ঢাকা, বুধবার, ১৯ আষাঢ় ১৪৩১, ০৩ জুলাই ২০২৪, ২৫ জিলহজ ১৪৪৫

আন্তর্জাতিক

ইরানের বিক্ষোভ: দ্বিতীয় মৃত্যুদণ্ড কার্যকর

আন্তর্জাতিক ডেস্ক | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১২৩২ ঘণ্টা, ডিসেম্বর ১২, ২০২২
ইরানের বিক্ষোভ: দ্বিতীয় মৃত্যুদণ্ড কার্যকর

ইরানে চলমান সরকারবিরোধী বিক্ষোভে জড়িত থাকায় প্রকাশ্যে আরও একজনের মৃত্যুদণ্ড কার্যকর করা হয়েছে। মজিদ রেজা রাহনাভার্ড নামে ওই ব্যক্তিকে মাশহাদ শহরে ফাঁসি দেওয়া হয়েছে বলে জানিয়েছে দেশটির বিচার বিভাগ।

সোমবার (১২ ডিসেম্বর) ব্রিটিশ সংবাদমাধ্যম বিবিসির এক প্রতিবেদনে এ তথ্য জানানো হয়েছে।

বিবিসির প্রতিবেদনে বলা হয়েছে, নিরাপত্তা বাহিনীর দুই সদস্যকে ছুরিকাঘাত ও হত্যার দায়ে তাকে দোষী সাব্যস্ত করা হয়েছে।

এর আগে বিক্ষোভের সঙ্গে যুক্ত থাকায় বৃহস্পতিবার প্রথম ব্যক্তির ফাঁসি কার্যকর করেছিল ইরান। তার নাম ছিল মোহসেন শেখারি। পশ্চিমা দেশগুলো এ ঘটনার নিন্দা জানিয়েছে।

গত ১ নভেম্বর তেহরানের বিপ্লবী আদালত তাকে ধর্মবিরোধী যুদ্ধে দোষী সাব্যস্ত করে। পরে তিনি এর বিরুদ্ধে আপিল করলে ২০ নভেম্বর সর্বোচ্চ আদালত ওই রায় বহাল রাখে।

গত ১৬ সেপ্টেম্বর ইরানের নীতি-পুলিশের হাতে আটক হওয়ার পর মাহসা আমিনি নামে এক কুর্দি তরুণীর মৃত্যুর পর থেকে দেশটিতে বিক্ষোভ চলছে। দেশজুড়ে এ বিক্ষোভে নিরাপত্তা বাহিনীর হাতে কমপক্ষে ৪৭৫ জন নিহত ও ১৮ হাজারের বেশি আটক হয়েছে বলে দাবি করেছে হিউম্যান রাইটস অ্যাক্টিভিস্টস ইন ইরান নামে একটি সংগঠন।

দেশটির সরকার সমর্থিত কয়েকটি সংবাদ পোর্টালের খবরে বলা হয়েছে, অনেক স্থানে বিক্ষোভ সহিংস রূপ নিয়েছে। বিক্ষোভকারীদের ছুরিকাঘাত ও হামলায় নিরাপত্তা বাহিনীর বেশ কয়েকজন সদস্য প্রাণ হারিয়েছেন।

এদিকে, বিক্ষোভের সঙ্গে জড়িত থাকার দায়ে ইরানের বিপ্লবী আদালত ১০ জনের মৃত্যুদণ্ড দিয়েছে। তবে দণ্ডপ্রাপ্ত আসামিদের পরিচয় প্রকাশ করা হয়নি।

বাংলাদেশ সময়: ১২৩২ ঘণ্টা, ডিসেম্বর ১২, ২০২২
এমএইচএস

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।