ঢাকা, সোমবার, ৬ জ্যৈষ্ঠ ১৪৩১, ২০ মে ২০২৪, ১১ জিলকদ ১৪৪৫

তথ্যপ্রযুক্তি

৬৪ জেলায় তৈরি হবে ৫২৭৫ ডিজিটাল সেন্টার

স্টাফ করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ০৭৪৭ ঘণ্টা, নভেম্বর ৯, ২০১৬
৬৪ জেলায় তৈরি হবে ৫২৭৫ ডিজিটাল সেন্টার ছবি: ‍জি এম মুজিবুর-বাংলানিউজটোয়েন্টিফোর.কম

ই-গভর্নমেন্ট মাস্টার প্ল্যান প্রণয়নের লক্ষ্যে দেশের ৬৪টি জেলায় ৫ হাজার ২শ’ ৭৫ ডিজিটাল সেন্টার তৈরি হবে বলে জানিয়েছেন তথ্য ও যোগাযোগ প্রযুক্তি প্রতিমন্ত্রী জুনাইদ আহমেদ পলক।

ঢাকা: ই-গভর্নমেন্ট মাস্টার প্ল্যান প্রণয়নের লক্ষ্যে দেশের ৬৪টি জেলায় ৫ হাজার ২শ’ ৭৫ ডিজিটাল সেন্টার তৈরি হবে বলে জানিয়েছেন তথ্য ও যোগাযোগ প্রযুক্তি প্রতিমন্ত্রী জুনাইদ আহমেদ পলক।

তিনি বলেন, ই-গভর্নমেন্ট মাস্টার প্ল্যান প্রণয়নের লক্ষ্যে দেশের ৬৪টি জেলায় ৫ হাজার ২শ’ ৭৫ ডিজিটাল সেন্টার তৈরি হবে।

যাতে করে সরকারি এবং বেসরকারি সব কার্যক্রমে কাগজের ব্যবহার কমবে, সাশ্রয়ী উপায়ে জটিল কাজগুলো সহজে করা যাবে। দুর্নীতি কমবে, হয়রানি কমবে এবং সহজে সকল সেবা মানুষের দ্বোরগোড়ায় পৌঁছে যাবে।

বুধবার (৯ নভেম্বর) সকালে রাজধানীর কৃষিবিদ ইনস্টিটিউশনে অনুষ্ঠিত এক কর্মশালায় এসব তথ্য জানিয়েছেন প্রতিমন্ত্রী।

তিনি বলেন, বাংলাদেশকে ডিজিটাল করতে চারটি ভিত্তির ওপর গুরুত্ব দিচ্ছে সরকার। যার একটি ই-গভর্নমেন্ট মাস্টার প্ল্যান, আরেকটি হিউম্যাস রিসোর্স, কানেকটিভিটি ইম্প্রুভমেন্ট এবং ইন্ডাস্ট্রিয়াল প্রমোশন। ই-গভর্নমেন্ট মাস্টার প্ল্যান তারই একটি অংশ।

প্রতিমন্ত্রী বলেন, এই প্রকল্পটি সরকারের তথ্য ও যোগাযোগ প্রযুক্তি বিভাগের আওতাধীন বাংলাদেশ কম্পিউটার কাউন্সিল ও উন্নয়ন সহযোগী সংস্থা কোরিয়া ইন্টারন্যাশনাল কো-অপারেশন এজেন্সির (কোইকা) অর্থায়নে বাস্তবায়িত হবে।

ডাক, টেলিযোগাযোগ ও তথ্যপ্রযুক্তি মন্ত্রণালয়ের উদ্যোগে ই-গভার্নমেন্ট মাস্টার প্ল্যান প্রণয়নের লক্ষ্যে দিনব্যাপী এ কর্মশালার আয়োজন করা হয়।

কোইকার কান্ট্রি ম্যানেজার জো হিউঙ্গ (joe Hyungue) বিশেষ অতিথির বক্তব্যে  বলেন, আমরা ই-গভর্নমেন্ট মাস্টার প্ল্যান প্রণয়নে বাংলাদেশের সঙ্গে কাজ করতে আগ্রহী। প্রযুক্তিগত ক্ষেত্রে বাংলাদেশকে এগিয়ে নিতে এবং আমাদের অভিজ্ঞতা বিনিময় করতে চাই।

অনুষ্ঠানে বক্তব্য রাখেন বাংলাদেশে নিযুক্ত কোরিয়ান দূতাবাসের ডেপুটি চিফ অব মিশন কেওয়াক সাম-জু।

বাংলাদেশ কম্পিউটার কাউন্সিলের নির্বাহী পরিচালক এস এম আশরাফুল ইসলামের সভাপতিত্বে দিনব্যাপী এ কর্মশালায় উপস্থিত ছিলেন- আইসিটি বিভাগের অতিরিক্ত সচিব হারুনুর রশিদ, প্রকল্প পরিচালক মুহাম্মাদ এনামুল কবিরসহ সরকার ও কোইকার ঊর্ধ্বতন কর্মকর্তারা।

বাংলাদেশ সময়: ১৩৪৪ ঘণ্টা, নভেম্বর ০৯, ২০১৬
জেডএফ/জিপি/এমজেএফ

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।