ঢাকা, মঙ্গলবার, ১৪ ফাল্গুন ১৪৩০, ২৭ ফেব্রুয়ারি ২০২৪, ১৬ শাবান ১৪৪৫

আন্তর্জাতিক

মার্কিন পার্লামেন্টের নিম্নকক্ষে বিশৃঙ্খলা

আন্তর্জাতিক ডেস্ক | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১০১৪ ঘণ্টা, জানুয়ারি ৪, ২০২৩
মার্কিন পার্লামেন্টের নিম্নকক্ষে বিশৃঙ্খলা

গত এক শতাব্দীতে মধ্যে মার্কিন কংগ্রেসে এমন নাটকীয়তা দ্বিতীয়বার দেখা যায়নি। মার্কিন হাউস অব রিপ্রেজেন্টেটিভের স্পিকার নির্বাচিত হতে দফায় দফায় ব্যর্থ হয়েছেন রিপাবলিকান নেতা কেভিন ম্যাককার্থি।

স্থানীয় সময় মঙ্গলবার (৩ জানুয়ারি) রাতে স্পিকার নির্বাচিত না করেই হাউস মুলতবি করা হয়। প্রথম রাউন্ড ভোটের পর নেতা নির্বাচন করতে তারা ব্যর্থ হলো, যা ১৯২৩ সালের পর এবারই প্রথম।

অথচ, মার্কিন পার্লামেন্টের নিম্নকক্ষে রিপাবলিকান পার্টির আধিপত্য আসবে বলেই ধারণা করেছিলেন রাজনৈতিক বিশ্লেষকরা। কারণ, গত নভেম্বরের নির্বাচনের ফলে নিম্নকক্ষের নিয়ন্ত্রণ নিয়েছিল রিপাবলিকানরা।

বিবিসি জানিয়েছে, ম্যাককার্থি তার নিজের পদেই বিদ্রোহের মুখোমুখি হয়েছেন। ভুল কিছু কারণে নেতিবাচকভাবে তিনি ইতিহাস গড়ে ফেললেন।

ম্যাকক্যার্থি নিম্নকক্ষে স্পিকার নির্বাচিত হওয়ার চেষ্টা করে দফায় দফায় ব্যর্থ হয়েছেন। বুধবার হাউসে ফিরে আসার জন্য আবার চেষ্টায় তার বিজয়ের পথ কী হতে পারে, তা এখনো স্পষ্ট নয়। কেউ সংখ্যাগরিষ্ঠ না পাওয়া পর্যন্ত ভোট চলতে থাকবে।

গত নভেম্বরের ভোটে মার্কিন কংগ্রেসের নিম্নকক্ষে রিপাবলিকানরা সংখ্যাগরিষ্ঠতা পেয়েছে খুবই অল্প ব্যবধানে। একজন রিপাবলিকান নেতা বলেছেন, ম্যাকক্যার্থি তেমন একটা বন্ধু তৈরি করেননি, তার চেয়ে বেশি তিনি শত্রু তৈরি করেছেন।

তবে বিশ্লেষকরা বলছেন, শেষ পর্যন্ত ম্যাকার্থিই স্পিকার হবেন। তবে এর আগে কিছু কিছু আইনপ্রণেতা নিজেদের অবস্থান শক্ত করার চেষ্টা চালাবেন।

সূত্র: বিবিসি

বাংলাদেশ সময়: ১০১১ ঘণ্টা, জানুয়ারি ০৪, ২০২৩
এমএইচএস

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।