ঢাকা, শুক্রবার, ২৬ বৈশাখ ১৪৩১, ১০ মে ২০২৪, ০১ জিলকদ ১৪৪৫

তথ্যপ্রযুক্তি

পাইথন ল্যাঙ্গুয়েজে মেয়েদের প্রোগ্রামিং কর্মশালা

আইসিটি ডেস্ক | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১২৫৩ ঘণ্টা, জানুয়ারি ২০, ২০১৫
পাইথন ল্যাঙ্গুয়েজে মেয়েদের প্রোগ্রামিং কর্মশালা

প্রোগ্রামিং ও কম্পিউটার কৌশলে মেয়েদের আগ্রহী করে তুলতে গড়ে উঠেছে ‘কোড ইট গার্ল’ নামের একটি প্রতিষ্ঠান। হাফিযা খাতুন মেমোরিয়াল ট্রাস্ট্রের পৃষ্ঠপোষকতায় সম্প্রতি মেয়েদের জন্য পাইথন ল্যাঙ্গুয়েজের উপর প্রোগামিং কর্মশালার আয়োজন করে প্রতিষ্ঠানটি।



ঢাকায় ড্যাফোডিল বিশ্ববিদ্যালয় ক্যাম্পাসে দিনব্যাপী অনুষ্ঠিত এই কর্মশালায় ২৫টি শিক্ষা প্রতিষ্ঠানের ৪৩ জন ছাত্রী অংশগ্রহন করে। আট ঘণ্টার কর্মশালায় শিক্ষার্থীরা কম্পিউটার ব্যবহার করে হাতে-কলমে প্রোগ্রামিং করে। কর্মশালার বেশিরভাগ সময়ই পাইথন ল্যাঙ্গুয়েজে নানা ধরনের প্রোগ্রামিং করে তারা। এছাড়া সার্চ ইঞ্জিন ও লিনাক্স সম্পর্কে ধারণা লাভ করে এবং আওয়ার অব কোড-এ অংশ নেয়।
কর্মশালাটি পরিচালনা করেন দ্বিমিক কম্পিউটিং-এর তামিম শাহরিয়ার এবং তাহমিদ রাফি। আরো ছিলেন সফটওয়্যার প্রকৌশলী আশিকুর রহমান মুশফিক এবং রাশিদুল হাসান সৈকত।

বাংলাদেশ প্রকৌশল বিশ্ববিদ্যালয়ের কম্পিউটার বিজ্ঞান বিভাগে ছাত্রী মাত্র ১২ থেকে ১৫ শতাংশ হলেও ২৫ শতাংশ ক্ষেত্রে তারাই কিন্তু পরীক্ষায় প্রথম স্থান অধিকার করেছে!

কম্পিউটার বিজ্ঞানসহ প্রায়োগিক সকল বিষয়ে মেয়েরা ছেলেদের সমকক্ষ হলেও আমাদের দেশে অনেক মেয়েই গণিত, প্রোগ্রামিং-কে এড়িয়ে চলতে চায়। কিন্তু মেয়েদেরও অধিকহারে কম্পিউটার কৌশলে পড়তে আসা উচিত। কর্মশালার সমাপনী অনুষ্ঠানে এসব বলেন বুয়েটের অধ্যাপক মোহাম্মদ কায়কোবাদ।

বাংলাদেশ সময়: ১২৫৪ ঘণ্টা, জানুয়ারি ২০, ২০১৫

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।