ঢাকা, রবিবার, ১৪ বৈশাখ ১৪৩১, ২৮ এপ্রিল ২০২৪, ১৮ শাওয়াল ১৪৪৫

আন্তর্জাতিক

যৌন অপরাধে আবারও দোষী হলিউডের প্রভাবশালী প্রযোজক

আন্তর্জাতিক ডেস্ক | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ২১৩৬ ঘণ্টা, ডিসেম্বর ২০, ২০২২
যৌন অপরাধে আবারও দোষী হলিউডের প্রভাবশালী প্রযোজক

হলিউডের অন্যতম শক্তিশালী প্রযোজক হার্ভে ওয়েনস্টেইন। ২০১৭ সালে যৌন হেনস্তার অভিযোগ ওঠে তার বিরুদ্ধে।

হলিউডের জনপ্রিয় নায়িকাসহ প্রায় ৪০ নারীকে হার্ভের যৌন হেনস্তা করেছিলেন বলে অভিযোগ ওঠে। ভুক্তভোগীরাও সে সময় এ ব্যাপারে মুখ খুলেছিলেন। তারপরই শুরু হয় #মি-টু আন্দোলন।

২০২০ সালে হার্ভে ওয়েনস্টেইনকে হেফাজতে নেয় কর্তৃপক্ষ। তার বিরুদ্ধে ওঠা দুটি অভিযোগ প্রমাণিত হয়, যার মধ্যে একটি অভিনেত্রী জেসিকা মানকে ধর্ষণ। অপরটি সাবেক প্রযোজনা সহকারী মিমি হ্যালেইকে যৌন নির্যাতন। এসব ঘটনায় ২৩ বছরের কারাদণ্ড দেওয়া হয় হার্ভেকে।

এবার ৭০ বছর বয়সী এই প্রযোজকের বিরুদ্ধে ওঠা আরও কয়েকটি অভিযোগ প্রমাণিত হয়েছে। দ্বিতীয় এ মামলায় তাকে দোষী সাব্যস্ত করেছেন আদালত।

বিবিসির খবরে বলা হয়েছে, সোমবার (১৯ ডিসেম্বর) ধর্ষণ ও দুটি যৌন নিপীড়নের ঘটনায় হার্ভেকে দোষী সাব্যস্ত করেছেন লস অ্যাঞ্জেলসের একটি জুরি। এ ঘটনায় শুনানিকালে জানা গেছে কীভাবে তিনি নারীদের নিজের বিছানায় নিতে প্রলুব্ধ করতেন। নতুন এ মামলায় হার্ভেকে আরও ২৪ বছরের কারাদণ্ড ভোগ করতে হবে।

হার্ভের দ্বারা যারা নিপীড়িত হয়েছিল, নিরাপত্তার খাতিরে তাদের নাম প্রকাশ না করে কোড ব্যবহার করা হয়। যারা অভিযোগ করেছিলেন তাদের ‘জেন ডো’ কোড দিয়ে পরিচিত করা হয়। হার্ভের বিরুদ্ধে এখন পর্যন্ত জেন ডো-১ থেকে জেন ডো-৪ অভিযোগ করেছেন। জেন ডো-১ ছিলেন একজন রুশ বংশোদ্ভূত মডেল। সোমবার তার অভিযোগেই হার্ভে ধর্ষণ মামলায় দোষী সাব্যস্ত হন।

আদালত শেক্সপিয়ার ইন লাভ ও পাল্প ফিকশন সিনেমার এ প্রযোজকের বিরুদ্ধে জেন ডো-২ কোড নামের এক নারীর অভিযোগের বিষয়ে কোনো রায় দেননি।

আট পুরুষ ও চার নারীর সমন্বয়ে পরিচালিত জুরি বোর্ড গত ৯ দিন ধরে তিনটি ধর্ষণের ঘটনা এবং চারটি যৌন নিপীড়নের অভিযোগের ব্যাপারে আলোচনার পর হার্ভের বিরুদ্ধে রায় ঘোষণা করেন।

দুটি ঘটনায় দোষী হলেও আদালত জেনিফার সিবেল নিউজমের ধর্ষণসহ দুটি অভিযোগে কোনো রায় দিতে পারেননি। মঙ্গলবার (২১ ডিসেম্বর) সিবেল নিউজমের অ্যাটর্নি এলিজাবেথ ফেগান একটি বিবৃতিতে বলেন, হ্যাঁ, আমরা আনন্দিত যে জুরি ওয়েনস্টেইনকে কিছু ক্ষেত্রে দোষী সাব্যস্ত করেছেন। কিন্তু হতাশও হয়েছি কারণ, জুরি জেন ডো-৪ এর অভিযোগের বিষয়ে রায় দিতে পারেননি।

ভুক্তভোগীদের অভিযোগের পরিপ্রেক্ষিতে আমি লড়াই চালিয়ে যাবো।

এদিকে, হার্ভে ওয়েনস্টেইনের অ্যাটর্নিরা যুক্তি দিচ্ছেন, নারীরা নিজেদের ইচ্ছায় হার্ভের সঙ্গে যৌন সম্পর্ক করেছেন। কাজ পেতেও কেউ কেউ তাকে নিজের শরীর দিতে চেয়েছেন। তাদের বিশ্বাস ছিল হার্ভে তাদের ক্যারিয়ার গড়ে দেবেন। এটি চলচ্চিত্রের কাস্টিং কাউচ সংস্কৃতি। যৌন নিপীড়নের সব অভিযোগ বানোয়াট।

উল্লেখ্য, হার্ভে ওয়েনস্টেইন প্রযোজিত এখন পর্যন্ত মোট ৩০০ সিনেমা অস্কারে মনোনীত হয়েছে। যার মধ্যে পুরস্কার জিতেছে ৮১টি। আর তার যৌন হেনস্তার শিকার হয়েছেন অ্যাঞ্জেলিনা জোলি, গিনেথ প্যালট্রো, অ্যাশলে জুড, কারা ডালাভিনেন, কেট বেকিনসেল, লি সিডু, হিথার গ্রাহাম, লুপিতা নিয়োঙ্গো ও ভারতীয় তারকা ঐশ্বরিয়া রাই বচ্চনের মতো তারকারা।

সূত্র: বিবিসি

বাংলাদেশ সময়: ২১৩৫ ঘণ্টা, ডিসেম্বর ২০, ২০২২
এমজে

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।