ঢাকা, শুক্রবার, ১০ জ্যৈষ্ঠ ১৪৩১, ২৪ মে ২০২৪, ১৫ জিলকদ ১৪৪৫

তথ্যপ্রযুক্তি

ল্যাপটপ চার্জ না হলে যা করবেন

তথ্যপ্রযুক্তি ডেস্ক | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৬২৪ ঘণ্টা, মার্চ ৭, ২০২৪
ল্যাপটপ চার্জ না হলে যা করবেন

বাসায় বা অফিসে ল্যাপটপে কাজ করার সময় বিভিন্ন সমস্যা দেখা দেয়। নতুন বা পুরোনো- যেকোনো অবস্থায় এ সমস্যা দেখা দিতে পারে।

বাসায় ল্যাপটপে চার্জজনিত কোনো সমস্যা হলে এই উপায়গুলো ফলো করতে পারেন-

সাধারণ সমস্যা: চার্জ না হওয়ার পেছনে সবচেয়ে সাধারণ ভুল হলো পাওয়ার অ্যাডাপ্টারে প্লাগ ইন করা হয়েছে কিনা বা সুইচ চালু করা হলো কিনা। বেশিরভাগ ক্ষেত্রে এ ভুল অনেকেই করে থাকেন। এছাড়াও ল্যাপটপের চার্জিং পোর্টে চার্জিং পিনটি প্লাগ করেছেন কি না সেটি চেক করতে হবে।

চার্জার চেক: অনেক সময় চার্জার ঠিক মতো কাজ করে না। তাই ল্যাপটপ ও পাওয়ার আউটলেটে চার্জারটি সঠিকভাবে প্লাগ করা আছে কি না তা নিশ্চিত করতে হবে।

চার্জিং পোর্ট পরীক্ষা: চার্জিং পোর্টও ল্যাপটপের চার্জ না হওয়ার কারণ হতে পারে। তাই চার্জিং পোর্টে কোনো ময়লা আছে কি না দেখে নিতে হবে। যদি সেটি হয়, নরম-ব্রিস্টেড ব্রাশ দিয়ে পরিষ্কার করে নিতে হবে। পোর্ট খারাপ হয়েছে কি না তাও চেক করতে হবে।

ব্যাটারি নষ্ট: ল্যাপটপের ব্যাটারি সময়ের সঙ্গে সঙ্গে ক্ষয় হয়। তাই ল্যাপটপ যদি কয়েক বছর পুরনো হয়, সম্ভাবনা রয়েছে যে ব্যাটারিটি আর চার্জ নিতে পারছে না। সেক্ষেত্রে ব্যাটারি পাল্টে নিতে হবে।

বাংলাদেশ সময়: ১৬২৪ ঘণ্টা, মার্চ ৭, ২০২৪
এমজে

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।