ঢাকা, সোমবার, ৬ জ্যৈষ্ঠ ১৪৩১, ২০ মে ২০২৪, ১১ জিলকদ ১৪৪৫

ভারত

রঙের উৎসবে মেতেছে ত্রিপুরাবাসী

স্টাফ করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৬১০ ঘণ্টা, মার্চ ১৮, ২০২২
রঙের উৎসবে মেতেছে ত্রিপুরাবাসী

আগরতলা (ত্রিপুরা, ভারত): শুক্রবার (১৮মার্চ) রঙের উৎসব দোল। অন্যান্য জায়গার সঙ্গে তাল মিলিয়ে সারা ত্রিপুরা রাজ্য জুড়ে উদযাপিত হচ্ছে এ উৎসব।

এ উপলক্ষে রাজধানী আগরতলার বিভিন্ন মন্দিরে এবং সার্বজনীন উদ্যোগে দোল পূজা এবং উৎসবের আয়োজন করা হয়েছে।

ত্রিপুরায় দোল উৎসবের দিন লোকজন মূলত বিভিন্ন দেবতা, ঠাকুরের চরণে আবির এবং পূজা দিয়ে থাকেন এবং দোল উৎসবের পরের দিন পালন করা হয় হোলি। এদিন তারা নিজেদের মতো করে রঙের খেলায় মেতে ওঠেন। তবে দোল উৎসবের দিনেও অনেকে রং খেলায় মেতে ওঠেন।

শুক্রবার রাজধানী আগরতলার ডিম সাগর পার্ক এলাকাসহ অন্যান্য স্থানে সব বয়সের মানুষ রং খেলায় মেতে উঠেছেন। তারা জানান, কোভিড মহামারির কারণে গত দুই বছর তারা এই উৎসবে শামিল হতে পারেননি। তাই এ বছর আনন্দ অনেক বেশি হচ্ছে।

আগরতলার পার্শ্ববর্তী লঙ্কামুড়া এলাকার বর্ডার আউটপোস্টে কর্তব্যরত ভারত-বাংলাদেশ সীমান্তের নিরাপত্তার দায়িত্বে থাকা বিএসএফ জওয়ানরাও এদিন দোলের আনন্দে মেতে ওঠেন। তারা নিজেরা একে অপরকে রং দিয়ে এবং মিষ্টিমুখ করিয়ে আনন্দ উপভোগ করেন। তারা জানান, উৎসবের দিনগুলোয় পরিবার-পরিজন শত শত মাইল দূরে রয়েছেন। কর্মস্থল তাদের দ্বিতীয় ঘর এবং সহকর্মীরা পরিবারের সদস্য, তাই তাদের নিয়েই আনন্দ করছেন।

এদিকে রঙের এই উৎসবকে ঘিরে যাতে কোন ধরনের অপ্রীতিকর ঘটনা না ঘটে সে জন্য পুলিশ কড়া পদক্ষেপ নিয়েছে। আগরতলার বিভিন্ন রাস্তায় বিশেষ চেকিং বসানো হয়েছে। পুলিশ সদস্যরা যানবাহনে তল্লাশি চালাচ্ছেন এবং বিশেষ করে যারা হেলমেটনিয়ে বেরিয়েছেন, তাদের কাছ থেকে জরিমানা আদায় করা হচ্ছে।

বাংলাদেশ সময়: ১৬০৯ ঘণ্টা, ১৮ মার্চ, ২০২২
এসসিএন/এমএমজেড

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।