ঢাকা, বৃহস্পতিবার, ৯ জ্যৈষ্ঠ ১৪৩১, ২৩ মে ২০২৪, ১৪ জিলকদ ১৪৪৫

ভারত

ভারতে দ্বিতীয় ধাপের ভোটগ্রহণ ২৬ এপ্রিল

সিনিয়র করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ২০১৯ ঘণ্টা, এপ্রিল ২৪, ২০২৪
ভারতে দ্বিতীয় ধাপের ভোটগ্রহণ ২৬ এপ্রিল

কলকাতা: ভারতের লোকসভা নির্বাচনের দ্বিতীয় ধাপের ভোটের প্রচার-প্রচারণা শেষ হয়েছে বুধবার। আগামী শুক্রবার (২৬ এপ্রিল) দ্বিতীয় ধাপের ভোটগ্রহণ হবে।

এই পর্বে পশ্চিমবঙ্গসহ ১২ রাজ্য ও একটি কেন্দ্র শাসিত অঞ্চল মিলিয়ে মোট ৮৯ আসনে ভোটগ্রহণ হবে।

আসগুলোর মধ্যে রয়েছে মণিপুর ১ আসনে, কেরালার ২০ আসনের সবকটি, কর্ণাটকে ১৪, রাজস্থানে ১৩, উত্তরপ্রদেশ ও মহারাষ্ট্রে ৮টি করে, মধ্যপ্রদেশে ৭, আসাম ও বিহারে ৫টি করে, পশ্চিমবঙ্গ ও ছত্তিশগড়ে ৩ এবং ত্রিপুরা ও জম্মু-কাশ্মীরে ১টি আসন হবে ভোটগ্রহণ।

বিক্ষিপ্ত অশান্তির মধ্যে ১৯ এপ্রিল শেষ হয়েছিল প্রথমধাপের ভোট। এবার অপেক্ষা ২৬ এপ্রিল দ্বিতীয় ধাপের জন্য।

১৯ এপ্রিল ভোট ছিল ১৭ রাজ্য ও ৪ কেন্দ্র শাসিত অঞ্চলের ১০২ আসনে। প্রথম ধাপে ভারতে ভোট পড়েছে প্রায় ৬৩ শতাংশ। ব্যতিক্রম বাংলা। প্রথম ধাপে পশ্চিমবঙ্গের কোচবিহার, জলপাইগুড়ি ও আলিপুরদুয়ার এই তিন কেন্দ্রে ভোট পড়েছে ৭৭ শতাংশ। ১৯ এপ্রিল জলপাইগুড়ি কেন্দ্রে নারীরা সবচেয়ে বেশি ভোট দিয়েছেন।

এবার লোকসভা নির্বাচন হবে সাত ধাপে। চলবে প্রায় দুই মাস ধরে। ভোট পর্ব শেষ হবে ১ জুন। ৪ জুন ভোটের ফল ঘোষণা।

দ্বিতীয় ধাপে ভারতের ৮৯ আসনে ভোট রয়েছে ১৩ রাজ্যে

১. পশ্চিমবঙ্গে ৩ কেন্দ্রে ভোট; দার্জিলিং, রায়গঞ্জ ও বালুরঘাটে।
২. আসামে ৫ আসনে ভোট; করিমগঞ্জ, শিলচর, মঙ্গলদই, নগাঁও ও কালিয়াবর।

৩. বিহারের ৫ আসনে ভোট; কিষাণগঞ্জ, কাঠিহার, পূর্ণিয়া, ভাগলপুর ও বাঙ্কা।

৪. ছত্তিশগড়ে ৩ আসনে ভোট; রাজনন্দগাঁও, মহাসামুন্দস ও কাঙ্কের।

৫. কর্নাটকে ভোট রয়েছে ১৪ আসনে। রাজ্যটিতে ভোট রয়েছে চিক্কোডি, বেলগাঁও, বাগলকোট, বিজাপুর, গুলবার্গ, রাইচুর, বিদার, কোপ্পাল, বেল্লারি, হাভেরি, ধারওয়াড়, উত্তর কন্নড়, দাভানাগেরে, শিমোগা।

৬. কেরালা রাজ্যে ভোট রয়েছে ২০ আসনে। যে যে আসনে ভোট রয়েছে সেগুলি হলো, কাসারগোড, কান্নুর, ভাদাকারা, ওয়েনাড, কোঝিকোড়, মালাপ্পুরম, পোন্নানি, পালাক্কাদ, আলাথুর, ত্রিশুর, চালাকুডি, এর্নাকুলাম, ইদুক্কি, কোট্টায়াম, আলাপ্পুঝা, মাবেলিক্কারা, পাথানামথিত্তা, কোল্লাম, আত্তিঙ্গাল, থিঙ্গাল।

৭. মধ্য প্রদেশের ৭ আসনে ভোট রয়েছে দ্বিতীয় দফায়। টিকামগড়, দামোহ, খাজুরাহো, সাতনা, রেওয়া, হোশাঙ্গাবাদ, বেতুলে ভোট রয়েছে।

৮. মহারাষ্ট্রে ৮ আসনে ভোট রয়েছে। বুলধানা, আকোলা, অমরাবতী, ওয়ার্ধা, ইয়াভাতমাল ওয়াশিম, হিঙ্গোলি, নান্দেদ, পারভানিতে ভোট রয়েছে।

৯. রাজস্থানে ভোট রয়েছে ১৩ আসনে। টঙ্ক-সাওয়াই মাধোপুর, আজমির, পালি, যোধপুর, বারমের, জালোর, উদয়পুর, বাঁশওয়ারা, চিত্তোরগড়, রাজসামন্দ, ভিলওয়ারা, কোটা, এবং ঝালাওয়ার-বরান।
১০. মণিপুরে এক আসনে অর্থাৎ আউটার মণিপুরে ভোটগ্রহণ হবে।  

১১. ত্রিপুরাতেও এক আসনে ভোট রয়েছে। ত্রিপুরা পূর্বে ভোটগ্রহণ হবে।

১২. উত্তর প্রদেশে দ্বিতীয় ধাপে ভোট রয়েছে ৮ আসনে। আমরোহা, মিরাট, বাগপত, গাজিয়াবাদ, গৌতম বুদ্ধ নগর, বুলন্দশহর, আলিগড়, মাথুরে।

১৩. কেন্দ্র শাসিত অঞ্চল জম্মু ও কাশ্মীরের জম্মুতে ভোটগ্রহণ হবে।

বাংলাদেশ সময়: ২০১৬ ঘণ্টা, এপ্রিল ২৪, ২০২৪
ভিএস/এমজেএফ

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।