ঢাকা, শনিবার, ৪ জ্যৈষ্ঠ ১৪৩১, ১৮ মে ২০২৪, ০৯ জিলকদ ১৪৪৫

ভারত

হিজাবে নিষেধাজ্ঞাই জারি থাকলো কর্নাটকে

আন্তর্জাতিক ডেস্ক | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৩০১ ঘণ্টা, মার্চ ১৫, ২০২২
হিজাবে নিষেধাজ্ঞাই জারি থাকলো কর্নাটকে

হিজাব পরা নিষিদ্ধ করার বিপক্ষে হাইকোর্টে দায়ের করা সব পিটিশন খারিজ করে দিয়েছে ভারতের কর্নাটকের হাইকোর্ট।  

এর ফলে হাইকোর্টে জয় হলো রাজ্য সরকারেরই।

রায়ের বিরুদ্ধে সুপ্রিম কোর্টে যাচ্ছেন শিক্ষার্থীরা।  

হিজাব নিয়ে রায়ের জেরে কোনো ধরনের অপ্রীতিকর ঘটনা যেন না ঘটে, সে কারণে কর্নাটক সরকার এক সপ্তাহের জন্য বেঙ্গালুরু শহরে বড় জমায়েতের ওপর নিষেধাজ্ঞা জারি করেছে।

গত ১ জানুয়ারি কর্নাটকের উদুপিতে একটি প্রি-ইউনিভার্সিটিতে কয়েক হিজাব পরা শিক্ষার্থীদের ক্লাসে বসতে বাধা দেওয়ার ঘটনা ঘটে। কলেজ উন্নয়ন সমিতির সভাপতি বিজেপি বিধায়ক রঘুপতি ভট্ট স্পষ্ট জানিয়ে দেন, হিজাব পরে ক্লাসে প্রবেশ করা যাবে না। সেই বিতর্ক দ্রুত ছড়িয়ে পড়ে রাজ্যজুড়ে। হিজাবের পাল্টা হিসেবে গেরুয়া উত্তরীয় পরে আন্দোলন শুরু করে একাধিক হিন্দুত্ববাদী সংগঠন। কয়েকটি জায়গায় হিজাবের পক্ষে-বিপক্ষে আন্দোলনকারীরা মুখোমুখি হয়ে পড়ে। পুলিশের সঙ্গেও একাধিক সংঘর্ষের ঘটনা ঘটে। কয়েকটি জেলায় ১৪৪ ধারা জারি করা হয়। শান্তির আহ্বান জানান মুখ্যমন্ত্রী। স্কুল, কলেজ অনির্দিষ্টকালের জন্য বন্ধ করে দেওয়া হয়।

গত ২৬ জানুয়ারি কর্নাটক সরকার বিশেষ কমিটি গঠন করে। কমিটির সুপারিশ পাওয়ার আগ পর্যন্ত শিক্ষার্থীদের শুধু ইউনিফর্ম পরেই ক্লাসে আসার নির্দেশ দেওয়া হয়।  

এমন সিদ্ধান্তের বিরুদ্ধে শিক্ষার্থীরা কর্নাটক হাইকোর্টে রিট দায়ের করেন। সূত্র: আনন্দবাজার

বাংলাদেশ সময়: ১২৫৭ ঘণ্টা, মার্চ ১৫, ২০২২
নিউজ ডেস্ক

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।