ঢাকা, সোমবার, ২০ ফাল্গুন ১৪৩০, ০৪ মার্চ ২০২৪, ২২ শাবান ১৪৪৫

আন্তর্জাতিক

দ্বিতীয় সর্বোচ্চ ক্ষমতাধর সামরিক কর্মকর্তাকে সরিয়ে দিলেন কিম

আন্তর্জাতিক ডেস্ক  | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৫০৭ ঘণ্টা, জানুয়ারি ২, ২০২৩
দ্বিতীয় সর্বোচ্চ ক্ষমতাধর সামরিক কর্মকর্তাকে সরিয়ে দিলেন কিম

উত্তর কোরিয়ায় কিম জং উনের পর দ্বিতীয় সর্বোচ্চ ক্ষমতাধর সামরিক কর্মকর্তা পাক জং চন চাকরিচ্যুত হয়েছেন। দেশটির রাষ্ট্রীয় গণমাধ্যমের বরাতে এই খবর জানিয়েছে রয়টার্স।

 

ক্ষমতাসীন ওয়ার্কার্স পার্টির সেন্ট্রাল মিলিটারি কমিশনের ভাইস চেয়ারম্যান ও পার্টির সেন্ট্রাল কমিটির সেক্রেটারি পাক সরিয়ে দিয়ে তার স্থলে রি ইয়ং গিলকে বসানো হয়েছে। গেল সপ্তাহের বৈঠকে এই সিদ্ধান্ত নেওয়া হয় বলে রোববার জানিয়েছে সংবাদ সংস্থা কেসিএনএ  

তবে পাককে কী কারণে সরিয়ে দেওয়া হয়েছে, সেই সংক্রান্ত কোনও ব্যাখ্যা  দেওয়া হয়নি। পিয়ংইয়ং সবসময় নেতৃত্ব পুনর্গঠন করে। বছর শেষের জমায়েতে তা জানিয়ে দেওয়া হয়। এ সময় প্রধান নীতি সিদ্ধান্তও জানিয়ে দেওয়া হয়।  
 
রাষ্ট্রীয় টেলিভিশনে দেখা গেছে,  বৈঠকে অন্য সদস্যরা যখন হাত উঁচিয়ে ভোট দিচ্ছেন, তখন পাক মঞ্চের সামনে একটি চেয়ারে  মাথা নিচু করে বসে আছেন। পরে দেখা যায়, তার চেয়ারটিতে অন্য কেউ বসেননিও।  

কেসিএনএ বার্তা সংস্থার প্রকাশিত কিমের নতুন বছরের ছবিতেও পাককে দেখা যায়নি।  

সেন্ট্রাল মিলিটারি কমিশনের নেতৃত্বে রয়েছেন কিম। এটিকে দেশের সবচেয়ে ক্ষমতাধর সামরিক সিদ্ধান্ত গ্রহণকারী সংস্থা হিসেবে বিবেচনা করা হয়।

পাকের চাকরিচ্যুতি এমন সময় হলো যখন কিম তার দেশের সামরিক বাহিনীকে নির্দেশ দিয়েছেন, নতুন নতুন আন্তঃমহাদেশীয় ব্যালিস্টিক ক্ষেপণাস্ত্র মোতায়েনের পাশাপাশি নিউক্লিয়ার অস্ত্রভাণ্ডার সমৃদ্ধ করতে। যুক্তরাষ্ট্র ও দক্ষিণ কোরিয়াকে টেক্কা দিতেই তার এই নির্দেশ।  

বাংলাদেশ সময়: ১৫০৩ ঘণ্টা, জানুয়ারি ২, ২০২৩
আরএইচ

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।