ঢাকা, শুক্রবার, ৬ বৈশাখ ১৪৩১, ১৯ এপ্রিল ২০২৪, ০৯ শাওয়াল ১৪৪৫

তথ্যপ্রযুক্তি

রাজশাহী বিভাগে আইডিয়া প্রকল্পের ‘স্টার্টআপ কম্পাস’ ক্যাম্পেইন শুরু

স্পেশাল করেসপন্ডেন্ট  | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৫১৭ ঘণ্টা, ফেব্রুয়ারি ১৩, ২০২৩
রাজশাহী বিভাগে আইডিয়া প্রকল্পের ‘স্টার্টআপ কম্পাস’ ক্যাম্পেইন শুরু

ঢাকা: তথ্য ও যোগাযোগ প্রযুক্তি বিভাগের বাংলাদেশ কম্পিউটার কাউন্সিলের অধীনে উদ্ভাবন ও উদ্যোক্তা উন্নয়ন একাডেমি প্রতিষ্ঠাকরণ প্রকল্পের মাধ্যমে রাজশাহী বিভাগের ‘স্টার্টআপ কম্পাস’ ক্যাম্পেইন শুরু হয়েছে।  

প্রথম দিন রোববার (১২ ফেব্রুয়ারি) রাজশাহী বিশ্ববিদ্যালয় থেকে শুরু হওয়ার পরদিন সোমবার রাজশাহী প্রকৌশল ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ে (রুয়েট) দ্বিতীয় ক্যাম্পেইন অনুষ্ঠিত হয় বলে প্রকল্পের বিজ্ঞপ্তিতে জানানো হয়েছে।

 

অনুষ্ঠানে প্রধান অতিথি হিসেবে বক্তব্য রাখেন রাজশাহী প্রকৌশল ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ের (রুয়েট) ভারপ্রাপ্ত উপাচার্য অধ্যাপক ড. মো. সাজ্জাদ হোসেন। সভাপতিত্ব করেন আইডিয়া প্রকল্পের উপ-প্রকল্প পরিচালক ও উপসচিব ড. মিজানুর রহমান। অনুষ্ঠানে বিশেষ অতিথি হিসেবে উপস্থিত ছিলেন রুয়েটের ইলেকট্রিক্যাল অ্যান্ড কম্পিউটার ইঞ্জিনিয়ারিং অনুষদের ডিন অধ্যাপক ড. মো. নজরুল ইসলাম মন্ডল এবং সিএসই বিভাগের অধ্যাপক ড. মো. রবিউল ইসলাম। আয়োজনটির রাজশাহী বিভাগের সমন্বয়ক হিসেবে উপস্থিত ছিলেন আইডিয়া প্রকল্পের মানব সম্পদ বিষয়ক পরামর্শক মো. নাজিম উদ্দিন।  

অপরদিকে, রাজশাহী বিভাগে অনুষ্ঠিত প্রথম ক্যাম্পেইনটি আইডিয়া প্রকল্পের প্রকল্প পরিচালক ও যুগ্ম সচিব মো. আলতাফ হোসেনের সভাপতিত্বে প্রধান অতিথি ছিলেন রাজশাহী বিশ্ববিদ্যালয়ের উপাচার্য অধ্যাপক গোলাম সাব্বির সাত্তার। ওই অনুষ্ঠানে উপস্থিত ছিলেন বিশ্ববিদ্যালয়ের প্রো-ভাইস চ্যান্সেলর অধ্যাপক এম হুমায়ুন কবির।

প্রকল্প সংশ্লিষ্টরা জানান, রাজশাহী বিভাগের ৪টি শিক্ষা প্রতিষ্ঠানে স্টার্টআপ কম্পাস ক্যাম্পেইন অনুষ্ঠিত হচ্ছে যা চলবে ১৫ ফেব্রুয়ারি পর্যন্ত।  

১২ ফেব্রুয়ারি রাজশাহী বিশ্ববিদ্যালয়ে এবং ১৩ ফেব্রুয়ারি রাজশাহী প্রকৌশল ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ে (রুয়েট) আয়োজনের পরে ১৪ ফেব্রুয়ারি বাংলাদেশ সেনাবাহিনী প্রকৌশল ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ে (বিএইউইটি) এবং ১৫ ফেব্রুয়ারি পাবনা বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ে ক্যাম্পেইন অনুষ্ঠিত হয়ে শেষ হবে রাজশাহী বিভাগের এই আয়োজন।  

স্টার্টআপ কম্পাস আয়োজনের মাধ্যমে আইডিয়া প্রকল্প বাংলাদেশের সবগুলো বিভাগে প্রচারণা চলমান রাখছে বলে জানান তথ্য ও যোগাযোগ প্রযুক্তি বিভাগের বাংলাদেশ কম্পিউটার কাউন্সিলের অধীনে আইডিয়া প্রকল্পের কমিউনিকেশন্স বিষয়ক পরামর্শক ও প্রধান সোহাগ চন্দ্র দাস।  

বাংলাদেশে একটি শক্তিশালী স্টার্টআপ ইকোসিস্টেম গড়ে তোলার লক্ষ্যে স্টার্টআপ কম্পাসের মেন্টরিং প্রোগ্রামের মাধ্যমে আইডিয়া প্রকল্প উদ্যোক্তাদের সম্ভাবনাময় উদ্যোগকে আরো গতিশীল করার লক্ষ্যে কাজ করছে।  

এছাড়াও আইডিয়া প্রকল্প থেকে সম্ভাবনাময় এবং মেধাবী প্রি-সীড পর্যায়ে উদ্যোক্তাদের ১০ লাখ টাকা করে অনুদান প্রদান করা হচ্ছে।  

ওয়েবসাইটে (idea.gov.bd) আইডিয়া প্রকল্পের অনুদান নিতে স্টার্টআপদের আবেদনের জন্য ভিজিট করতে হবে।  

বাংলাদেশ সময়: ১৫১৫ ঘণ্টা, ফেব্রুয়ারি ১৩, ২০২৩
এমআইএইচ/এএটি

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।
welcome-ad