ঢাকা, বুধবার, ১৫ জ্যৈষ্ঠ ১৪৩১, ২৯ মে ২০২৪, ২০ জিলকদ ১৪৪৫

তথ্যপ্রযুক্তি

স্মার্ট সিটি পাইলট প্রজেক্ট গ্রহণে চীনের রাষ্ট্রদূতকে অনুরোধ

স্পেশাল করেসপনেডন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ০০৫০ ঘণ্টা, মার্চ ১৫, ২০২৩
স্মার্ট সিটি পাইলট প্রজেক্ট গ্রহণে চীনের রাষ্ট্রদূতকে অনুরোধ

ঢাকা: তথ্য ও যোগাযোগ প্রযুক্তি প্রতিমন্ত্রী জুনাইদ আহমেদ পলকের সঙ্গে বাংলাদেশে নিযুক্ত চীনের রাষ্ট্রদূত ইয়াও ওয়েনের এক দ্বিপাক্ষিক বৈঠক অনুষ্ঠিত হয়েছে।

মঙ্গলবার (১৪ মার্চ) আগারগাঁওয়ে আইসিটি টাওয়ারে অনুষ্ঠিত বৈঠকে আইসিটি প্রতিমন্ত্রী বলেন, চীন বাংলাদেশের বৃহত্তম দ্বিপাক্ষিক উন্নয়ন সহযোগী ও বাণিজ্য বিনিয়োগের জন্য গুরুত্বপূর্ণ দেশ।

তিনি ডিজিটাল বাংলাদেশ বাস্তবায়ন এবং তথ্যপ্রযুক্তি খাতের সার্বিক অগ্রগতি এবং ২০৪১ সালের স্মার্ট সিটিজেন, স্মার্ট গভর্নমেন্ট, স্মার্ট ইকোনমি ও স্মার্ট সোসাইটি এ চারটি স্তম্ভের ওপর ভিত্তি করে স্মার্ট বাংলাদেশ বিনির্মাণের সার্বিক বিষয় রাষ্ট্রদূতের কাছে তুলে ধরেন।

প্রতিমন্ত্রী চীনের সঙ্গে স্মার্ট বাংলাদেশ বিনির্মাণে সহযোগিতা ও একসঙ্গে কাজ করার আহ্বান জানান বলে আইসিটি বিভাগের বিজ্ঞপ্তিতে জানানো হয়।

এতে আরও বলা হয়, প্রতিমন্ত্রী বিটুবি ম্যাচ মেকিং ও উভয় দেশের অভিজ্ঞতা বিনিময়ের লক্ষ্যে আইটি কানেক্ট প্ল্যাটফর্ম তৈরির ওপর গুরুত্ব আরোপ করেন। তিনি স্মার্ট সিটি পাইলট প্রজেক্ট গ্রহণের জন্য চীনের রাষ্ট্রদূতকে অনুরোধ জানান।

চীনের রাষ্ট্রদূত বলেন, বাংলাদেশের অর্থনীতি সুদৃঢ় এবং আইসিটি খাত পৃথিবীর অনেক দেশ থেকে এগিয়ে।

তিনি স্মার্ট বাংলাদেশ বিনির্মাণসহ তথ্যপ্রযুক্তি খাতের উন্নয়ন ও বিকাশে আগামী দিনগুলোতে বাংলাদেশের সঙ্গে কাজ করার আশাবাদ ব্যক্ত করেন।

পরে তথ্য ও যোগাযোগ প্রযুক্তি অধিদপ্তরের সভাকক্ষে পাওয়ার পয়েন্ট প্রেজেন্টেশনের মাধ্যমে আইসিটি খাতের সর্বশেষ অগ্রগতি রাষ্ট্রদূতকে অবহিত করা হয়।

এ সময় অন্যদের মধ্যে উপস্থিত ছিলেন, বাংলাদেশ কম্পিউটার কাউন্সিলের নির্বাহী পরিচালক রঞ্জিত কুমার, তথ্য যোগাযোগ প্রযুক্তি অধিদপ্তরের মহাপরিচালক মোস্তফা কামালসহ বিভাগের সংশ্লিষ্ট কর্মকর্তারা।

বাংলাদেশ সময়: ০০৪৯, ১৪ মার্চ, ২০২৩
এমআইএইচ/এমএইচএস

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।