ঢাকা, সোমবার, ৬ জ্যৈষ্ঠ ১৪৩১, ২০ মে ২০২৪, ১১ জিলকদ ১৪৪৫

তথ্যপ্রযুক্তি

এক নম্বরে অন্য অপারেটরের সেবার নীতিমালায় পরিবর্তন আসছে

সিনিয়র করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১২৫৬ ঘণ্টা, নভেম্বর ৮, ২০১৬
এক নম্বরে অন্য অপারেটরের সেবার নীতিমালায় পরিবর্তন আসছে

মোবাইল নম্বর অপরিবর্তিত রেখে অপারেটর বদলের (এমএনপি) জন্য এ সংক্রান্ত নীতিমালা পরিবর্তনের সিদ্ধান্ত নিয়েছে বাংলাদেশ টেলিযোগাযোগ নিয়ন্ত্রণ কমিশন (বিটিআরসি)। পাঁচটি প্রতিষ্ঠানকে যোগ্য ঘোষণা করা হলেও গত ২০ সেপ্টম্বর নিলাম স্থগিত করে নিয়ন্ত্রক সংস্থা। 

ঢাকা: মোবাইল নম্বর অপরিবর্তিত রেখে অপারেটর বদলের (এমএনপি) জন্য এ সংক্রান্ত নীতিমালা পরিবর্তনের সিদ্ধান্ত নিয়েছে বাংলাদেশ টেলিযোগাযোগ নিয়ন্ত্রণ কমিশন (বিটিআরসি)। পাঁচটি প্রতিষ্ঠানকে যোগ্য ঘোষণা করা হলেও গত ২০ সেপ্টম্বর নিলাম স্থগিত করে নিয়ন্ত্রক সংস্থা।

 
 
বিটিআরসি চেয়ারম্যান ড. শাহজাহান মাহমুদ মঙ্গলবার (০৭ নভেম্বর) বাংলানিউজকে বলেন, যে পরিবর্তনটা হচ্ছে সেটি টেকনিক্যাল বা ক্যাপাসিটি বা অভিজ্ঞতার বিষয় নয়। শুধু একটি অংশের পরিবর্তন হবে, সেটি হলো প্রকিউরমেন্ট প্রক্রিয়া।
 
নীতিমালা পরিবর্তন করে ডাক ও টেলিযোগাযোগ বিভাগে পাঠানো হবে জানিয়ে তিনি বলেন, প্রধানমন্ত্রীর অনুমোদনের পর নিলাম অনুষ্ঠিত হবে। এর আগে ২৮ সেপ্টেম্বর এমএনপি সেবার নিলাম অনুষ্ঠিত হওয়ার কথা ছিল।  
 
গত ৭ সেপ্টেম্বর বিটিআরসি পাঁচটি প্রতিষ্ঠানকে যোগ্য ঘোষণা করে তালিকা প্রকাশ করে। প্রতিষ্ঠানগুলো হলো: রিভ নাম্বার লিমিটেড (স্থানীয় অংশীদার বা কোম্পানি রিভ সিস্টেম লিমিটেড এবং বিদেশি সহযোগী টি৪বি এসপি জেড.ও.ও.), গ্রিনটেক ইন্টারন্যাশনাল লিমিটেড (স্থানীয় কোম্পানি গ্রিনটেক ইন্টারন্যাশনাল, বিদেশি সহযোগী লিথুনিয়ার মিডিয়াফোন), ইনফোজিলিয়ন বিডি টেলিটেক কনসোর্টিয়াম (স্থানীয় প্রতিষ্ঠান ইনফোজিলিয়ন বিডি লিমিটেড ও বিদেশি সহযোগী স্লোভেনিয়ার টেলিটেক ডি.ও.ও.), ব্রাজিল-বাংলাদেশ কনসোর্টিয়াম (এগিল টেকনোলজি সল্যুশন্স লি. ও বিদেশি সহযোগী ব্রাজিলের ক্লিয়ার টেক) এবং রুটস ইনফোটেক লি. (স্থানীয় প্রতিষ্ঠান রুটস কমিউনিকেশন্স ও বিদেশি সহযোগী নরওয়ের সাইসটর গ্রাপ)।  
 
বিটিআরসি জানায়, ১৮টি প্রতিষ্ঠান আবেদন গ্রহণ করে ছয়টি জমা দেয়। এর মধ্যে পাঁচটিকে যোগ্য ঘোষণা করা হয়।  
 
চলতি বছরের ১৪ জুন সংবাদ সম্মেলন করে এমএনপি নিলামের রোডম্যাপ ঘোষণা করেন বিটিআরসি চেয়ারম্যান।
 
গ্রাহকরা ৩০ টাকা চার্জ দিয়ে ৯০ দিনের জন্য চলতি বছরের শেষে অপারেটর বদল করতে পারবেন বলে জানিয়েছিলেন চেয়ারম্যান।  
 
গত বছরের মাঝামাঝি এমএনপি নীতিমালা ডাক ও টেলিযোগাযোগ বিভাগে পাঠায় বিটিআরসি। ওই বছরের ২ ডিসেম্বর এমএনপি নীতিমালায় অনুমোদন দেয় অর্থ মন্ত্রণালয়।  
 
এরপর স্বচ্ছতা আনতে নীতিমালায় বেশ কিছু পরিবর্তনে প্রধানমন্ত্রীর কার্যালয়ের অনুমোদন শেষে নিলাম প্রক্রিয়া ঘোষণা করা হয়।  
 
বাংলাদেশ সময়: ১৮৫৩ ঘণ্টা, নভেম্বর ০৮, ২০১৬
এমআইএইচ/জেডএস

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।