ঢাকা, শুক্রবার, ১৪ আষাঢ় ১৪৩১, ২৮ জুন ২০২৪, ২০ জিলহজ ১৪৪৫

আন্তর্জাতিক

ক্যাপিটলে দাঙ্গা: ট্রাম্পের বিরুদ্ধে ৪ ফৌজদারি অভিযোগ

আন্তর্জাতিক ডেস্ক | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ২১৩৫ ঘণ্টা, ডিসেম্বর ২০, ২০২২
ক্যাপিটলে দাঙ্গা: ট্রাম্পের বিরুদ্ধে ৪ ফৌজদারি অভিযোগ

যুক্তরাষ্ট্রের ক্যাপিটলে দাঙ্গার ঘটনায় সাবেক প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্পকে বিদ্রোহসহ অন্য আরও ফৌজদারি অভিযোগের মুখোমুখি হতে হবে। দেশটির কংগ্রেসবিষয়ক এক তদন্ত কমিটি এমনটিই বলছে।

ডেমোক্র্যাটিক নেতৃত্বাধীন কমিটি ট্রাম্পকে বিচারের মুখোমুখি করতে বিচার বিভাগকে সর্বসম্মতভাবে ভোট দিয়েছে। নির্বাচনে পরাজয় স্বীকার করতে অস্বীকার করা ট্রাম্পের সাবেক সহযোগী হোপ হিকসের একটি নতুন ক্লিপও প্রচার হয়েছে।

ট্রাম্প সমর্থকরা ২০২১ সালের ৬ জানুয়ারি কংগ্রেসে হামলা চালান এবং জো বাইডেনের প্রেসিডেন্ট হিসাবে স্বীকৃতির আনুষ্ঠানিকতায় বাধা দেন। তবে ট্রাম্প অন্যায়ের অভিযোগ অস্বীকার করেছেন এবং নিন্দা জানিয়ে এক বিবৃতি দিয়েছেন, যেখানে তিনি এই প্যানেলকে ‘ক্যাঙ্গারু কোর্ট ’ বলে উল্লেখ করেছেন।

দাঙ্গার তদন্তে প্রায় ১৮ মাস সময় নেওয়ার পর কংগ্রেসের নিম্নকক্ষ হাউস অব রিপ্রেজেন্টেটিভস সিলেক্ট কমিটি সোমবার তাদের চূড়ান্ত সভায় সুপারিশ করেছে যে, ট্রাম্পকে চারটি অভিযোগের মুখোমুখি করা হয়েছে। এগুলো হলো- বিদ্রোহকে প্ররোচিত করা, সহযোগিতা করা, সাহায্য কিংবা অনুকূল পরিবেশ তৈরি করা এবং দাপ্তরিক কাজে বাধা দেওয়া, যুক্তরাষ্ট্র নিয়ে প্রতারণার ষড়যন্ত্র ও মিথ্যা বিবৃতি তৈরির ষড়যন্ত্র।  

মার্কিন বিচার বিভাগের প্রসিকিউটররা এর মধ্যেই ট্রাম্পের বিরুদ্ধে অভিযোগ আনার বিষয়টি বিবেচনা করছেন- তাদের কংগ্রেশনাল কমিটির এই সুপারিশ অনুসরণ করতে হবে না। যদিও প্যানেলের কর্মকাণ্ড বেশির ভাগ ক্ষেত্রেই প্রতীকী, তবে চেয়ারম্যান প্রস্তাবিত অভিযোগগুলোকে ‘বিচারের রূপরেখা’ হিসেবে বর্ণনা করেছেন।

সুপারিশ সম্পর্কে বিচার বিভাগের একজন মুখপাত্র সোমবার মন্তব্য করতে অস্বীকার করেছেন। কংগ্রেসে মেরিল্যান্ড ডেমোক্র্যাট সদস্য জেমি রাসকিন যিনি ওই তদন্ত কমিটিতে রয়েছেন তিনি বলেন, এই বিদ্রোহ মার্কিন যুক্তরাষ্ট্রের কর্তৃত্বের বিরুদ্ধে বিদ্রোহ। এটি একটি গুরুতর ফেডারেল অপরাধ, যা সংবিধানেই উল্লেখ করা হয়েছে।  

প্যানেলের সাতজন ডেমোক্র্যাট এবং দুই জন রিপাবলিকান সোমবার তাদের প্রাথমিক ১৬১ পৃষ্ঠার কার্যনির্বাহী সারাংশ প্রতিবেদন প্রকাশ করেছেন। যেখানে অভিযোগ করা হয়েছে যে, জনগণের ইচ্ছাকে নস্যাৎ করতে ক্যাপিটল দাঙ্গার আগে তা প্ররোচিত করা এবং দাঙ্গার সময় ট্রাম্প বিভিন্ন পর্যায়ে ষড়যন্ত্র করেছেন বলে অভিযোগ আনা হয়েছে।

বাংলাদেশ সময়: ২১২৯ ঘণ্টা, ডিসেম্বর ২২, ২০২২
আরএইচ 
 

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।

আন্তর্জাতিক এর সর্বশেষ