ঢাকা, সোমবার, ২৫ ভাদ্র ১৪৩১, ০৯ সেপ্টেম্বর ২০২৪, ০৫ রবিউল আউয়াল ১৪৪৬

ভারত

আরজি কর কাণ্ড: এবার রিকশাচালক-মৃৎশিল্পীদের প্রতিবাদ

সিনিয়র করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৯৩৫ ঘণ্টা, সেপ্টেম্বর ৮, ২০২৪
আরজি কর কাণ্ড: এবার রিকশাচালক-মৃৎশিল্পীদের প্রতিবাদ

কলকাতা: কলকাতার আর জি কর হাসপাতালে নারী চিকিৎসককে ধর্ষণ এবং হত্যার প্রতিবাদে শুরু হওয়া বিচারের দাবিতে ভারতবাসীর আন্দোলন এক মাসে পা দিল। গত ৯ আগস্ট আর জি কর হাসপাতালে হত্যার ঘটনাটি ঘটেছিল।

রোববার (৮ সেপ্টেম্বর) এ ঘটনার এক মাস পূর্ণ হলো। গত এক মাসের ধারাবাহিকতায় রোববার দুপুরের পর থেকে ফের উত্তাল হয়ে ওঠে কলকাতা। বিচারের দাবিতে পথে নেমেছে আপামর রাজ্যবাসী। এবার অভিনব প্রতিবাদের সাক্ষী হলো রাজ্যবাসী। পথে নেমেছে শহরের ঐতিহ্যবাহী হাতে টানা রিকশাচালকদের সংগঠন। আর জি কর কাণ্ডের প্রতিবাদে রিকশা নিয়ে পথে নামেন রিকশাচালকরা।

শহরের তীব্র তাপদাহ থেকে প্রবল বর্ষণ, এমনকি হাড় কাঁপানো শীতেও এই রিকশাচালকরা পরিষেবা দিয়ে থাকেন। তাদের শতভাগ বিহার থেকে আসা। বছরের পর বছর ধরে কলকাতায় থেকে তারাও আজ কলকাতাবাসী। তাই তারাও আর চুপ থাকতে পারলেন না। বিচারের দাবিতে সারি দিয়ে রিকশা টেনে প্রতিবাদ জানালেন তারা।

রোববার কলকাতার হেদুয়া থেকে বইপাড়া কলেজ স্ট্রিট পর্যন্ত মিছিল করেন রিকশাচালকরা। শুধু রাজপথে পা মেলানো নয়, একবারে কলেজ স্ট্রিট মোড় অবরোধ করে ফেলেন তারা। যদিও দিনটি শহরের সাপ্তাহিক ছুটির দিন। তাই যানবাহনের চাপ ছিল কম। তবু বলার অপেক্ষা রাখে না, এমন দৃশ্য আগে কখনও দেখেনি কলকাতা শহর।

নানা ধরনের প্রতিবাদ দেখেছে কলকাতা। ভিয়েতনাম থেকে শাহবাগ আন্দোলন। এমনকি সম্প্রতি বাংলাদেশের ছাত্র আন্দোলনে শহরের একাংশের গলার শিরা ফুলিয়ে চিৎকার দেখেছে শহরবাসী। কিন্তু কোনো ক্ষেত্রে শহরের রিকশা সংগঠন পথে নামেনি। কিন্তু তারাও বর্তমান প্রশাসনের বিরুদ্ধে পথে নামলেন।

এদিকে দুর্গাপূজা আসন্ন। এই সময় সরকারি আর্থিক অনুদান মেলে। এবারের ৩৫ হাজার বারোয়ারি পূজা সংগঠনকে ৮৫ হাজার রুপি করে দেবে বলে ঘোষণা করেছিলেন মুখ্যমন্ত্রী মমতা। কিন্তু অনেকেই প্রতিবাদ জানিয়ে সরকারি তহবিলে টাকা ফেরত পাঠাচ্ছেন। প্রতিদিন তার সংখ্যা বাড়ছে।

সেই আবহে আর জি কর কাণ্ডের প্রতিবাদ জানিয়ে কুমোরটুলি থেকে শ্যামবাজার পর্যন্ত মিছিল করেন মৃৎশিল্পীরাও। পথেই তারা প্রতিমা মূর্তি গড়লেন। সেই প্রতিমার চোখে তুলির টানে অশ্রুসিক্ত রক্ত এঁকে প্রতিবাদ জানালেন তারা।

প্রসঙ্গত, নারী চিকিৎসককে অস্বাভাবিক নির্যাতন করা হয়েছিল। ময়না তদন্তের রিপোর্ট অনুযায়ী, কাঁচ ভেঙে বাম চোখে ঢুকিয়ে দেওয়া হয়েছিল। সেই রক্তসিক্ত চোখ দেখে কেঁদে ফেলেছিলেন ময়না তদন্তের চিকিৎসকরা। এমন ভিডিও ভাইরাল হয়েছিল। তুলির টানে তারই প্রতিবাদ জানালেন মৃৎশিল্পীরা।

পথে নেমেছেন হাওড়ার ২৫টি স্কুলের সাবেক শিক্ষার্থী থেকে বর্তমান শিক্ষকরা। পথে নেমেছেন চিকিৎসকরাও। তাদের সাথে পা মিলিয়েছেন নির্যাতিতার পরিবার। রোববার রাতেই ‘রাত দখল’ কর্মসূচি নিয়েছেন বাংলার নারীরা। কর্মসূচির নাম দেওয়া হয়েছে ‘শাসকের ঘুম ভাঙাতে নতুন গানের ভোর’।  

অপরদিকে ‘ভোর দখল’ কর্মসূচি নিয়েছেন শিলিগুড়ির বাসিন্দারা। রাত শেষ হলেই সোমবার (৯ সেপ্টেম্বর) এই মামলার তৃতীয় শুনানি রয়েছে সুপ্রিম কোর্টে। তারা আগে বাংলার সরকারের মানসিক চাপ বাড়াতে পথে নেমেছে নাগরিক সমাজও।

নারী চিকিৎসককে ধর্ষণ-খুনের ঘটনায় বিশ্বজুড়ে প্রতিবাদের ঝড় উঠেছে। যুক্তরাষ্ট্র, যুক্তরাজ্যসহ বিশ্বের বিভিন্ন দেশে একাধিক জায়গায় বিক্ষোভ-প্রতিবাদ কর্মসূচির ডাক দেওয়া হয়েছে রোববার। প্রতিটি দেশেই স্থানীয় সময় অনুযায়ী বিকেল ৫টায় এই বিক্ষোভ কর্মসূচি শুরু হবে। বিশ্বজুড়ে মানববন্ধন কর্মসূচিরও ডাক দেওয়া হয়েছে। কর্মসূচির নাম দেওয়া হয়েছে, ‘বিশ্বজুড়ে উঠেছে ঝড়, জাস্টিস ফর আর জি কর’। যুক্তরাষ্ট্র, যুক্তরাজ্য, কানাডার পাশাপাশি আয়ারল্যান্ড, নেদারল্যান্ডস, সুইজারল্যান্ড, সুইডেন, চেক প্রজাতন্ত্র, স্পেন, জার্মানি, অস্ট্রেলিয়া, নিউজিল্যান্ড, দক্ষিণ আফ্রিকা, জাম্বিয়া, তানজানিয়া, জাপানসহ দেশে দেশে এই কর্মসূচি পালিত হচ্ছে।

বাংলাদেশ সময়: ১৯৩৪ ঘণ্টা, সেপ্টেম্বর ০৮, ২০২৪
ভিএস/এমজেএফ

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।