ঢাকা, শুক্রবার, ৯ ফাল্গুন ১৪৩০, ২৩ ফেব্রুয়ারি ২০২৪, ১২ শাবান ১৪৪৫

আন্তর্জাতিক

রোহিঙ্গাবিদ্বেষ ছড়ানো সেই বৌদ্ধ ভিক্ষু পেলেন রাষ্ট্রীয় পুরস্কার 

আন্তর্জাতিক ডেস্ক | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ২১০৪ ঘণ্টা, জানুয়ারি ৪, ২০২৩
রোহিঙ্গাবিদ্বেষ ছড়ানো সেই বৌদ্ধ ভিক্ষু পেলেন রাষ্ট্রীয় পুরস্কার 

রোহিঙ্গা মুসলিমদের বিরুদ্ধে ধর্মীয় বিদ্বেষ ছড়ানো ‘বুদ্ধিস্ট বিন লাদেন’ খ্যাত বৌদ্ধ ভিক্ষু আশিন উইরাথুকে রাষ্ট্রীয় পুরস্কারে ভূষিত করেছে মিয়ানমারের জান্তা সরকার।

দেশটির স্বাধীনতা দিবসে তাকে সম্মানজনক এ রাষ্ট্রীয় পুরস্কার দেওয়া হয়।

খবর আল–জাজিরার।  

উগ্র জাতীয়তাবাদী মনোভাব ও রোহিঙ্গাদের বিরুদ্ধে বিদ্বেষ ছড়ানোর কারণে ২০০৩ সালে তার ২৫ বছরের জেল হয়। ২০১২ সালে কিছু রাজনৈতিক বন্দীর সঙ্গে তিনিও ক্ষমা পান এবং জেল থেকে বেরিয়ে আসেন।

বুধবার ৭৫তম স্বাধীনতা দিবস উদযাপন করছে মিয়ানমার। ১৯৪৮ সালের এদিনে দেশটি ব্রিটেনের কাছ থেকে স্বাধীনতা পেয়েছিল।  

দিবসটি উপলক্ষে ভিক্ষু উইরাথুসহ শতাধিক ব্যক্তিকে সম্মানজনক ‘থাইরি পিয়ানছি’ পুরস্কার দেওয়ার কথা জানিয়েছে কর্তৃপক্ষ। মিয়ানমারের সেনাপ্রধান মিন অং হ্লাইং তাদের হাতে এ সম্মানজনক পদক তুলে দিয়েছেন।

আশিন ইউরাথু মিয়ানমারের রোহিঙ্গা মুসলমানদের বিরুদ্ধে দাঁড়িয়ে আলোচনায় আসেন। তিনি ‘৯৬৯ মুভমেন্ট’ নামের একটি উগ্রপন্থী সংগঠনের নেতা।  

২০১৩ সালে বিশ্বখ্যাত টাইম ম্যাগাজিনের প্রচ্ছদে তার ছবি ছাপা হয়েছিল। ওই প্রচ্ছদে তাকে ‘বৌদ্ধ সন্ত্রাসের মুখ’ হিসেবে চিহ্নিত করা হয়।  

তিনি ‘বৌদ্ধদের বিন লাদেন’ নামেও পরিচিত। রোহিঙ্গা সম্প্রদায়ের ওপর বিদ্বেষ বাড়াতে জান্তাকে সহায়তা করার জন্য আন্তর্জাতিক মানবাধিকার সংগঠনগুলো তাকে বারবার অভিযুক্ত করেছে।

বাংলাদেশ সময়: ২০৫২ ঘণ্টা, জানুয়ারি ০৪, ২০২২
নিউজ ডেস্ক

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।