ঢাকা, মঙ্গলবার, ৩ বৈশাখ ১৪৩১, ১৬ এপ্রিল ২০২৪, ০৬ শাওয়াল ১৪৪৫

তথ্যপ্রযুক্তি

বৈদ্যুতিক গাড়ি প্রকল্প বাতিল করছে অ্যাপল

তথ্যপ্রযুক্তি ডেস্ক | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৯৫৪ ঘণ্টা, ফেব্রুয়ারি ২৮, ২০২৪
বৈদ্যুতিক গাড়ি প্রকল্প বাতিল করছে অ্যাপল অ্যাপল কারের কল্পিত নকশা

মার্কিন প্রযুক্তি জায়ান্ট অ্যাপল বৈদ্যুতিক গাড়ি তৈরির এক দশকের দীর্ঘ প্রচেষ্টা থেকে সরে এসেছে। বিষয়টির সঙ্গে সংশ্লিষ্ট ব্যক্তিদের বরাত দিয়ে মঙ্গলবার ব্লুমবার্গের এক প্রতিবেদনে এ তথ্য জানানো হয়।

 

নাম প্রকাশে অনিচ্ছুক ওই সূত্র জানায়, মঙ্গলবার অ্যাপলের অভ্যন্তরীণভাবে দেওয়া এই ঘোষণা প্রকল্পে কর্মরত প্রায় দুই হাজার কর্মীকে বিস্মিত করেছে। চিফ অপারেটিং অফিসার জেফ উইলিয়ামস এবং ভাইস প্রেসিডেন্ট কেভিন লিঞ্চ এই সিদ্ধান্তের কথা জানিয়েছেন। তারা কর্মীদের বলেছিলেন যে প্রকল্পটি পর্যায়ক্রমে শুরু হবে এবং তাদের অনেককে কোম্পানির কৃত্রিম বুদ্ধিমত্তা বিভাগে স্থানান্তরিত করা হবে।

অবশ্য অ্যাপল এবং এর সিইও টিম কুক কখনই প্রকাশ্যে বৈদ্যুতিক গাড়ি প্রকল্পটির বিষয় স্বীকার করেননি।  

প্রতিষ্ঠানটির প্রধান নির্বাহী টিম কুকের ‘প্রজেক্ট টাইটান’-এর অংশ হিসেবে ‘স্পেশাল প্রজেক্টস গ্রুপ’ নামে পরিচিত ছিল গাড়ি তৈরির দলটি।

গবেষণা ও উন্নয়নে কোটি কোটি ডলার ব্যয় করে প্রতিষ্ঠানটি প্রাথমিকভাবে স্টিয়ারিং হুইল ও প্যাডেল ছাড়া সম্পূর্ণ স্বয়ংক্রিয় গাড়ি নিয়ে কাজ করছে বলে শোনা গিয়েছিল।  

ঋণের ব্যয় বেশি থাকায় সাম্প্রতিক মাসে বৈদ্যুতিক গাড়ির চাহিদা কমে গেছে, যা বাজারকে ক্রমবর্ধমান প্রতিযোগিতামূলক করে তুলেছে কারণ প্রধান কোম্পানিগুলো গ্রাহকদের মন জয় করার চেষ্টা করছে।

সাম্প্রতিক মাসগুলোতে মার্কিন মোটর শিল্প জায়ান্ট ফোর্ড এবং জেনারেল মোটরস বৈদ্যুতিক গাড়ি উৎপাদন বাড়ানোর পরিকল্পনা স্থগিত করেছে।

গত সপ্তাহে বৈদ্যুতিক ট্রাক নির্মাতা রিভিয়ান ১০ ভাগ কর্মী ছাঁটাইয়ের ঘোষণা দিয়ে বলেছিল যে তারা এ বছর উৎপাদন আর বাড়াবে না।  

অন্যদিকে গত জানুয়ারিতে টেসলা সতর্ক করে বলেছিল, ২০২৩ সালের তুলনায় এ বছর তাদের বিক্রয় প্রবৃদ্ধি দুর্বল হবে। ধনকুবের ইলন মাস্কের নেতৃত্বাধীন সংস্থাটি বিওয়াইডির মতো চীনা গাড়ি নির্মাতা প্রতিষ্ঠানগুলোর কাছ থেকে কঠোর প্রতিযোগিতার মুখোমুখি হওয়ায় ইউরোপ এবং চীনসহ বিশ্বের মূল বাজারগুলোতে দাম কমিয়েছে।  

২০১৪ সালে বিনিয়োগ শুরু করার পর অ্যাপল বৈদ্যুতিক গাড়ি গাড়ি তৈরির পরিকল্পনা বারবার পিছিয়েছে। তাদের প্রচেষ্টা অসংখ্যবার বিপর্যয়ের মুখোমুখি হয়েছে। ২০১৬ সালে এই প্রকল্পের সঙ্গে যুক্ত কয়েক ডজন কর্মীকে ছাঁটাই করে অ্যাপল। চলতি বছরের শুরুতে ব্লুমবার্গের এক প্রতিবেদনে বলা হয়, আপলের বৈদ্যুতিক গাড়ি ২০২৮ সালের আগে বাজারের আসার কোনো সম্ভাবনা নেই।

অ্যাপলের প্রকল্প বন্ধ করে দেওয়া হচ্ছে বলে সামাজিক যোগাযোগ মাধ্যম 'এক্স'-এ স্যালুট ও সিগারেটের ইমোজি দিয়ে প্রতিক্রিয়া জানিয়েছেন ইলন মাস্ক।

বাংলাদেশ সময়: ১৯৪৮ ঘণ্টা, ফেব্রুয়ারি ২৮, ২০২৪
নিউজ ডেস্ক

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।
welcome-ad