ঢাকা, সোমবার, ১০ আষাঢ় ১৪৩১, ২৪ জুন ২০২৪, ১৬ জিলহজ ১৪৪৫

ভারত

পশ্চিমবঙ্গের মালদহে বজ্রপাতে একদিনে ১১ জনের মৃত্যু

সিনিয়র করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ২২২৪ ঘণ্টা, মে ১৬, ২০২৪
পশ্চিমবঙ্গের মালদহে বজ্রপাতে একদিনে ১১ জনের মৃত্যু

কলকাতা: ভারতের পশ্চিবঙ্গ রাজ্যে বজ্রপাতে একদিনে ১১ জনের মৃত্যু হয়েছে।  নিহতদের মধ্যে তিন শিশু, তিন জন পুরুষ ও পাঁচ জন নারী রয়েছেন।

 

বৃহস্পতিবার (১৬ মে) ঘটনাটি ঘটেছে রাজ্যের মালদহ জেলায়।

জানা যায়, প্রায় সকলের মৃত্যু হয়েছে ঝড়ের সময় আম কুড়োতে গিয়ে। এরমধ্যে কয়েকজন আম বাগানের পাহারা দিতে গিয়ে এমন ভয়ঙ্কর পরিণতির শিকার হয়েছেন।  এ দিন জেলাটির বিভিন্ন প্রান্ত থেকে মৃত্যুর খবর এসেছে। নিহতদের পরিবার প্রতি ২ লাখ রুপি করে আর্থিক সাহায্য ঘোষণা করেছে স্থানীয় প্রশাসন।

রাজ্যের উত্তরবঙ্গের এই জেলা আম চাষের জন্য বিখ্যাত।  বৃহস্পতিবার মালদহের বিভিন্ন এলাকায় দুপুরের পর থেকে আচমকা বজ্রসহ ঝড়বৃষ্টি শুরু হয়। তাতেই আম কুড়াতে গিয়ে শিশু ও নারীদের মৃত্যু হয়।  অপরদিকে আমবাগান পাহারার কাজে ছিলেন পুরুষরা।  সেই সময়ই বাজ পড়ে মৃত্যু হয় তাদের।  

এ দিন সকাল থেকেই রাজ্যজুড়ে প্রচণ্ড গরম পড়তে থাকে।  দুপুরের পর থেকেই হঠাৎই আকাশ কালো করে ঝড়বৃষ্টি নামে।  ১১ জনের মৃত্যু ছাড়াও বজ্রপাতে আহত হয়েছেন বেশ কয়েকজন।  তাদের স্থানীয় হাসপাতালে ভর্তি করা হয়েছে।

কলকাতা আবহাওয়া দপ্তর জানিয়েছে, শুক্রবার থেকে রাজ্যের দক্ষিণবঙ্গে তাপপ্রবাহ বাড়বে।  চলবে আগামী রোববার পর্যন্ত।  আগামী তিনদিন রাজ্যে তাপমাত্রা ২-৪ ডিগ্রি সেলসিয়াস বাড়বে।  তবে সোমবার থেকে আবার বৃষ্টির সম্ভাবনা রয়েছে।  তারপর ঘূর্ণিঝড়ের আশঙ্কা আছে।

বাংলাদেশ সময়: ২২২১ ঘণ্টা, মে ১৬, ২০২৪
ভিএস/এমজেএফ

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।