ঢাকা, বৃহস্পতিবার, ২ জ্যৈষ্ঠ ১৪৩১, ১৬ মে ২০২৪, ০৭ জিলকদ ১৪৪৫

তথ্যপ্রযুক্তি

সিম নিবন্ধনে হয়রানি বন্ধে মাঠে নামছে মোবাইল টিম

সিনিয়র করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৪২৮ ঘণ্টা, ফেব্রুয়ারি ১০, ২০১৬
সিম নিবন্ধনে হয়রানি বন্ধে মাঠে নামছে মোবাইল টিম ডাক ও টেলিযোগাযোগ প্রতিমন্ত্রী তারানা হালিম / ফাইল ফটো

ঢাকা: বায়োমেট্রিক পদ্ধতিতে সিম ও রিমকার্ড নিবন্ধনে গ্রাহক হয়রানি রোধে বিটিআরসি’র মোবাইল টিম মাঠে নামছে বলে জানিয়েছেন ডাক ও টেলিযোগাযোগ প্রতিমন্ত্রী তারানা হালিম।

বুধবার (ফেব্রুয়ারি ১০) রাজধানীর মিরপুর-১ নম্বরে সুপার মার্কেট এলাকার কয়েকটি রিটেইলার সেন্টার সরেজমিন ঘুরে সিম নিবন্ধন-পুনঃনিবন্ধন কার্যক্রম পরিদর্শন শেষে সাংবাদিকদের এ কথা বলেন প্রতিমন্ত্রী।



আঙ্গুলের ছাপ বা বায়োমেট্রিক পদ্ধতিতে সিম নিবন্ধনে গ্রাহকের অভিযোগের ভিত্তিতে সরেজমিন পরিদর্শন করেন তারানা হালিম। এ সময় গ্রাহকদের হয়রানির বিষয়ে প্রয়োজনে অপারেটরদের প্রধানদের ডেকে কথা বলার কথা জানান মন্ত্রী।

তিনি  বলেন,‘পত্রিকায় খবর পেয়েছি, আমার ভেরিফাইড ফেসবুক পেজে গ্রাহকদের অভিযোগ গ্রহণ করছি, কিছু জায়গায় রিটেইলাররা বায়োমেট্রিক পদ্ধতিতে রিরেজিস্ট্রেশনে টাকা নিচ্ছেন, কিছু জায়গায় গ্রাহক ভোগান্তির শিকার হচ্ছেন, নতুন সিম বায়োমেট্রিক পদ্ধতিতে রিরেজিস্ট্রেশন করা হচ্ছে কিন্তু পুরাতন সিমের ব্যাপারে আবার আসতে বলা হচ্ছে, ঘণ্টার পর ঘণ্টা দাঁড়িয়ে থাকতে হচ্ছে। ’

‌এ ব্যাপারে হুঁশিয়ারি উচ্চারণ করে প্রতিমন্ত্রী বলেন, ‘আজকে সহজ-সাপ্টা ম্যাসেজ। মোবাইল ফোন অপারেটরদের জানিয়ে দিতে চাই, তারা এদেশে ব্যবসা করছেন। নাগরিকরা কথা বলে, মোবাইল ফোন ব্যবহার করে বলেই তারা ব্যবসা করতে পারছেন। আমরা জনগণের সেবক, প্রতিনিধি।   টাকা নেওয়া হচ্ছে বা ভোগান্তি হচ্ছে অথবা ধীরে চলা নীতিতে অগ্রসর হচ্ছে, মানুষের যদি এমন অভিযোগ আসে- তাহলে আমরা মেবাইল টিম গঠন করবো। মোবাইল টিম প্রত্যেক জায়গায় ইনস্ট্যান্টলি অভিযান পরিচালনা করবে। যারা প্রতারণা করছেন বা ধীরে চলা নীতিতে চলছেন তাদের ব্যাপারে তারা লিপিবদ্ধ করবেন। রিপোর্ট আমাদের কাছে আসবে। ’

মোবাইল টিমের বিষয়ে তারানা হালিম বলেন, বিটিআরসির মোবাইল টিম নকল মোবাইল ফোন ও বাজারে অনিবন্ধিত সিম জব্দ করে, অবৈধ ভিওআইপি’র বিরুদ্ধে অভিযান পরিচালনা করে। এখন থেকে সিম নিবন্ধন মনিটরিংয়ের বিষয়টিও এই টিমের অভিযানের অন্তর্ভুক্ত থাকবে। অমি স্পষ্ট করে বলতে চাই কোনো রকমের অনুকম্পা দেখানোর সুযোগ নাই। কারণ আমরা জনগণের জন্য কাজ করি, একজন জনগণের ভোগান্তিও আমরা মেনে নেব না। ’

তারানা হালিম বলেন, মোবাইল ফোন অপারেটরদের কারণে ডিজিটাল বাংলাদেশে উন্নয়ন সহজ হয়েছে, তাদের উন্নয়ন সহযোগীর মতই আচরণ করতে হবে। তারা যদি মনে করেন বাংলাদেশের মানুষ জিম্মি হয়ে গেছেন, তবে তাদের সেটা করতে দেয়া যাবে না। ’

প্রতিমন্ত্রীর সঙ্গে এ সময় উপস্থিত ছিলেন ডাক ও টেলিযোগাযোগ বিভাগের সচিব ফয়জুর রহমান চৌধুরী, বিটিআরসির চেয়ারম্যান ড. শাহজাহান মাহমুদসহ মন্ত্রণালয় ও বিটিআরসির কর্মকর্তারা।

উল্লেখ্য, মোবাইল ফোনের অপব্যবহার এড়াতে গত বছরের ১৬ ডিসেম্বর থেকে আনুষ্ঠানিকভাবে বায়োমেট্রিক পদ্ধতিতে সিম নিবন্ধন শুরু হয়, যা চলবে আগামী এপ্রিল পর্যন্ত।

বাংলাদেশ সময়: ১৪২৩ ঘণ্টা, ফেব্রুয়ারি ১০, ২০১৬
এমআইএইচ/আরআই

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।