ঢাকা, মঙ্গলবার, ৬ জ্যৈষ্ঠ ১৪৩১, ২১ মে ২০২৪, ১২ জিলকদ ১৪৪৫

তথ্যপ্রযুক্তি

উদ্যোক্তা তরুণরাই গড়বে ভবিষ্যত বাংলাদেশ

স্টাফ করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৩০৭ ঘণ্টা, নভেম্বর ১৫, ২০১৪
উদ্যোক্তা তরুণরাই গড়বে ভবিষ্যত বাংলাদেশ ছবি: কাশেম হারুন/বাংলানিউজটোয়েন্টিফোর.কম

ঢাকা: প্রধানমন্ত্রীর তথ্য-প্রযুক্তি বিষয়ক উপদেষ্টা সজীব ওয়াজেদ জয় বাংলাদেশের বর্তমান উন্নয়ন কর্মকাণ্ড তুলে ধরে বলেছেন, শুধু বর্তমানের উন্নয়ন করলেই হবে না। আমরা ভবিষ্যতের উন্নয়ন নিশ্চিত করতে চাই, ভবিষ্যতের বাংলাদেশও গড়তে চাই।

সেক্ষেত্রে তরুণরাই জাতির ভবিষ্যৎ। আজকে যারা রাষ্ট্রের বিভিন্ন দায়িত্বে কাজ করছেন একটা সময় তারা আর কাজ করতে পারবেন না। তখন তো তরুণদের দায়িত্ব নিতে হবে।

তরুণরা যাতে নিজেরাই উদ্যোক্তা হতে পারে, সে লক্ষ্যে সরকার বিভিন্ন পদক্ষেপ নিচ্ছে জানিয়ে জয় বলেন, ‘আমরা বিভিন্ন মন্ত্রণালয়ে তরুণদের বিভিন্ন মন্ত্রণালয়ে ইন্টার্নশিপ করার সুযোগ সৃষ্টি করছি। ’

শনিবার (১৫ নভেম্বর) সকাল সাড়ে ১১টায় রাজধানীর হোটেল র‌্যাডিসনে গ্র্যান্ড বল রুমে ‘ইয়ং বাংলা’ নামে তারুণ্যভিত্তিক একটি সংগঠনের উদ্বোধন করে প্রধানমন্ত্রী-তনয় সজীব ওয়াজেদ জয় এসব কথা বলেন।

তারুণ্যের মেধা ও শক্তিকে কাজে লাগিয়ে ২০২১ সালের মধ্যে একটি শক্তিশালী জ্ঞানভিত্তিক সমৃদ্ধ বাংলাদেশ গড়ে তোলার স্বপ্ন নিয়ে যাত্রা শুরু করেছে ‘ইয়ং বাংলা’।  

উদ্বোধনের পর সজীব ওয়াজেদ জয় সংগঠনের ওয়েব সাইটে নিজের নাম নিবন্ধন করেন।     

তিনি বলেন, ‘ইয়াং বাংলা’র মতো একটি প্রতিষ্ঠানের উদ্বোধন করতে পেরে আমি আনন্দিত।

উদ্বোধন অনুষ্ঠানে সজীব ওয়াজেদ জয় ক্ষুদ্র ও মাঝারি শিল্পের বিকাশের ওপর জোর দিয়ে বলেন, ক্ষুদ্র ও মাঝারি শিল্প অর্থনীতিকে শক্তিশালী করে। এক্ষেত্রে আমেরিকার অর্থনীতিকে উদাহরণ হিসেবে তুলে ধরেন তিনি।

সংগঠনটির মূল লক্ষ্য হচ্ছে দেশের দক্ষ ও অভিজ্ঞ পেশাজীবীদের সঙ্গে অপেক্ষাকৃত তরুণ, উদ্যমী ও আগ্রহীদের একটি প্ল্যাটফর্ম গড়ে তোলা। সংগঠনের স্লোগান, ‘তোমার জয়ে, বাংলার জয়’।

২০২১ সালের মধ্যে একটি শক্তিশালী জ্ঞানভিত্তিক বাংলাদেশ গড়ে তোলার জন্য সরকার যে নিরলস কাজ করে যাচ্ছে, এই প্ল্যাটফর্ম সেই লক্ষ্য পূরণের জন্যই দৃঢ়ভাবে কাজ করে যাবে বলে আয়োজকদের পক্ষ থেকে জানানো হয়েছে। সংসদ সদস্য নাহিন ‍রাজ্জাক এ সংগঠনের আহ্বায়ক।
নাহিম রাজ্জাক বলেন, এটি একটি উমুক্ত প্লাটফর্ম। যারা বাংলাদেশকে নিয়ে চিন্তা করে তাদের একই প্লাটফর্ম নিয়ে এসে দেশের উন্নয়নে সম্পৃক্ত করতে ‘রূপকল্প-২০২১’ বাস্তবায়নে তরুণদের জন্য জাতীয়
প্লাটফর্ম এই ‘ইয়াং বাংলা’।

তিনি বলেন, আমাদের অর্জনগুলো ধরে রাখতে চাই এবং সেই অর্জনগুলোকে পাশে রেখে আরো সামনে এগিয়ে যেতে চাই।

ওয়েব সাইটির ঠিকানা: www.youngbagla.org

সেন্টার ফর রির্সাচ অ্যান্ড ইনফরমেশন (সিআরআই) উদ্যোগে তরুণদের জন্য এ প্লাটফর্ম গড়ে তোলা হয়েছে।

সিআরআই এর নির্বাহী পরিচালক সাব্বির বিন শামস বলেন, ‘ইয়াং বাংলা’ প্লাটফর্ম হচ্ছে তরুণদের জাতীয় উন্নয়নে সম্পৃক্ত করার জন্য।

সারাদেশে তরুণদের নিয়ে কাজ করছে এমন প্রায় আড়াইশটি সংগঠন এর সঙ্গে যুক্ত হচ্ছে বলে ইয়ং বাংলার পক্ষ থেকে জানানো হয়েছে।

অনুষ্ঠানের শুরুতে আয়োজকরা সংগঠনটি নিয়ে তাদের বিগত কয়েক মাসের প্রস্তুতি ও ভবিষ্যত পরিকল্পনার কথাও জানান।

বাংলাদেশ সময়: ১৩০৭ ঘণ্টা, নভেম্বর ১৫, ২০১৪

**‘ইয়ং বাংলা’র যাত্রা শুরু

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।