ঢাকা, মঙ্গলবার, ১৪ ফাল্গুন ১৪৩০, ২৭ ফেব্রুয়ারি ২০২৪, ১৬ শাবান ১৪৪৫

আন্তর্জাতিক

হাইপারসনিক ক্ষেপণাস্ত্রের যুদ্ধজাহাজ মোতায়েন করছেন পুতিন

আন্তর্জাতিক ডেস্ক | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ০৯৪২ ঘণ্টা, জানুয়ারি ৫, ২০২৩
হাইপারসনিক ক্ষেপণাস্ত্রের যুদ্ধজাহাজ মোতায়েন করছেন পুতিন

হাইপারসনিক ক্রুজ মিসাইলে সজ্জিত একটি ফ্রিগেট মোতায়েন করেছেন রাশিয়ার প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিন। এ রুশ যুদ্ধজাহাজটি আটলান্টিক ও ভারত মহাসাগরে সামরিক শক্তি প্রদর্শন করবে।

বুধবার (৪ জানুয়ারি) এক প্রতিবেদনে কাতারভিত্তিক সংবাদমাধ্যম আল জাজিরা এই তথ্য জানিয়েছে।

প্রতিবেদনে বলা হয়েছে, মোতায়েন করা ওই রুশ যুদ্ধজাহাজের নাম অ্যাডমিরাল গোর্শকভ। গতকাল পুতিন এই যুদ্ধজাহাজের মোতায়েন উপলক্ষে ভিডিও কনফারেন্সের মাধ্যমে একটি অনুষ্ঠানে অংশ নেন।

রাশিয়ার প্রতিরক্ষামন্ত্রী সের্গেই শোইগু এবং ফ্রিগেটের কমান্ডার ইগর ক্রোখমালও এ অনুষ্ঠানে অংশ নিয়েছিলেন।

জাহাজটি অত্যাধুনিক হাইপারসনিক মিসাইল সিস্টেম ‘জিরকন’ দ্বারা সজ্জিত। এর কোনো অ্যানালগ নেই। আগেই অ্যাডমিরাল গোর্শকভকে যুদ্ধ পরিষেবা শুরু করার নির্দেশ দিয়েছিলেন প্রেসিডেন্ট পুতিন।

তিনি বলেন, ‘মাতৃভূমির কল্যাণের জন্য আমি ক্রুদের সাফল্য কামনা করি। ’

শোইগু বলেন, ফ্রিগেটটি আটলান্টিক, ভারত মহাসাগর ও ভূমধ্যসাগরে যাবে।

তিনি যোগ করেন, এটি সমুদ্রে ও স্থলে শত্রুর বিরুদ্ধে সুনির্দিষ্ট এবং শক্তিশালী হামলা করতে সক্ষম। বোর্ডে থাকা হাইপারসনিক ক্ষেপণাস্ত্রগুলো যেকোনো ক্ষেপণাস্ত্র প্রতিরক্ষা ব্যবস্থাকে অতিক্রম করতে পারে। এটি এক হাজার কিলোমিটার এরও বেশি পাল্লা দিতে পারে।

হাইপারসনিক অস্ত্র মূলত শব্দের পাঁচ গুণেরও বেশি গতিতে ছুটতে পারে। রাশিয়া গত বছর যুদ্ধজাহাজ ও সাবমেরিন থেকে জিরকন ক্ষেপণাস্ত্র পরীক্ষা করেছে। যুক্তরাষ্ট্র ও চীনের মতো দেশগুলোর সঙ্গে পাল্লা দিয়ে হাইপারসনিক অস্ত্র তৈরির প্রতিযোগিতা করছে মস্কো।

বাংলাদেশ সময়: ০৯৩৭ ঘণ্টা, জানুয়ারি ০৫, ২০২৩
এমএইচএস

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।