ঢাকা, বৃহস্পতিবার, ৯ জ্যৈষ্ঠ ১৪৩১, ২৩ মে ২০২৪, ১৪ জিলকদ ১৪৪৫

তথ্যপ্রযুক্তি

রংপুরে আসছে ‘ই-বাইক’

স্পেশাল করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ২৩৫৪ ঘণ্টা, মার্চ ১০, ২০২৪
রংপুরে আসছে ‘ই-বাইক’

ঢাকা: তথ্য ও যোগাযোগ প্রযুক্তি বিভাগের বিসিসির অধীনে আইডিয়া প্রকল্পের পোর্টফোলিও স্টার্ট-আপ স্কুট লিমিটেড রংপুরে যাত্রা করার লক্ষ্যে কার্যক্রম শুরু করেছে। এরই আলোকে রংপুরে ই-বাইক শেয়ার সেবা দেওয়ার লক্ষ্যে ফ্রাঞ্চাইজি প্রতিষ্ঠাকে কেন্দ্র করে স্টার্ট-আপ ‘স্কুট লিমিটেড’ ও স্কুট রংপুর ফ্রাঞ্চাইজির মধ্যে একটি সমঝোতা স্মারক (এমওইউ) স্বাক্ষর হয়েছে।

 

রোববার (১০ মার্চ) বিকেলে রাজধানী ঢাকার আগারগাঁও আইসিটি টাওয়ারের আইডিয়া ফ্লোরে এ সমঝোতা স্বাক্ষর হয়। এতে স্কুট লিমিটেডের ব্যবস্থাপনা পরিচালক কাজী রিদওয়ান আহমেদ ও স্কুট রংপুর ফ্রাঞ্চাইজির প্রধান জেনিথ লিংকন মজুমদার স্বাক্ষর করেন।

এ সময় অন্যদের মধ্যে উপস্থিত ছিলেন- আইডিয়া প্রকল্পের কমিউনিকেশন্স বিষয়ক পরামর্শক সোহাগ চন্দ্র দাস, ল্যাব অপারেশনবিষয়ক পরামর্শক আবুল কালাম এহসানুল কালাম আজাদ এবং আইটি সার্ভিস ও সাপোর্টবিষয়ক পরামর্শক মো. মোমেনুল ইসলাম।

সমঝোতার মাধ্যমে রংপুরে আগামী এপ্রিল থেকে আনুষ্ঠানিকভাবে যাত্রা শুরু করবে বলে জানায় স্কুট কর্তৃপক্ষ। স্মার্ট বাংলাদেশ তৈরির লক্ষ্যে তথ্য ও যোগাযোগ প্রযুক্তি বিভাগের অনুদান প্রাপ্ত স্টার্ট-আপ স্কুট এক অনন্য সেবা। দৈনন্দিন যাতায়াতের পদ্ধতিকে অধিকতর সাশ্রয়ী, সহজ ও নিরাপদ করতে স্কুটের কার্যক্রম আরো প্রসারিত করা হচ্ছে। বর্তমানে খুলনা, রাজশাহী ও সিলেটের পরে সফলভাবে সম্প্রতি বগুড়াতেও স্কুট লিমিটেড তার কার্যক্রম চালু করেছে।  

বাংলাদেশে স্টার্ট-আপ সংস্কৃতি সমৃদ্ধিকরণের লক্ষ্যে তথ্য ও যোগাযোগ প্রযুক্তি বিভাগের প্রতিমন্ত্রী জুনাইদ আহমেদ পলকের সঠিক নির্দেশনা ও পরামর্শে নিরলসভাবে কাজ করে যাচ্ছে তথ্য ও যোগাযোগ প্রযুক্তি বিভাগের বাংলাদেশ কম্পিউটার কাউন্সিলের অধীনে উদ্ভাবন ও উদ্যোক্তা উন্নয়ন একাডেমি প্রতিষ্ঠাকরণ (আইডিয়া) প্রকল্প। এ প্রকল্পটি স্টার্ট-আপদের উন্নয়নে অনুদান দেওয়ার পাশাপাশি উদ্যোক্তাদের কো-ওয়ার্কিং স্পেস, বিজনেস বিষয়ে বিভিন্ন পরামর্শ, ফ্যাব ল্যাব সুবিধা দেওয়াসহ নানাভাবে সহযোগিতা করছে। অনুদানপ্রাপ্ত এসব স্টার্ট-আপদের মধ্যে বেশ কিছু স্টার্ট-আপ ভালো করছে, যার মধ্যে উল্লেখযোগ্য একটি হলো স্কুট লিমিটেড।

বাংলাদেশ সময়: ২৩৫২ ঘণ্টা, মার্চ ১০, ২০২৪
এমআইএইচ/আরবি

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।