ঢাকা, বুধবার, ১১ বৈশাখ ১৪৩১, ২৪ এপ্রিল ২০২৪, ১৪ শাওয়াল ১৪৪৫

ভারত

বিজেপির প্রথম ধাপের প্রার্থী তালিকায় মুসলিম একজন

সিনিয়র করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১০২৯ ঘণ্টা, মার্চ ৫, ২০২৪
বিজেপির প্রথম ধাপের প্রার্থী তালিকায় মুসলিম একজন

কলকাতা: ভারতে আসন্ন জাতীয় নির্বাচনে, তফসিল ঘোষণার আগেই প্রথম ধাপে ১৯৫ আসনের প্রার্থী তালিকা ঘোষণা করেছে বিজেপি। তাতে আব্দুল সালাম নামে মুসলিম প্রার্থী একজন।

তিনি কেরালার মাল্লাপুরম আসন থেকে, কংগ্রেস এবং বাম প্রার্থীদের বিরুদ্ধে বিজেপির হয়ে প্রতিদ্বন্দ্বিতা করবেন।

কেন্দ্রটি বরাবরই 'ইন্ডিয়ান ইউনিয়ন মুসলিম লীগ' (আইইউএমএল) এর শক্ত ঘাঁটি বলে পরিচিত। এই কেন্দ্র থেকে বরাবর আইইউএমএল এর প্রার্থীরাই জয় পেয়ে আসছে। ব্যতিক্রম ঘটে ২০০৪ সালে। ওই একটিবার জন্য সিপিআইএম প্রার্থীর কাছে পরাজিত হয়েছিল মুসলিম লীগের প্রার্থী।

২০১৯ সালে, বিজেপিতে যোগদেন সালাম। ২০২১ সালে, রাজ্যটির নেমম বিধানসভা কেন্দ্র থেকে প্রথমবার প্রার্থী হন সালাম। সেবার মাত্র ৫ দশমিক ৩৩ শতাংশ ভোট পেয়েছিলেন তিনি। পরাজিত হন বাম প্রার্থীর কাছে।

১৯৫২ সালে কেরালার তিরুর জেলায় জন্ম গ্রহণ করেন সালাম। রাজ্যটিতে শিক্ষাবিদ হিসেবে যথেষ্ট পরিচিত তিনি। ২০১১ থেকে ২০১৫ সাল পর্যন্ত কালিকট বিশ্ববিদ্যালয়সহ বিভিন্ন শিক্ষাপ্রতিষ্ঠানে উপাচার্যের দায়িত্ব সামলেছেন সালাম। কেরল কৃষি বিশ্ববিদ্যালয়েও অধ্যাপনা করেছেন।

বায়োলজিক্যাল সায়েন্সে যথেষ্ট অবদান রয়েছে সালামের। তার লেখা ১৫৩টি গবেষণা পত্র, ১৫টি রিভিউ আর্টিকেল এবং ১৩টি বই প্রকাশিত হয়েছে। তার মোট সম্পদের পরিমাণ ৬ দশমিক ৪৭ কোটি রুপি। তার বিরুদ্ধে এখনও কোনো অপরাধের মামলা নেই। ফলে সবদিক বিবেচনা করে এবার বিজেপি চমক দিয়েছে কেন্দ্রটিতে।

শনিবার(২ মার্চ) নয়া দিল্লির বিজেপির কেন্দ্রীয় কার্যালয় থেকে জাতীয় সাধারণ সম্পাদক বিনোদ তাওড়ে, ৫৪৩ আসনের মধ্যে মোট ১৯৫ জন প্রার্থী তালিকা ঘোষণা করেছিলেন।

তাতে প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি প্রার্থী হয়েছেন উত্তরপ্রদেশ রাজ্যের বারাণসী থেকে। কেন্দ্রীয় স্বরাষ্ট্রমন্ত্রী অমিত শাহ লড়বেন গুজরাট রাজ্যের গান্ধীনগর থেকে। রাজস্থান রাজ্যের কোটা থেকে প্রার্থী করা হয়েছে ভারতের লোকসভার স্পিকার ওম বিড়লাকে। উত্তর প্রদেশের লখনউয়ে রাজনাথ সিং এবং আমেঠি থেকে প্রার্থী হয়েছেন স্মৃতি ইরানি। এছাড়া প্রথম তালিকায় সবমিলিয়ে ৩৪ জন কেন্দ্রীয় মন্ত্রীর নাম রয়েছে।

প্রথম ধাপের এই তালিকায় স্থান পাওয়া ৪৭ জন প্রার্থীর বয়স ৫০ বছরের নিচে। এছাড়া রয়েছে ২৮ জন নারী প্রার্থী। ২৭ জন তফসিলি(আদিবাসী) জাতি, ১৮ জন তফসিলি উপজাতি এবং ৫৭ জন অন্যান্য অনগ্রসর শ্রেণিরা রয়েছেন।

প্রার্থী তালিকায় পশ্চিমবঙ্গের ২০টি আসনের পাশাপাশি দেশটির মধ্যপ্রদেশের ২৪, গুজরাট ১৫, রাজস্থান, কেরলে ১২, তেলঙ্গানা ৯, আসামের ১১, ঝাড়খণ্ড ১১, ছত্তিসগড় এবং দিল্লির ৫টি আসনের প্রার্থী ঘোষণা করেছে বিজেপির কেন্দ্রীয় কমিটি।

বাংলাদেশ সময়: ১০২৬ ঘণ্টা, ০৫ মার্চ ২০২৪
ভিএস/এমএম

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।