ঢাকা, বুধবার, ১৮ বৈশাখ ১৪৩১, ০১ মে ২০২৪, ২১ শাওয়াল ১৪৪৫

তথ্যপ্রযুক্তি

‘লার্নিং অ্যান্ড আর্নিং’ প্রকল্প বাস্তবায়নে ই-জেনারেশন

আইসিটি ডেস্ক | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ০৭৪৭ ঘণ্টা, ডিসেম্বর ১২, ২০১৬
‘লার্নিং অ্যান্ড আর্নিং’ প্রকল্প বাস্তবায়নে ই-জেনারেশন ছবি: সংগৃহীত

‘আমরা হবো জয়ী, আমরা দুর্বার, ডিজিটাল বাংলাদেশ বিনির্মাণে আইসিটি হবে হাতিয়ার’ প্রতিপাদ্যে নাটোরে ‘লার্নিং অ্যান্ড আর্নিং’ প্রশিক্ষণ কর্মসূচি উদ্বোধন করা হয়েছে।
 

‘আমরা হবো জয়ী, আমরা দুর্বার, ডিজিটাল বাংলাদেশ বিনির্মাণে আইসিটি হবে হাতিয়ার’ প্রতিপাদ্যে নাটোরে ‘লার্নিং অ্যান্ড আর্নিং’ প্রশিক্ষণ কর্মসূচি উদ্বোধন করা হয়েছে।
 
নবাব সিরাজউদ্দৌলা সরকারি কলেজ মাঠে শুক্রবার দিনব্যাপী এই আয়োজনে প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন তথ্য ও যোগাযোগ প্রযুক্তি প্রতিমন্ত্রী জুনাইদ আহমেদ পলক।

প্রধান অতিথির বক্তব্যে প্রতিমন্ত্রী বলেন, প্রযুক্তিকে কাজে লাগিয়ে পৃথিবীর অনেক দেশ এগিয়ে যাচ্ছে। আমাদের দেশের বিশাল তরুণ জনগোষ্ঠীকে কাজে লাগানোর জন্য প্রশিক্ষণের ভূমিকা অপরিসীম। আমরাও দক্ষ জনশক্তি তৈরির মাধ্যমে তথ্যপ্রযুক্তিকে কাজে লাগিয়ে দুর্বার গতিতে এগিয়ে যেতে চাই।

আইসিটি বিভাগের ‘লার্নিং অ্যান্ড আর্নিং’  প্রকল্পের আওতায় রাজশাহী বিভাগের এই প্রশিক্ষণ কর্মসূচি বাস্তবায়ন করছে ই-জেনারেশন এবং গ্রে অ্যাডভারটাইজমেন্ট।

ই-জেনারেশনের চেয়ারম্যান শামীম আহসান অনুষ্ঠানে বিশেষ অতিথির বক্তব্যে বলেন, তথ্য ও প্রযুক্তি খাতে সরকার নানাবিধ কর্মসূচি হাতে নিয়েছে। এর ফলে দেশে তথ্য ও প্রযুক্তি নির্ভর অনেক বড় বাজার সৃষ্টি হচ্ছে। কিন্তু দেশে দক্ষ জনশক্তির অভাব রয়েছে। সরকার এই প্রকল্পের মাধ্যমে প্রায় ১৩,৫০০ দক্ষ জনশক্তি তৈরি করবে যা বিশ্ব বাজারে অনেক বড় ভূমিকা রাখবে।

তিনি আশা প্রকাশ করে আরো বলেন, এই প্রকল্পটি বাংলাদেশকে অনলাইন আউটসোর্সিংয়ের অন্যতম গন্তব্যস্থল হিসেবে আত্মপ্রকাশ করতে সহায়তা করবে।

২০০৩ সালে প্রতিষ্ঠিত ই-জেনারেশন ট্রেনিং সহ তথ্যপ্রযুক্তি খাতে গুরুত্বপূর্ণ ভূমিকা রাখছে। সেই অভিজ্ঞতাকে কাজে লাগিয়ে সরকারের এই কার্যক্রমের মাধ্যমে দক্ষ জনশক্তি তৈরিতে অবদান রাখতে চায় ই-জেনারেশন।


লার্নিং অ্যান্ড আর্নিং প্রকল্প পরিচালক তপন কান্তি নাথ বক্তব্যে ফ্রিল্যান্সিং ও আউটসোর্সিং এর ব্যাপারে সরকারের অবস্থান তুলে ধরেন এবং নাটরের তরুণদের সম্ভাবনা নিয়ে তিনি উচ্ছসিত প্রসংসা করেন।

বাংলাদেশ সময়: ঘণ্টা, ডিসেম্বর ১২, ২০১৬

এসজেডএম

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।