ঢাকা, শনিবার, ১৪ বৈশাখ ১৪৩১, ২৭ এপ্রিল ২০২৪, ১৭ শাওয়াল ১৪৪৫

তথ্যপ্রযুক্তি

৮ ডিসেম্বর থেকে ‘আওয়ার অব কোড’

আইসিটি ডেস্ক | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ২০৫১ ঘণ্টা, ডিসেম্বর ৬, ২০১৪
৮ ডিসেম্বর থেকে ‘আওয়ার অব কোড’ ছবি: সংগৃহীত

‘কম্পিউটার সাইন্স এডুকেশন উইক’উপলক্ষে বিশ্বব্যাপী আয়োজিত কম্পিউটার প্রোগ্রামিং বিষয়ক আয়োজন  আওয়ার অব কোড (Hour of Code) বাংলাদেশেও পালনের উদ্যোগ নেওয়া হয়েছে । আগামী ৮ থেকে ১৪ ডিসেম্বর ঢাকা, চট্টগ্রাম ও সিলেটের ১০টি স্কুল ও কলেজে অনুষ্ঠিত হবে আওয়ার অব কোড।



আয়োজন সম্পর্কে বিস্তারিত জানাতে শনিবার  বিশ্বসাহিত্য কেন্দ্রে  সংবাদ সম্মেলনের আয়োজন করা হয়।

এ আয়োজনের পৃষ্ঠপোষক বাংলাদেশ কম্পিউটার কাউন্সিলের (বিসিসি) পরিচালক (প্রশিক্ষণ) মোহাম্মদ এনামুল কবির বলেন, তরুণদের কম্পিউটার প্রোগ্রামিং’এ উৎসাহীত করতে আওয়ার অব কোড’র আয়োজন। তিনি বলেন, তরুণদের খেলার ছলে প্রোগ্রামিং শিখাতে হবে। স্কুল শিক্ষার্থীদের প্রোগ্রামিং’এ উৎসাহী করতে পারলে  তারা মানসম্মত প্রোগ্রামিং করতে পারবে। এছাড়া শিক্ষার্থীদের মাঝে প্রযুক্তির বিভিন্ন ভালো দিক তুলে ধরলে প্রযুক্তির অনেক কঠিন বিষয় তারা সহজভাবে গ্রহন করবে।

মাসিক কিশোর আলো’র সম্পাদক ও লেখক আনিসুল হক বলেন, আজকের দিনের মেধাবী তরুণরাই ভবিষ্যতে দেশ চালাবে। তাই তরুণদের তথ্য-প্রযুক্তির শিক্ষায় শিক্ষিত করে গড়তে হবে।

অনুষ্ঠানে আয়োজকরা জানান, বিশ্বের ১৬০টি দেশের মতো বাংলাদেশেও আগামী ৮ থেকে ১৪ ডিসেম্বর বিশ্বব্যাপী স্কুল-কলেজের শিক্ষার্থীদের মাঝে প্রোগ্রামিংকে ছড়িয়ে দিতে “ÒHour Of CodeÓ (hourofcode.com) কর্মসূচী পরিচালিত হবে।

গত বছর থেকে আন্তর্জাতিক কম্পিউটার সপ্তাহে এই কর্মসূচী অনুষ্ঠিত হচ্ছে। আরো জানানো হয়, ঘণ্টাব্যাপী এই অনুষ্ঠানের মূল উদ্দেশ্যই হলো প্রোগ্রামিংয়ের শিক্ষার্থীদের আগ্রহী করে তোলা।   ‘আওয়ার অব কোড’ হলো প্রোগ্রামিং সম্পর্কে এক ঘণ্টার একটি পরিচিতি পর্ব। আগ্রহী শিক্ষা প্রতিষ্ঠানের শিক্ষার্থীরা যেকোন একদিন এক ঘণ্টা নিজস্ব ক্যাম্পাস অথবা সুবিধাজনক স্থানে নিজেদের মতো করে সপ্তাহব্যাপী এ কর্মসূচিতে অংশ নিতে পারবে।

তবে, কেন্দ্রীয়ভাবে  ঢাকা, চট্টগ্রাম ও সিলেটের ১০টি শিক্ষা প্রতিষ্ঠানে এটি অনুষ্ঠিত হবে।  

শিক্ষাপ্রতিষ্ঠানগুলোর মধ্যে রয়েছে  ঢাকা কলেজ, মতিঝিল আইডিয়াল স্কুল এন্ড কলেজ, ভিকারুন্নিসা নিসা নুন স্কুল অ্যান্ড কলেজ, সরকারী বিজ্ঞান কলেজ, রাজউক উত্তরা মডেল স্কুল এন্ড কলেজ, আদমজী ক্যান্টনমেন্ট কলেজ, হলিক্রস স্কুল এন্ড কলেজ, স্যার জন উইলসন স্কুল, চট্টগ্রাম সরকারী কলেজ, ব্লু বার্ড স্কুল এন্ড  কলেজ, সিলেট।   এছাড়া আলাদাভাবে সবার জন্য উন্মুক্ত একটি আয়োজনও থাকছে।

সংবাদ সম্মেলনে উপস্থিত ছিলেন বিডিওএসএনের সাধারণ সম্পাদক মুনির হাসান, বাংলাদেশ আইসিটি জার্নালিস্ট ফোরামের (বিআইজেএফ) পরিচালক মোহাম্মদ কাওছার উদ্দিন, বিডিওএসএনের যুগ্ম সাধারণ সম্পাদক জাবেদ মোর্শেদ চৌধুরী, দ্বিমিক কম্পিউটিং স্কুলের প্রধান নির্বাহী কর্মকর্তা তাহমিদ রাফি, বিজ্ঞান ম্যাগাজিন জিরো টু ইনফিনিটি’র সম্পাদক আবদুল্লাহ আল মাহমুদ,গণিত উৎসব সমন্বয়কারী বায়েজিদ ভূঁইয়া জুয়েল, কোষাধ্যক্ষ নুরুন্নবী চৌধুরী হাছিব সহ অনেকে।

এই আয়োজনের প্ল্যাটিনাম স্পন্সর বাংলাদেশ কম্পিউটার কাউন্সিল (বিসিসি)।   সহযোগিতায় আছে মাসিক ম্যাগাজিন “কিশোর আলো”, বাংলাদেশ আইসিটি জার্নালিস্ট ফোরাম (বিআইজেএফ) এবং বিজ্ঞান ম্যাগাজিন জিরো টু ইনফিনিটি।

স্কুল এবং কলেজ পর্যায়ের কর্মসূচী শেষে ঢাকায় একটি একটি সমাপনী প্রোগ্রাম অনুষ্ঠিত হবে।

বিস্তারিত পাওয়া যাবে ফেসবুক ইভেন্ট পেজে: http://goo.gl/PlVZ29

বাংলাদেশ সময়: ২০৫৮ ঘণ্টা, ডিসেম্বর ০৬, ২০১৪

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।