ঢাকা, রবিবার, ২৯ বৈশাখ ১৪৩১, ১২ মে ২০২৪, ০৩ জিলকদ ১৪৪৫

তথ্যপ্রযুক্তি

এডিসিরা ফেসবুকে না থাকায় হতবাক প্রযুক্তি প্রতিমন্ত্রী

স্টাফ করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৯১২ ঘণ্টা, জানুয়ারি ১৪, ২০১৫
এডিসিরা ফেসবুকে না থাকায় হতবাক প্রযুক্তি প্রতিমন্ত্রী ছবি: বাংলানিউজটোয়েন্টিফোর.কম

ঢাকা: জেলার অতিরিক্ত জেলা প্রশাসকেরা (এডিসি/আইসিটি) সামাজিক যোগাযোগ মাধ্যম ফেসবুকে না থাকায় বিস্ময় প্রকাশ করেছেন তথ্য ও যোগাযোগ প্রযুক্তি প্রতিমন্ত্রী জুনাইদ আহমেদ পলক।
 
বুধবার রাজধানীর বিসিসি অডিটরিয়ামে তথ্য ও যোগাযোগ প্রযুক্তি অধিদফতরের আয়োজনে ‘ই-গর্ভনেন্স বাস্তবায়নে মাঠ প্রশাসনের ভূমিকা’ শীর্ষক কর্মশালায় প্রধান অতিথির বক্তব্যে তিনি বিস্ময় প্রকাশ করেন।


 
কোন কোন কর্মকর্তা (এডিসি) ফেস‍বুকে রয়েছেন প্রযুক্তি প্রতিমন্ত্রী পলক জানতে চাইলে কর্মকর্তাদের অনেকেই নীরব থাকেন।

তাদের উদ্দেশ করে পলক বলেন, আপনারা আইসিটির লোক। আপনারাই যদি না থাকেন, তাহলে কীভাবে প্রযুক্তি সেবা জনগণের কাছে পৌঁছে দেবেন!
 
তিনি বলেন, ফেসবুকে থাকলে গালাগালি করবে! এটা সহ্য করতে হবে। আমরাও সহ্য করি। কিন্তু, ভালো দিক, অভিযোগ নিয়ে কাজ করলে অভিজ্ঞতা অর্জন করতে পারবেন।
 
এডিসিদের উদ্দেশ করে জুনাইদ আহমেদ পলক বলেন, মাঠ প্রশাসনের মাধ্যমে প্রযুক্তি সব মানুষের দোরগোড়ায় পৌঁছানো সম্ভব। সে ক্ষেত্রে শুধু সরকারের দিকে তাকিয়ে না থেকে দায়িত্বের বাইরে গিয়ে কাজ করতে হবে।
 
কর্মরত জেলার সম্ভাবনা ও তথ্যভাণ্ডার নিয়ে একটি ‘অ্যাপস’ তৈরি করতে এডিসিদের অনুরোধ জানান তিনি।
 
প্রযুক্তির ব্যবহার বাড়লে দুর্নীতি কমে আসবে উল্লেখ করে তথ্যপ্রযুক্তি প্রতিমন্ত্রী পলক বলেন, আপনারা তো জেলায় ম্যাজিস্ট্রেট হিসেবে বিভিন্ন কাজ করে থাকেন। প্রযুক্তি সমৃদ্ধ সমাধান দিলে দুর্নীতি কমে আসবে।
 
একটি প্রযুক্তিনির্ভর সমাধানে কোটি কোটি টাকার দুর্নীতি কমে আসবে। একটি প্রযুক্তির ব্যবহার কোটি কোটি প্রাণ বাঁচাতে পারে বলে উল্লেখ করেন তিনি।
 
এ সময় প্রতিমন্ত্রী বিভিন্ন জেলার জেলা প্রশাসকের কার্যালয়ে ইন্টারনেট সেবা ও শিক্ষা-প্রতিষ্ঠানে কম্পিউটার ল্যাব বিষয়ে কর্মকর্তাদের নিষ্ক্রিয়তায় অসন্তোষ প্রকাশ করেন।
 
কর্মকর্তাদের অনুরোধ জানিয়ে তিনি বলেন, সরকারের যত প্রজেক্ট রয়েছে, সব জনগণের টাকায়।

সব প্রকল্পের অর্থের যেন সৎ ব্যবহার নিশ্চিত হয়, সে লক্ষ্যে সততার সঙ্গে কাজ করার অনুরোধ করেন তিনি।
 
পলক বলেন, সরকার প্রযুক্তির সহায়তায় বাংলাদেশকে একটি মেধা, শ্রমনির্ভর অর্থনৈতিক রাষ্ট্রে পরিণত করতে কাজ করছে। বাংলাদেশ একটি ডিজিটাল অর্থনৈতিক রাষ্ট্রের পথে এগিয়ে যাচ্ছে।
 
ইউনিয়ন ডিজিটাল সেন্টার সম্পর্কে পরিকল্পনা তুলে ধরে প্রতিমন্ত্রী বলেন, এ সেন্টারকে শুধু সেবা নয়, বিশাল জনগোষ্ঠীর আয়ের কেন্দ্র বানানো হবে।
 
সজীব ওয়াজেদ জয়ের নির্দেশনায় এ সেন্টারকে আয়ের কেন্দ্র করতে ২ বিলিয়ন ডলার ব্যয়ে ‘স্ট্যাবিলিটি ডিজিটাল কানেক্টিভিটি’ নামে একটি প্রকল্প নেওয়া হচ্ছে বলে জানান তিনি।
 
ইউনিয়ন, উপজেলা, জেলা, বিভাগ পর্যায়ে প্রযুক্তি বিষয়ে অবদান রাখার ক্ষেত্রে কর্মকর্তাদের পুরস্কার ও তিরস্কার করা হবে। প্রযুক্তি সম্পর্কে মানুষকে জানান দিতে ৪৮৮টি উপজেলায় প্রযুক্তি মেলা করা হবে বলে জানান প্রযুক্তি প্রতিমন্ত্রী জুনাইদ আহমেদ পলক।
 
কর্মশালায় তথ্য ও যোগাযোগ প্রযুক্তি অধিদফতরের মহাপরিচালক জসীম উদ্দিনের সভাপতিত্বে বক্তব্য রাখেন- সচিব শ্যামসুন্দর সিকদার, অতিরিক্ত মহাপরিচালক মো. গোলাম রব্বানী।
 
বাংলাদেশ সময়: ১৮১০ ঘণ্টা, জানুয়ারি ১৪, ২০১৫

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।