ঢাকা, বৃহস্পতিবার, ১২ বৈশাখ ১৪৩১, ২৫ এপ্রিল ২০২৪, ১৫ শাওয়াল ১৪৪৫

তথ্যপ্রযুক্তি

৪১ সালে আইসিটি খাতে আয় দাঁড়াবে ৫০ বিলিয়ন ডলার: পলক

বাংলানিউজ টিম | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১১৪৬ ঘণ্টা, ফেব্রুয়ারি ২৫, ২০২৩
৪১ সালে আইসিটি খাতে আয় দাঁড়াবে ৫০ বিলিয়ন ডলার: পলক

ঢাকা: তথ্য ও যোগাযোগ প্রযুক্তি (আইটি) খাতে ২০৪১ সালের মধ্যে আয় ৫০ বিলিয়ন ডলার ছাড়ানোর আশাবাদ ব্যক্ত করেছেন তথ্য ও প্রযুক্তি প্রতিমন্ত্রী জুনাইদ আহমেদ পলক।

শুক্রবার রাজধানীর পূর্বাচলে বঙ্গবন্ধু বাংলাদেশ-চীন মৈত্রী সম্মেলন কেন্দ্রে অ্যাসোসিয়েশন অব সফটওয়্যার অ্যান্ড ইনফরমেশন সার্ভিসেস (বেসিস) আয়োজিত মিনিস্টেরিয়েল কনফারেন্সে এই আশাবাদ ব্যক্ত করেন।

বেসিসের প্যানেল আলোচনায় আইসিটি প্রতিমন্ত্রী জুনাইদ আহমেদ পলক মূল প্রবন্ধ উপস্থাপন করেন।  

‘ডিজিটাল বাংলাদেশ টু স্মার্ট বাংলাদেশ’ শীর্ষক ওই প্রবন্ধে তিনি বলেন, জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান সোনার মানুষ, সোনার মাটি এই দুটি জিনিসকে গুরুত্ব দিয়ে দেশকে সোনার দেশ হিসেবে গড়ে তুলতে চেয়েছিলেন। তারই ধারাবাহিকতায় তার সুযোগ্য কন্যা শেখ হাসিনার নেতৃত্বে ১৪ বছরে বাংলাদেশে আমূল পরিবর্তন হয়ে প্রযুক্তিনির্ভর মধ্যম আয়ের দেশে রূপান্তরিত হয়েছে।  

মন্ত্রী বলেন, ২০২৫ সাল নাগাদ আরও ১ লাখ লোকের কর্মসংস্থান হবে আইসিটি খাতে। ৩০ সাল নাগাদ আইটি সেক্টর থেকে ১০ বিলিয়ন ডলার রপ্তানির আশা করছি এবং ৪১ সাল নাগাদ আমাদের আইটি সেক্টরের পরিমাণ ৫০ বিলিয়ন ডলার ছাড়াবে।  

সরকারের বিভিন্ন গৃহীত প্রকল্পের কথা উল্লেখ করে তিনি বলেন, ইতোমধ্যে অনেকগুলো কোম্পানি দেশে বিনিয়োগ করেছে। তারপর সারা বিশ্বের বিভিন্ন কোম্পানি বিনিয়োগ করার লক্ষ্য হিসেবে বাংলাদেশকে বেছে নিয়েছে। ২০২৫ সালের মধ্যে আমাদের যে আইটি কনজিউমার মার্কেট এটি ভিয়েতনামকে ছাড়িয়ে যাবে এবং ২০৩০ সালের মধ্যে বিশ্বের ৯ম বৃহত্তম বাজার হিসেবে গড়ে উঠবে। সেজন্যই বিদেশি কোম্পানিগুলো বিনিয়োগে এগিয়ে আসছে।  

বেসিসের সভাপতি রাসেল টি আহমেদের সঞ্চালনায় প্যানেল আলোচনায় আরও উপস্থিত ছিলেন কৃষিমন্ত্রী ড. আবদুর রাজ্জাক, বিদ্যুৎ, জ্বালানি ও খনিজ সম্পদমন্ত্রী নসরুল হামিদ।  

বাংলাদেশ সময়: ১১৪৫ ঘণ্টা, ফেব্রুয়ারি ২৫, ২০২৩
এমকেই/এসএস/এসআইএস

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।
welcome-ad