ঢাকা, বৃহস্পতিবার, ২ জ্যৈষ্ঠ ১৪৩১, ১৬ মে ২০২৪, ০৭ জিলকদ ১৪৪৫

তথ্যপ্রযুক্তি

শিল্পীর অনুমতি ছাড়া ওয়েলকাম টিউন নয়

সিনিয়র করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৭১৫ ঘণ্টা, জানুয়ারি ২৬, ২০১৬
শিল্পীর অনুমতি ছাড়া ওয়েলকাম টিউন নয় ডাক ও টেলিযোগাযোগ প্রতিমন্ত্রী তারানা হালিম

ঢাকা: রাজস্ব দিতে শিল্পীদের সরাসরি অনুমতি নিয়ে মোবাইল ফোনে ওয়েলকাম টিউন (গান) ব্যবহার করতে হবে বলে জানিয়েছেন ডাক ও টেলিযোযোগ প্রতিমন্ত্রী তারানা হালিম।
 
মঙ্গলবার (২৬ জানুয়ারি) সচিবালয়ে বিভিন্ন মোবাইল অপারেটরের প্রতিনিধি এবং সঙ্গীতশিল্পী, সুরকার ও গীতিকারদের সঙ্গে বৈঠকে একথা জানান তিনি।


 
তারানা হালিম বলেন, নতুন গানের ক্ষেত্রে শিল্পী-সুরকার-গীতিকারদের সংগঠন বিএলসিপিএস (বাংলাদেশ লিরিসিস্টস কম্পোজার্স অ্যান্ড পারফরমার্স সোসাইটি) অথরিটি হিসেবে অনুমোদন দেবে।
 
বর্তমানে বিভিন্ন প্রতিষ্ঠান মোবাইল অপারেটরদের সঙ্গে চুক্তি করে মোবাইলে ওয়েলকাম টিউন ডাউনলোডে চার্জ নিচ্ছে। তবে এক্ষেত্রে বঞ্চিত হচ্ছেন শিল্পী-সুরকার-গীতিকাররা।
 
নতুন করে চুক্তি নবায়ন করার নিষেধাজ্ঞা আরোপ করে প্রতিমন্ত্রী বলেন, ২০১৭ সাল থেকে বিএলসিপিএস হবে অথরাইজড প্ল্যাটফর্ম।
 
মোবাইল অপারেটরদের প্রতিমন্ত্রী বলেন, নতুন গানের ক্ষেত্রে বিএলসিপিএসকে অথরাইজড বডি হিসেবে ট্রিট করবেন। এ বিষয়ে আগামী সাতদিনের মধ্যে বিএলসিপিএস’কে চিঠি দেবে সংস্কৃতি মন্ত্রণালয়।
 
তারানা হালিম বলেন, সংস্কৃতি মন্ত্রণালয় থেকে যখন অনুমোদন নিয়ে আসবেন, তখন বিটিআরসিকে নিশ্চিত করবেন যে বিএলসিপিএসের অনুমোদন আছে কি-না, এর কপি সংস্কৃতি মন্ত্রণালয়ে পাঠানো আছে কি-না, কপিরাইটের রেজিস্ট্রেশন আছে কি-না। এরপর সার্ভিসটিকে অনুমোদন দেবেন।
 
এসব পদ্ধতি অনুসরণ করলে মধ্যস্বত্ত্বভোগীর সমস্যা সমাধান হবে জানিয়ে এ প্রক্রিয়ায় তৃতীয় কোনো পক্ষ থাকবে না বলেও জানান তারানা হালিম।
 
অপারেটরদের উদ্দেশ্যে প্রতিমন্ত্রী বলেন, মধ্যস্বত্ত্বভোগীদের দৌরাত্ম্য সব জায়গা থেকে কমাতে হবে। কনটেন্ট প্রোভাইডের মেয়াদ কতোদিন আগের, ভ্যালিড কি-না- এগুলো আপনারা দেখবেন। মধ্যস্বত্ত্বভোগীকে বিলুপ্ত করে সে জায়গায় বিএলসিপিএসকে স্থলাভিষিক্ত করতে হবে।
 
সুরকার আলাউদ্দিন আলী, শিল্পী সাবিনা ইয়াসমিন, এন্ড্রু কিশোর, শাফিন আহমেদসহ সুরকার-গীতিকাররা বৈঠকে উপস্থিত ছিলেন।  
 
এছাড়ও ছিলেন ডাক ও টেলিযোগাযোগ সচিব ফয়জুর রহমান চৌধুরী, অ্যাসোসিয়েশন অব মোবাইল টেলিকম অপারেটরস অব বাংলাদেশ (অ্যামটব) সভাপতি নুরুল কবির এবং মোবাইল অপারেটরগুলোর প্রতিনিধিরা।
 
বাংলাদেশ সময়: ১৭১৬ ঘণ্টা, জানুয়ারি ২৬, ২০১৬
এমআইএইচ/এএসআর

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।