ঢাকা, সোমবার, ৯ বৈশাখ ১৪৩১, ২২ এপ্রিল ২০২৪, ১২ শাওয়াল ১৪৪৫

তথ্যপ্রযুক্তি

দিনব্যাপী এফ কমার্স সামিটের উদ্বোধন

স্টাফ করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৪৪০ ঘণ্টা, মার্চ ১০, ২০২৩
দিনব্যাপী এফ কমার্স সামিটের উদ্বোধন

ঢাকা: ফেইসবুক ভিত্তিক উদ্যোক্তাদের নিয়ে দিনব্যাপী 'এফ কমার্স সামিট-২০২৩' এর উদ্বোধন করা হয়েছে।

শুক্রবার (১০ মার্চ) সকালে রাজধানীর আগারগাঁওয়ে বাংলাদেশ স্থপতি ইন্সটিটিউটের অডিটোরিয়ামে এ সামিটের উদ্বোধন করেন এসএমই ফাউন্ডেশনের ম্যানেজিং ডিরেক্টর ড. মো. মফিজুর রহমান।

দিনব্যাপী এ আয়োজনে অংশ নিয়েছেন নির্বাচিত প্রায় ৩০০ জন উদ্যোক্তা।

আইসিটি ডিভিশনের এটুআই প্রকল্প ও এসএমই ফাউন্ডেশনের সহযোগিতায় এ সামিটের আয়োজন করে বিজ্ঞাপনী প্রতিষ্ঠান মেলোনেডস ডিজিটাল। সামিটের টাইটেল স্পন্সর 'এইচটিটিপুল' এবং সহযোগী ছিল বিকাশ।

উদ্বোধনী বক্তৃতায় ড. মো. মফিজুর রহমান বলেন, আমরা চাই না বাংলাদেশ থেকে একজন উদ্যোক্তাও হারিয়ে যাক। আমরা এখন মধ্যম আয়ের দেশে উন্নত হয়েছি। এরপর উন্নত সমৃদ্ধ স্মার্ট বাংলাদেশের লক্ষ্যমাত্রা আমাদের প্রধানমন্ত্রী দিয়েছেন। আমরা যদি নারীদের ঘরে বসিয়ে রাখি তাহলে সেই লক্ষ্যে আমরা কখনও পৌঁছাতে পারবো না। সেই লক্ষ্য পূরণে নারী-পুরুষ মিলে একযোগে কাজ করতে হবে।  

তিনি আরও বলেন, বাংলাদেশ ছাড়া পৃথিবীর কোনো দেশ তার নামের আগে ডিজিটাল শব্দটি আগে কখনও যোগ করতে পারেনি। ডিজিটাল আমেরিকাও কেউ বলেনি, ডিজিটাল ইউকে কেউ বলেনি। বাংলাদেশ ২০০৮ সালে তার নামের আগে ডিজিটাল শব্দটি যোগ করেছে। এখন আমরা তার সুফল ভোগ করছি। গভীর অরণ্যে গেলেও ডিজিটাল বাংলাদেশের সুফল পাওয়া যায়। অর্থাৎ যে কোনো জায়গায় বসেই এ ব্যবসায় করা যায়। ফেসবুকে ব্যবসায় করতে গেলে গ্রাহকদের সন্তুষ্টি প্রয়োজন। আমরা একই সঙ্গে ক্রেতা ও বিক্রেতা। তাই আমরা পণ্যে যা বর্ণনা দিব, তা যেন পণ্যের মধ্যে অবশ্যই থাকে।

মেলোনেডস ডিজিটালের পরিচালক সালমা আদিল বলেন, আমি বিশ্বাস করি উদ্যোক্তারা আজকে আলোচিত সব দিকনির্দেশনা সঠিকভাবে প্রয়োগ করতে পারলে ফেইসবুক কেন্দ্রিক বিজনেসগুলো অবশ্যই দেশের অর্থনীতিতে গুরুত্বপূর্ণ অবদান রাখতে সক্ষম হবে। আপনারা মোটেই ভাবেন না যে আজকের এ কার্যক্রম এ সামিটের মধ্যেই সীমাবদ্ধ থাকবে।

সম্মেলনে তিনটি অধিবেশন, তিনটি কর্মশালা, প্যানেল আলোচনায় অনলাইন ব্যবসায়ের ওপর ধারণা দেওয়া হবে। পাশাপাশি ডিজিটাল মার্কেটিং ও মিডিয়া বাইয়িং-এর গুরুত্ব তুলে ধরা হবে বলে জানান মেলোনেডস ডিজিটালের এক্সিকিউটিভ ভাইস প্রেসিডেন্ট সৈয়দা উম্মে সালমা ঝুমুর।

আলোচনা পর্বটি সঞ্চালনা করেন এইচটিটিপুল বাংলাদেশের পার্টনার ডিরেক্টর মুনাফ মজিব চৌধুরী। সম্মেলনে আরও সহযোগী হিসেবে ছিল নেক্সাস টিভি, ব্যাকপেইজ পিআর, উইক্যান ফাউন্ডেশন, আলোকিত নারী ফাউন্ডেশন ও উদ্যোক্তার খোঁজে।

বাংলাদেশ সময়: ১৪৩৮ ঘণ্টা, মার্চ ১০, ২০২৩
আরকেআর/এসআইএ

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।