ঢাকা, বুধবার, ১০ বৈশাখ ১৪৩১, ২৪ এপ্রিল ২০২৪, ১৪ শাওয়াল ১৪৪৫

তথ্যপ্রযুক্তি

গ্রামীণফোনকে সেবার মান নিশ্চিত করতে বললেন মন্ত্রী

স্পেশাল করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ২০৪৬ ঘণ্টা, অক্টোবর ১৮, ২০২২
গ্রামীণফোনকে সেবার মান নিশ্চিত করতে বললেন  মন্ত্রী

ঢাকা: গ্রাহক ভোগান্তি নিরসনে সেবার মান নিশ্চিত করতে বেসরকারি মোবাইল ফোন অপারেটর গ্রামীণফোনকে নির্দেশ দিয়েছেন ডাক ও টেলিযোগাযোগ মন্ত্রী মোস্তাফা জব্বার।

টেলিনরের নির্বাহী ভাইস প্রেসিডেন্ট ও হেড অব এশিয়া জর্গেন সি আরেন্টজ রজট্রাপের নেতৃত্বে গ্রামীণফোনের একটি প্রতিনিধিদল মঙ্গলবার (১৮ অক্টোবর) সচিবালয়ে মন্ত্রীর সঙ্গে তার দপ্তরে সৌজন্য সাক্ষাতকালে তিনি এমন নির্দেশ দেন বলে এই বিভাগের সংবাদ বিজ্ঞপ্তিতে জানানো হয়।

সাক্ষাতকালে তারা মোবাইল সেবার মানোন্নয়ন ও ফাইভজি প্রযুক্তি সেবা চালু, দেশে স্মার্টফোন গ্রাহক শতভাগে উন্নীত করার কৌশল ও ডিজিটাল দক্ষতা সম্পন্ন মানব সম্পদের প্রয়োজনীয়তা এবং মোবাইল ইন্টারনেট সম্প্রসারণ বিষয় নিয়ে মত বিনিময় করেন।

মন্ত্রী গ্রাহকদের সর্বোচ্চ সন্তুষ্টি অর্জনের মাধ্যমে গ্রামীণফোন তাদের সেবা অব্যাহত রাখবে এমন আশাবাদ ব্যক্ত করে বলেন, সেবার মান যত বাড়বে, কলড্রপ ভর্তুকি তত কমে আসবে। গুগল কিংবা মাইক্রোসফট আজ জনপ্রিয়তার শীর্ষে উঠে এসেছে প্রযুক্তিগত উৎকর্ষের কারণে। উদ্ভাবন ও প্রযুক্তির উন্নয়ন ছাড়া ডিজিটাল যুগে প্রতিযোগিতায় টিকে থাকা কারো পক্ষে সহজ হবে না।

তিনি বলেন, এক সময় মানুষ ভয়েস কলের মধ্যেই সীমাবদ্ধ ছিল। ডিজিটাল প্রযুক্তি বিকাশের ধারাবাহিকতায় এখন তারা শুধু ইন্টারনেটই নয়, উচ্চগতির ইন্টারনেট চায়।

প্রতিনিধি দলের উদ্দেশ্যে মন্ত্রী বলেন, আপনারা গ্রাহকদের চেনেন, তাদের কী দাবি তাও জানেন। জনগণ যথাযথ সেবা চায়। মোবাইল সেবার মান নিশ্চিত করতে অবকাঠামো উন্নয়নে সম্ভাব্য সবকিছু করতে সরকার বদ্ধ পরিকর। ইতোমধ্যে আমরা চাহিদার মানদণ্ড বিবেচনায় রেখে প্রয়োজনমত স্পেকট্রাম বরাদ্দ দিয়েছি। আশাকরি এই সুযোগ কাজে লাগিয়ে মোবাইল অপারেটররা সহসাই গ্রাহকদের কাঙ্খিত মোবাইল সেবা দিতে সক্ষম হবে।

ডিজিটাল যুগের চ‌্যালেঞ্জ মোকাবিলায় স্মার্টফোন ব‌্যবহারের হার শতভাগে উন্নীত করতে গ্রামীণফোনকে ভূমিকা নিতে এগিয়ে আসার আহ্বান জানিয়ে মন্ত্রী বলেন, সাধারণ গ্রাহকরা যাতে কিস্তিতে স্মার্টফোন কিনতে পারেন গ্রামীণফোন এ ধরনের উদ‌্যোগ নিলে তা খুবই প্রশংসিত হবে।
করোনা মহামারির সময় দেশে জীবনযাত্রা সচল রাখতে মোবইল অপারেটরদের ভূমিকার প্রশংসা করে মন্ত্রী বলেন, মানুষের কাছে ইন্টারনেট এখন অত‌্যাবশ‌্যক একটি বিষয়। করোনার আগে দেশে এক হাজার জিবিপিএস ব‌্যান্ডউইথ ব‌্যবহৃত হতো। করোনার প্রবাবে তা বেড়ে ৩৮৪০ জিবিপিএসে উন্নীত হয়েছে।

মন্ত্রী এ সময় দেশের প্রত‌্যন্ত জনগোষ্ঠীর দোরগোড়ায় ফোর-জি নেটওয়ার্ক পৌঁছে দিতে তার নির্দেশ দ্রুততার সঙ্গে বাস্তবায়নে গ্রামীণফোনের ভূমিকার প্রশংসা করেন।

জর্গেন সি আরেন্টজ রজট্রাপ তরুণজনগোষ্ঠীকে ডিজিটাল দক্ষতা অর্জন, স্মার্টফোন প্রসার, ডাটা সিকিউরিটি, ডাটা প্রাইভেসি এবং আগামী এক বছরের মধ‌্যে গ্রামীণফোনের সক্ষমতা দ্বিগুণে উন্নীত করতে তাদের পরিকল্পনার বিষয়টি মন্ত্রীকে জানান।

এ সময় তিনি মন্ত্রীকে গ্রাহক সেবার মান সমুন্নত রাখার প্রতিশ্রুতিও দেন। সেই সঙ্গে ২০২১ ও ২০২২ সালের স্পেকট্রাম নিলামের প্রশংসা করেন।

প্রতিনিধিদলে আরও ছিলেন- টেলিনরের হেড অব এক্সটারনেল রিলেশন মনিষা দগরা, হেড অব ইনভেস্টমেন্ট ম‌্যানেজমেন্ট ওলি জর্ন জুলস্টাড এবং গ্রামীণফোনের সিইও ইয়াসির আজমান।

বাংলাদেশ সময়:২০৪৬ ঘণ্টা, অক্টোবর ১৮, ২০২২
এমআইএইচ/এমএমজেড

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।