ঢাকা, শুক্রবার, ৫ বৈশাখ ১৪৩১, ১৯ এপ্রিল ২০২৪, ০৯ শাওয়াল ১৪৪৫

ভারত

তফসিল ঘোষণার আগেই বিজেপির ১৯৫ প্রার্থী চূড়ান্ত

সিনিয়র করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ২০৫৩ ঘণ্টা, মার্চ ২, ২০২৪
তফসিল ঘোষণার আগেই বিজেপির ১৯৫ প্রার্থী চূড়ান্ত

কলকাতা: তফসিল ঘোষণার আগেই ভারতের সংসদ নির্বাচনের প্রথম প্রার্থী তালিকা প্রকাশ করল দেশটির ক্ষমতাসীন দল ভারতীয় জনতা পার্টি (বিজেপি)।

শনিবার (২ মার্চ) প্রথম ধাপে ৫৪৩ আসনের মধ্যে ১৯৫ প্রার্থীর নাম প্রকাশ করেছে দলটি।

প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি প্রার্থী হচ্ছেন উত্তরপ্রদেশ রাজ্যের বারাণসী থেকে। কেন্দ্রীয় স্বরাষ্ট্রমন্ত্রী অমিত শাহ লড়বেন গুজরাট রাজ্যের গান্ধীনগর থেকে। রাজস্থান রাজ্যের কোটা থেকে প্রার্থী হচ্ছেন ভারতের লোকসভার স্পিকার ওম বিড়লা। উত্তর প্রদেশের লখনউয়ে রাজনাথ সিং এবং আমেঠী থেকে প্রার্থী হয়েছেন স্মৃতি ইরানি।

এর মধ্যে পশ্চিমবঙ্গের ৪২ আসনের মধ্যে ২০ আসনের প্রার্থী তালিকা ঘোষণা করেছে দলটি। এরমধ্যে গুরুত্বপূর্ণ ঘাটাল আসন থেকে বিজেপি প্রার্থী হয়েছেন অভিনেতা হীরণময় চট্টোপাধ্যায়। তৃণমূল যদি এই আসনে অভিনেতা দেবের নাম ঘোষণা করে তবে ঘাটাল কেন্দ্রে লড়াই হবে দুই অভিনেতার মধ্যে।

এছাড়া উত্তরবঙ্গের আলিপুরদুয়ার থেকে বিজেপির প্রার্থী হচ্ছেন মনোজ টিগ্গা। যিনি মাদারিহাটের বর্তমান বিজেপি বিধায়ক হিসেবে দায়িত্বে আছেন। বালুরঘাট থেকে বিজেপি প্রার্থী হয়েছেন সুকান্ত মজুমদার। তিনি বিজেপির রাজ্য সভাপতি। কোচবিহার থেকে প্রার্থী হয়েছেন নিশিত প্রামাণিক। তিনি গতবারেরও বিজেপি সংসদ সদস্য। মালদা দক্ষিণ থেকে বিজেপি প্রার্থী হয়েছেন শ্রীরূপা মিত্র চৌধুরী, যিনি বর্তমান বিজেপি বিধায়ক। মালদা উত্তর আসন থেকে প্রার্থী হয়েছেন খগেন মুর্মু, তিনিও গতবারের জয়ী সংসদ।

এছাড়া মুর্শিদাবাদ থেকে বিজেপি প্রার্থী হয়েছেন গৌরী শংকর ঘোষ। বহরমপুর থেকে প্রার্থী হয়েছেন নির্মল কুমার সাহা। বাঁকুড়া থেকে বিজেপি প্রার্থী হয়েছেন সুভাষ সরকার। যেই সুভাষ সরকারের বিরুদ্ধে একের পর এক ক্ষোভ উগড়ে দিয়েছেন তারই দলের কর্মীরা। তাকে যাতে প্রার্থী তালিকায় না করা হয় সেজন্য শনিবারও বিক্ষোভ করেছেন বিজেপির একাংশের কর্মীরা। তা সত্যেও দলটির কেন্দ্রীয় কমিটি ভরসা রাখল সুভাষ সরকারের ওপর।

বিষ্ণুপুর থেকে বিজেপির হয়ে লড়বেন সৌমিত্র খাঁ। তিনিও গতবারের নির্বাচনে জয়ী। বোলপুরে বিজেপি প্রার্থী হয়েছেন প্রিয়া সাহা। কাঁথি থেকে বিজেপি প্রার্থী হয়েছেন রাজ্যের বিরোধী দলনেতা শুভেন্দু অধিকারীর ভাই সৌমেন্দু অধিকারী। রানাঘাটে বিজেপি প্রার্থী হয়েছেন জগন্নাথ সরকার। হুগলি দিকে বিজেপি প্রার্থী হয়েছেন একদা অভিনেত্রী লকেট চট্টোপাধ্যায়। তিনিও আসন থেকে গতবারের জয়ী সংসদ।

পুরুলিয়া থেকে বিজেপির প্রার্থী হয়ে লড়ছেন জ্যোতির্ময় সিং মাহাতো। দক্ষিণ কলকাতা যাদবপুর আসন থেকে বিজেপি প্রার্থী হয়েছেন অনির্বাণ গঙ্গোপাধ্যায়। দক্ষিণ ২৪ পরগনা জেলার জয়নগর আসন থেকে বিজেপি প্রার্থী হয়েছেন অশোক কান্ডারী। বনগাঁ থেকে প্রার্থী হয়েছেন মতুয়া পরিবারের সন্তান শান্তনু ঠাকুর। আসানসোল থেকে লড়ছেন বিজেপি প্রার্থী পবন সিং। হাওড়া থেকে বিজেপি প্রার্থী রথীন চক্রবর্তী।

বিজেপির প্রথম ধাপের এই তালিকায় ৪৭ জন প্রার্থীর বয়স ৫০ বছরের নিচে। রয়েছেন ২৮ জন নারী প্রার্থী। ২৭ জন তফসিলি (আদিবাসী) জাতি, ১৮ জন তফসিলি উপজাতি এবং ৫৭ জন অন্যান্য অনগ্রসর শ্রেণির প্রতিনিধি রয়েছেন। এদিনের প্রার্থী তালিকায় পশ্চিমবঙ্গের ২০টি আসনের পাশাপাশি দেশটির মধ্যপ্রদেশের ২৪, গুজরাত ১৫, রাজস্থান, কেরল ১২, তেলঙ্গানা ৯, আসামের ১১, ঝাড়খণ্ড ১১, ছত্তিসগড় এবং দিল্লির ৫টি আসনের প্রার্থী ঘোষণা করেছে বিজেপির কেন্দ্রীয় কমিটি।

শনিবার সকালেই সামাজিক যোগাযোগমাধ্যম এক্সে ক্রিকেটার গৌতম গম্ভীর জানিয়ে দিয়েছেন, তিনি আর এবারের সংসদ নির্বাচনে প্রার্থী হতে চান না। আপাতত ক্রিকেটে সময় দিতে চান কলকাতা নাইট রাইডার্সের মেন্টর। শোনা যাচ্ছে, এবারও ওই আসনে রাজনীতির বৃত্তের বাইরে কাউকে প্রার্থী করতে চলেছে বিজেপি।

একাধিক নামের মধ্যে জল্পনা বেশি বলিউড তারকা অক্ষয় কুমারকে নিয়ে। নরেন্দ্র মোদির জমানায় বলিউডে বিজেপির শক্তিশালী মুখগুলির অন্যতম হলেন অক্ষয়। তিনি মোদিভক্ত হিসেবে পরিচিত, তাই-ই শুধু নয়, প্রধানমন্ত্রীরও তাকে বিশেষ পছন্দ। মোদি তাকে নিজ বাসভবনে বসে সাক্ষাৎকার দিয়েছিলেন। একদা বলিউড কাঁপানো অক্ষয়ের এখন বড়পর্দার বাজার ভালো না। অনেকদিন তার সুপারহিট সিনেমা নেই।

বাংলাদেশ সময়: ২০৫২ ঘণ্টা, মার্চ ০২, ২০২৪
ভিএস/এমজেএফ

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।