ঢাকা, সোমবার, ২৫ ভাদ্র ১৪৩১, ০৯ সেপ্টেম্বর ২০২৪, ০৫ রবিউল আউয়াল ১৪৪৬

ভারত

৪৩টি বাংলাদেশি পাসপোর্ট জব্দ করেছে বিএসএফ

সিনিয়র করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ২৩০২ ঘণ্টা, সেপ্টেম্বর ৭, ২০২৪
৪৩টি বাংলাদেশি পাসপোর্ট জব্দ করেছে বিএসএফ

কলকাতা: ভারত-বাংলাদেশ সীমান্ত লাগোয়া এলাকা থেকে ৪৩টি বাংলাদেশি পাসপোর্ট এবং ৬টি পুলিশ ক্লিয়ারেন্স সার্টিফিকেট জব্দ করেছে ভারতীয় সীমান্তরক্ষী বাহিনী (বিএসএফ)।

শনিবার (৭ সেপ্টেম্বর) বিএসএফ এক বিবৃতিতে জানিয়েছে, পশ্চিমবঙ্গের উত্তর ২৪ পরগনা জেলার বিএসএফের দক্ষিণবঙ্গ ফ্রন্টিয়ারের অধীন তারালি-১ সীমান্ত চৌকি এলাকা থেকে ৪৩টি বাংলাদেশি পাসপোর্ট এবং ৬টি পুলিশ ক্লিয়ারেন্স সার্টিফিকেটসহ বেশ কিছু নথি জব্দ করেন বিএসএফের সদস্যরা।

সেই সাথে চোরাকারবারিদের গ্রেপ্তার করা হয়েছে। বিএসএফের দাবি, এসব নথি ভারত থেকে বাংলাদেশে পাচারের চেষ্টা চলছিল।

শনিবার ১১টা ৫৫ মিনিট নাগাদ রুটিন টহল চলাকালীন বিএসএফেরর বোট স্থানীয় সোনাই নদীতে একটি সন্দেহজনক সাদা বস্তা ভাসতে দেখে। বিএসএফ ওই বস্তার কাছাকাছি গেলে দেখা যায়, ব্যাগটি বাংলাদেশের দিক থেকে দড়ির সাহায্যে নদীতে টেনে নিয়ে যাওয়া হচ্ছে। বাহিনী দ্রুত সন্দেহজনক ব্যাগটি নিতে নোঙর ও হুক ব্যবহার করে। পরে ব্যাগটি তারালি-১ চেকপোস্টে নিয়ে আসা হয়। পরে ওই ব্যাগটির ভেতর থেকে ৪৩টি বাংলাদেশি পাসপোর্ট এবং ৬টি পুলিশ ক্লিয়ারেন্স সার্টিফিকেট জব্দ করা হয়।

এ ঘটনায় আন্তঃসীমান্ত চোরাচালান চক্র জড়িত থাকতে পারে বলে ধারণা করছেন বিএসএফের সদস্যরা। তাদের ধারণা পাসপোর্ট এবং পুলিশ ক্লিয়ারেন্স সার্টিফিকেটগুলি অবৈধ অভিবাসন বা মানব পাচারের জন্য ব্যবহার করা হতে পারে। এ ব্যাপারে তদন্ত ও যথাযথ আইনানুগ ব্যবস্থা নিতে স্থানীয় তেঁতুলিয়া পুলিশের কাছে হস্তান্তর করা হয়েছে।

বাংলাদেশ সময়: ২৩০১ ঘণ্টা, সেপ্টেম্বর ০৭, ২০২৪
ভিএস/এমজেএফ

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।