ঢাকা, সোমবার, ১২ কার্তিক ১৪৩১, ২৮ অক্টোবর ২০২৪, ২৪ রবিউস সানি ১৪৪৬

ভারত

শক্তি বাড়িয়েছে ‘দানা’, ওড়িষ্যায় ঝড়ো বাতাস-বৃষ্টি শুরু   

আন্তর্জাতিক ডেস্ক | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১১০১ ঘণ্টা, অক্টোবর ২৪, ২০২৪
শক্তি বাড়িয়েছে ‘দানা’, ওড়িষ্যায় ঝড়ো বাতাস-বৃষ্টি শুরু   

শক্তি বাড়িয়ে বুধবার মধ্যরাতেই ‘প্রবল ঘূর্ণিঝড়ে’ পরিণত হয়েছে  বঙ্গোপসাগর সৃষ্ট ঘূর্ণিঝড়ে ‘দানা’। ভারতের একাধিক সংবাদমাধ্যমের খবর মতে ঘূর্ণিঝড়টি ওড়িষ্যার পারাদ্বীপ থেকে এটি ২৮০ কিলোমিটার দক্ষিণ-পূর্ব দিকে রয়েছে।

 

ভারতের আলিপুর আবহাওয়া দফতর জানিয়েছে, পূর্ব-মধ্য বঙ্গোপসাগর থেকে ক্রমে উত্তর-পশ্চিম দিকে সরছে ‘দানা’। ঘূর্ণিঝড়টি বৃহস্পতিবার রাত থেকে শুক্রবার সকালের মধ্যে এটি স্থলভাগে প্রবেশ করতে পারে তাদের ধারণা। ওড়িষ্যার ভিতরকণিকা থেকে ধামারার মধ্যেদিয়ে ঘূর্ণিঝড়টি স্থলভাগে আছড়ে পড়ার সময় এর গতিবেগ থাকবে ঘণ্টায় ১০০ থেকে ১১০ কিলোমিটার।  

বুধবার রাত থেকেই ওড়িষ্যার উপকূলবর্তী এবং উত্তরের জেলাগুলিতে ঝড়ো বাতাসের সঙ্গে বৃষ্টি শুরু হয়েছে। উত্তাল রয়েছে সমুদ্রও। বৃষ্টি হচ্ছে কেন্দ্রাপাড়া, ভদ্রক, বালেশ্বরে। আবহাওয়া পূর্বাভাস অনুযায়ী, ভিতরকণিকা জাতীয় উদ্যান এবং ধামারা বন্দরের মধ্যবর্তী অংশে আছড়ে পড়বে ‘দানা’। ওই বন্দরের যাবতীয় কাজ ইতিমধ্যেই স্থগিত রাখা হয়েছে।  

এদিকে দেশের আবহাওয়াবিদরা জানিয়েছেন আজ সকাল ৬টায় চট্টগ্রাম সমুদ্রবন্দর থেকে ৫৯৫ কিলোমিটার দক্ষিণপশ্চিমে, কক্সবাজার সমুদ্রবন্দর থেকে ৫৫৫ কিলোমিটার দক্ষিণপশ্চিমে, মোংলা সমুদ্র বন্দর থেকে ৪৮৫ কিলোমিটার দক্ষিণে এবং পায়রা সমুদ্রবন্দর থেকে ৪৭৫ কিলোমিটার দক্ষিণ-দক্ষিণপশ্চিমে অবস্থান করছিল। এটি আরও উত্তর-উত্তরপশ্চিম দিকে অগ্রসর হতে পারে।  চট্টগ্রাম, কক্সবাজার, মোংলা ও পায়রা সমুদ্র বন্দরসমূহকে তিন নম্বর স্থানীয় সতর্কতা সংকেত দেখিয়ে যেতে বলা হয়েছে।

বাংলাদেশ সময়: ১১০১ ঘণ্টা, অক্টোবর ২৪, ২০২৪
এমএম

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।