ঢাকা, সোমবার, ৬ জ্যৈষ্ঠ ১৪৩১, ২০ মে ২০২৪, ১১ জিলকদ ১৪৪৫

তথ্যপ্রযুক্তি

গুগল সার্চে গুরুত্ব পাবে মোবাইল ভার্সনের তথ্য

| বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ২০১৮ ঘণ্টা, নভেম্বর ৭, ২০১৬
গুগল সার্চে গুরুত্ব পাবে মোবাইল ভার্সনের তথ্য

সম্প্রতি নিজেদের সার্চ ইঞ্জিনের জন্য কিছুটা পরিবর্তন নিয়ে আসার ঘোষণা দিয়েছে সার্চ জায়ান্ট খ্যাত প্রযুক্তি প্রতিষ্ঠান গুগল।

গত ৪ নভেম্বর সকল ইন্টারনেট ব্যবহারকারী, বিশেষকরে ওয়েবসাইট মালিকদের জন্য ওয়েবমাষ্টার সেন্ট্রাল ব্লগে এ তথ্য প্রকাশ করে তারা।

ব্লগে গুগল জানায়, বর্তমানে সবচেয়ে বেশী তথ্য খোঁজা হয় মোবাইল থেকে। কিন্তু গুগল সার্চ ইঞ্জিন এখনও কম্পিউটার ভিত্তিক ওয়েবসাইটের উপর ভিত্তি করে ওয়েবসাইটের ৠাংকিং করে থাকে।

এতে বড় ধরনের সমস্যা না হলেও, যখন একই ওয়েবসাইটের কম্পিউটার ভিত্তিক সাইটের তুলনায় মোবাইল ভিত্তিক সাইটে তথ্যের পরিমান কম থাকে, তখন সেটি ব্যবহারকারীদের জন্য সমস্যার সৃষ্টি করে।

তাই এখন থেকে গুগল সার্চ ইঞ্জিন পরীক্ষামূলকভাবে মোবাইল ভিত্তিক ওয়েবসাইটের তথ্যের উপর ভিত্তি করে সার্চে সেটিকে ৠাংকিং করবে। এর ফলে কোনো ওয়েবসাইটের মোবাইল ভার্সনে যে তথ্য থাকবে, সার্চ ও ওয়েব ৠাংকিংয়ের জন্য সেগুলো সবচেয়ে গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করবে।

গুগল আরও জানিয়েছে, তাদের পরীক্ষামূলক কার্যক্রমটি যখন ব্যবহারকারীদের জন্য সম্পূর্ণ মাত্রায় উপযোগী বলে মনে করবে তারা, ঠিক তখনই সেটিকে বাস্তবায়ন করা হবে। তার আগ পর্যন্ত নতুন অ্যালগরিদমের পাশাপাশি পুরনো অ্যালগদিরমও কাজ করবে।

গুগলের নতুন ঘোষণায় যেসব ওয়েবসাইট রেন্সপনসিভ করা আছে তাদের জন্য কোন অসুবিধা তৈরি করবে না। কিন্তু যেসব ওয়েবসাইটের কম্পিউটার ভার্সন এবং মোবাইল ভার্সন আলাদা তাদের জন্য কিছুটা চিন্তার বিষয় হতে পারে, যদি তাদের দুই ভার্সনে তথ্য প্রকাশে কম-বেশী করা হয়ে থাকে।

কারণ যেহেতু সার্চ ও ৠাংকিংয়ের ক্ষেত্রে শুধু মোবাইল ভার্সনকে গুরুত্ব দেয়া হবে, সেক্ষেত্রে কম্পিউটার ভার্সনের তথ্য মোবাইল ভার্সনে না থাকলে গুগল সেটিকে নাও দেখাতে পারে।

এর আগে গুগল ঘোষণা দিয়ে সকল ওয়েবসাইটের জন্য রেসপন্সসিভ ভার্সন প্রায় বাধ্যতামূলক করে দিয়েছিল। তখন বলা হয়েছিল যে সব ওয়েবসাইট মোবাইল উপযোগী হবে না সার্চ ও ৠাংকিংয়ে সেগুলোকে পিছনে নিয়ে যাওয়া হবে।

বাংলাদেশ সময়: ২০১৬ ঘণ্টা, নভেম্বর ০৭, ২০১৬
এমএডি/এসজেডএম

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।