ্ছন্ন। উত্তরবঙ্গে শীতে কাঁপছে শৈলশহর দার্জিলিং।

সঙ্গী ঘন কুয়াশা। রাজ্যের দক্ষিণবঙ্গের অবস্থাও সঙ্গিন। হাড় কাঁপানো ঠান্ডায় কাপছে কলকাতা। এদিন সকাল থেকেই দেখা নেই সূর্যের। এমন আবহে রাজ্যের একাধিক জেলায় বৃহস্পতিবার ও শুক্রবার বৃষ্টির সম্ভাবনার পূর্বাভাস আগেই দিয়েছিল কলকাতা আবহাওয়া দফতর।    

ইতোমধ্যে বিভিন্ন জেলায় সকাল থেকেই ঝিরিঝিরি বৃষ্টি শুরু হয়েছে। বিক্ষিপ্তভাবে কয়েক ফোঁটা বৃষ্টি হয়েছে কলকাতাতেও। বৃহস্পতিবার (১৮ জানুয়ারি) রাজ্যের দক্ষিণবঙ্গের উত্তর ২৪ পরগণা, দক্ষিণ ২৪ পরগণা, পূর্ব মেদিনীপুর, পশ্চিম মেদিনীপুর, হাওড়া, কলকাতা, হুগলি, পুরুলিয়া, ঝাড়গ্রাম, বাঁকুড়া, বীরভূম, পূর্ব বর্ধমান, পশ্চিম বর্ধমান, মুর্শিদাবাদ এবং নদিয়ায় হালকা থেকে মাঝারি বৃষ্টি হয়েছে। পাশাপাশি, উত্তরবঙ্গের দার্জিলিং এবং কালিম্পঙে তুষারপাতের সম্ভাবনা রয়েছে বলেও আবহাওয়া দফতর জানিয়েছে।

এমন অবস্থায় এদিন বিকেলে কলকাতা বইমেলার উদ্বোধন করবেন পশ্চিমবঙ্গের মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়। ফলে কিছুটা উদ্বিগ্ন বইমেলা কর্তৃপক্ষ। যদিও মেলা সর্বসাধারণের জন্য শুক্রবার দুপুরের পর থেকে খুলে দেওয়া হবে। ফলে এই যা স্বস্তির বিষয় বলে মনে করছেন পাবলিশার্স অ্যান্ড বুকসেলার্স গিল্ড সভাপতি ত্রিবিদ চট্টোপাধ্যায়। তার অভিমত, আশা করছি আগামীকাল বেলা থেকে মেঘমুক্ত আকাশ থাকবে। ফলে সকলেই ৪৭তম আন্তর্জাতিক কলকাতা বইমেলা উপভোগ করতে পারবেন।  
 
আবহাওয়া দফতর জানিয়েছে, পশ্চিমী ঝঞ্ঝার প্রভাবেই এমন পরিস্থিতি। বুধবার থেকেই সিকিমে বৃষ্টি ও তুষারপাত শুরু হয়েছে। ইতিমধ্যে এর প্রভাব পড়েছে দার্জিলিংয়ে। পরিস্থিতি যা তাতে হিমাঙ্কের নীচে নেমে যেতে পারে দার্জিলিংয়ের তাপমাত্রা। বৃহস্পতিবার দার্জিলিং, কালিম্পং, জলপাইগুড়ি, আলিপুরদুয়ার, কোচবিহার জেলাতে হালকা থেকে মাঝারি বৃষ্টি এবং মালদহ, উত্তর ও দক্ষিণ দিনাজপুরে হালকা বৃষ্টি হয়েছে।

তবে মেঘলার জন্য একধাক্কায় কিছুটা বেড়েছে কলকাতার তাপমাত্র। বুধবার কলকাতার সর্বনিম্ন তাপমাত্রা ছিল ১৩ দশমিক ৪ ডিগ্রি সেলসিয়াস। বৃহস্পতিবার শহরের সর্বনিম্ন তাপমাত্রা বৃদ্ধি পেয়ে হয়েছে ১৪.৩ ডিগ্রি সেলসিয়াস, আগামী ২৪ ঘণ্টায় কলকাতার সর্বোচ্চ তাপমাত্রা ২০.২ ডিগ্রি সেলসিয়াস। গত ২৪ ঘণ্টায় বাতাসে আপেক্ষিক আর্দ্রতা সর্বোচ্চ ৯১ ও সর্বনিম্ন ৭১ শতাংশ।

বাংলাদেশ সময়: ১৪৪৬ ঘণ্টা, ১৮ জানুয়ারি ২০২৩ 
ভিএস/এমএম 

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।