ঢাকা, বুধবার, ১৯ মাঘ ১৪২৯, ০১ ফেব্রুয়ারি ২০২৩, ০৯ রজব ১৪৪৪

ভারত

করোনায় উদ্বেগ বাড়ছে ভারতে, স্বস্তি নেই পশ্চিমবঙ্গেও

সিনিয়র করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৬০৫ ঘণ্টা, জানুয়ারি ২, ২০২২
করোনায় উদ্বেগ বাড়ছে ভারতে, স্বস্তি নেই পশ্চিমবঙ্গেও

কলকাতা: ভারতে আবারও প্রভাব বাড়ছে করোনা ভাইরাসের। পাশাপাশি ভাইরাসটির নতুন ধরন ওমিক্রনে শনাক্তের সংখ্যাও দ্রুত বাড়ছে।

ফলে যথেষ্ট উদ্বিগ্ন দেশের প্রশাসন।

ভারতের স্বাস্থ্য মন্ত্রণালয়ের দেওয়া তথ্য অনুযায়ী, গত ২৪ ঘণ্টায় ২৭ হাজার ৫৫৩ জন করোনা শনাক্ত হয়েছেন। মৃত্যু হয়েছে ২৮৪ জনের। এছাড়া ওমিক্রন শনাক্ত হয়েছে এক হাজার ৫২৫ জনের। এরমধ্যে সবচেয়ে বেশি ওমিক্রন শনাক্ত হয়েছে মহারাষ্ট্রে। সে রাজ্যে ৪৬০ জনের শরীরে ওমিক্রনের সন্ধান মিলেছে।

এছাড়া রাজধানী দিল্লিতেও করোনা সংক্রমণের হার উল্লেখযোগ্যভাবে বাড়ছে। গত ২৪ ঘণ্টায় সেখানে শনাক্তের সংখ্যা ৫০ শতাংশ বেড়েছে।

স্বাস্থ্য দফতরের দেওয়া তথ্য অনুযায়ী, দিল্লিতে একদিনে দুই হাজার ৭১৬ জনের করোনা শনাক্ত হয়েছে। এছাড়া মহারাষ্ট্রের পরই ওমিক্রন আক্রান্তের হিসাবে দ্বিতীয় স্থানে রয়েছে দিল্লি। সেখানে ৩৫১ জনের শরীরে ওমিক্রনের সন্ধান মিলেছে।

বিশেষজ্ঞরা জানিয়েছেন, বড়দিন থেকে বর্ষবরণ উৎসবের মৌসুমে করোনা এবং ওমিক্রন যে তার প্রাদুর্ভাব বাড়াবে—এ বিষয়ে ভারত সরকার সব রাজ্যকে অনেক আগেই সতর্ক করেছিল। রাজ্যগুলো সেই সতর্কতা কানে তোলেনি বলেই এখন ভুগতে হচ্ছে।

অপরদিকে করোনাকালে মহারাষ্ট্রের পর সবচেয়ে আশঙ্কাজনক অবস্থায় আছে পশ্চিমবঙ্গ। রাজ্যটিতে ওমিক্রন শনাক্ত হয়েছে ২০ জনের এবং একদিনে করোনা সংক্রমিত হয়েছেন চার হাজার ৫১২ জন। মৃত্যু হয়েছে নয় জনের। এই পরিস্থিতিতে কিছু বিধিনিষেধ আবার চালু করতে পারে মমতার সরকার।

রোববার (০২ জানুয়ারি) সরকারিভাবে একটি বৈঠক করেন স্বাস্থ্য দফতরের কর্মকর্তারা। সেখানে সম্ভাব্য বিধিনিষেধ নিয়ে আলোচনা হয়।

জানা গেছে, সোমবার (০৩ জানুয়ারি) থেকেই নতুন নির্দেশিকা জারি করতে পারে সরকার। তবে এখনও এ নিয়ে চূড়ান্ত কিছু জানানো হয়নি। রোববার এ বিষয়ে ঘোষণা দিতে পারেন মুখ্যসচিব।

পাশাপাশি ১৫ থেকে ১৮ বছর বয়সীদের সোমবার থেকে কোভিড টিকা দেবে কলকাতা করপোরেশন। সেই টিকা দেওয়া হবে স্কুলে-স্কুলে। তালিকায় প্রথমস্তরে রয়েছে ১৬টি স্কুলের নাম।

বাংলাদেশ সময়: ১৬০৫ ঘণ্টা, ০২ জানুয়ারি ২০২১
ভিএস/এনএসআর

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।
Alexa