ঢাকা, শুক্রবার, ১০ জ্যৈষ্ঠ ১৪৩১, ২৪ মে ২০২৪, ১৫ জিলকদ ১৪৪৫

ভারত

মুক্তিযুদ্ধের সম্মাননাপ্রাপ্ত ত্রিপুরার সাহিত্যিক শ্যামল চৌধুরী আর নেই

স্টাফ করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৬০৪ ঘণ্টা, মার্চ ২৪, ২০২৪
মুক্তিযুদ্ধের সম্মাননাপ্রাপ্ত ত্রিপুরার সাহিত্যিক শ্যামল চৌধুরী আর নেই শ্যামল চৌধুরী

আগরতলা (ত্রিপুরা): বাংলাদেশের মহান মুক্তিযুদ্ধে অবদানের জন্য মৈত্রী সম্মাননাপ্রাপ্ত ভারতের ত্রিপুরার সাহিত্যিক শ্যামল চৌধুরী আর নেই।

রোববার (২৪ মার্চ) সকালে রাজ্যের রাজধানী আগরতলার একটি বেসরকারি হাসপাতালে চিকিৎসাধীন অবস্থায় তিনি শেষ নিঃশ্বাস ত্যাগ করেন।

স্ত্রী, এক পুত্রসহ বহু শুভানুধ্যায়ী রেখে গিয়েছেন শ্যামল চৌধুরী।

ত্রিপুরা রাজ্যের শিক্ষা, সংস্কৃতি এবং ঐতিহ্যের বিকাশে অবদানের জন্য বিশেষ সাহিত্য সংস্কৃতি সম্মাননাসহ বিভিন্ন সময়ে বিভিন্ন পুরস্কারে ভূষিত হয়েছেন তিনি। রাজ্যের বর্তমান সরকারের মন্ত্রিসভার সদস্য সুশান্ত চৌধুরীর বাবা তিনি।  

বাংলাদেশের মুক্তিযুদ্ধে বিশেষ অবদানের জন্য সেদেশের সরকার ২০১৩ সালের ১ অক্টোবর তাকে মুক্তিযুদ্ধ মৈত্রী সম্মাননায় ভূষিত করে।
 
হাসপাতাল থেকে প্রয়াত শ্যামল চৌধুরীর মরদেহ শ্রদ্ধা জানাতে আগরতলার রবীন্দ্র শতবার্ষিকী ভবনের সামনে রাখা হয়। রাজ্য মন্ত্রিসভার সদস্য রতন লাল নাথ, বিরোধী কংগ্রেস দলের বিধায়ক সুদীপ রায় বর্মণসহ অন্যান্য নেতা, মন্ত্রী, সমাজের বিশিষ্টজন, সাংস্কৃতিক ব্যক্তিত্ব থেকে শুরু করে সাধারণ মানুষ তাকে শেষ শ্রদ্ধা জানান।  

পরে মরদেহ নিয়ে যাওয়া হয় বটতলা মহাশ্মশানে। সেখানে তার শেষকৃত্য সম্পন্ন হয়।  

বাংলাদেশ সময়: ১৫৩৯ ঘণ্টা, মার্চ ২৪, ২০২৪
এসসিএন/এইচএ/

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।