ঢাকা, শুক্রবার, ৩ জ্যৈষ্ঠ ১৪৩১, ১৭ মে ২০২৪, ০৮ জিলকদ ১৪৪৫

আন্তর্জাতিক

আন্তর্জাতিক নিরাপত্তার ওপর জোর দিয়েছেন জি-৮ নেতারা

আন্তর্জাতিক ডেস্ক | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ০৭৩৯ ঘণ্টা, জুন ২৬, ২০১০
আন্তর্জাতিক নিরাপত্তার ওপর জোর দিয়েছেন জি-৮ নেতারা

হান্টসভিল: এবার ইরান ও উত্তর কোরিয়ার দিকে মনোযোগ দিয়েছেন বিশ্বের শিল্পোন্নত আটটি দেশের সংগঠন জি-৮ এর নেতারা। পরমাণু নিরস্ত্রিকরণ এবং অন্যান্য আন্তর্জাতিক নিরাপত্তা ইস্যু নিয়ে আজ শনিবার সম্মেলনে আলোচনা হওয়ার কথা।



মার্কিন এক জ্যেষ্ঠ কর্মকর্তা সাংবাদিকদের বলেন, ‘শনিবারের অধিবেশনে বিশ্বশান্তি ও নিরাপত্তার ওপর জোর দেওয়া হচ্ছে। ইরান ও উত্তর কোরিয়া বিষয়ে আলোচনা করা হবে। ’

আজ শনিবার মার্কিন প্রেসিডেন্ট বারাক ওবামা দক্ষিণ কোরিয়ায় নেতাদের সঙ্গে বৈঠক করেছেন। আগামীকাল রোববার তিনি চীন ও জাপানের নেতাদের সঙ্গে পূর্ব এশিয়ার নিরাপত্তা অবস্থা বিষয়ে দ্বিপাক্ষিক বৈঠক করবেন বলে নাম প্রকাশে অনিচ্ছুক এ কর্মকর্তা জানিয়েছেন।

এদিকে জি-৮ এর নেতারা আফ্রিকান নেতৃবৃন্দসহ নিজেদের মধ্যে রুদ্ধদার বৈঠক করেন। জনগণের অর্থনৈতিক স্থিতিশীলতা ফিরিয়ে আনার ব্যাপারে সদস্য দেশগুলোর ওপর চাপ দেন জার্মানের চ্যান্সেলর অ্যাঙ্গেলা মার্কেল।

চাপ প্রয়োগের জন্য মার্কিন যুক্তরাষ্ট্রের সঙ্গে বিভক্তি দেখা দেবে না উল্লেখ করে ইউরোপসহ অন্যান্য জি-৮ শক্তিগুলো ঋণ লাঘব ও প্রবৃদ্ধির মধ্যে ভারসাম্য রক্ষার বিষয়ে সম্মত হয়েছেন বলেও জানান তিনি ।

এদিকে অর্থনৈতিক চ্যালেঞ্জ মোকাবেলা ছাড়াও এ সম্মেলনের মধ্য দিয়ে উন্নয়নশীল বিশ্বের মায়েদের রোগ প্রতিরোধে সাহায্যের জন্য পাঁচ শ কোটি ডলারের একটি ত্রাণ প্যাকেজ ঘোষণা করা হয়েছে।

কিন্তু আগের সম্মেলনের প্রতিশ্রুতি অনুযায়ী ২ হাজার কোটি ডলারের সাহায্য না পৌছানোর বিষয়টি থেকে কানাডার প্রধানমন্ত্রী স্টিফেন হার্পার মনোযোগ সরানোর চেষ্টা করছেন বলে অভিযোগ করে কর্মীরা এ চুক্তিকে উপহাস করেছেন ।

জি-৮ সম্মেলনের প্রতিবাদে টরেন্টোতে শহরে বামপন্থী কর্মীসহ প্রায় ২ হাজার বিক্ষোভকারী দাঙ্গা পুলিশের মুখোমুখি হলেও কোনো সহিংসতা বা গ্রেপ্তারের ঘটনা ঘটেনি।

তবে আগের বৈশ্বিক সম্মেলনে রাস্তায় বড় আকারে সংঘটিত সহিংসতার পুনরাবৃত্তি এড়াতে এবং সম্মেলনকে নিরাপদ করতে স্টিলের বেষ্টনী এবং পুলিশ নিয়োগে কানাডা এরই মধ্যে বিলিয়ন ডলার ব্যয় করেছে।

বাংলাদেম স্থানীয় সময়: ১৫৪৮ ঘন্টা, জুন ২৬, ২০১০
এনজে/এজে

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।