ঢাকা, শনিবার, ১১ ফাল্গুন ১৪৩০, ২৪ ফেব্রুয়ারি ২০২৪, ১৩ শাবান ১৪৪৫

আন্তর্জাতিক

২০২২ সালে দুই ট্রিলিয়ন ডলার খুইয়েছেন বিশ্ব ধনীরা

আন্তর্জাতিক ডেস্ক | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১০০৯ ঘণ্টা, জানুয়ারি ৫, ২০২৩
২০২২ সালে দুই ট্রিলিয়ন ডলার খুইয়েছেন বিশ্ব ধনীরা

মহামারি করোনাভাইরাস ও রাশিয়া ইউক্রেন যুদ্ধের কারণে অনেকটা টাল-মাটাল অবস্থায় বিশ্বের অর্থনীতি পরিস্থিতি। গোটা বিশ্বেই দেখা দিয়েছে মূল্যস্ফীতি।

সুদের হার বাড়িয়েছে বিভিন্ন দেশের কেন্দ্রীয় ব্যাংক। এমন অবস্থায় গত বছর বিপুল অর্থ খুইয়েছেন বিশ্ব ধনকুবেররা।

২০২২ সালে একটি কঠিন সময় দেখেছে বিশ্বের বিলিয়নিয়াররা। সব মিলিয়ে তারা হারিয়েছেন দুই ট্রিলিয়ন মার্কিন ডলার। দুই বছর অর্থ বাড়ার পর সর্বশেষ বছরে এমন পরিণতি দেখতে হয়েছে তাদের।

এক প্রতিবদেন এমনটি জানিয়েছে ফোর্বস ম্যাগাজিন।

ফোর্বসের প্রতিবেদন অনুযায়ী, গত বছর সবচেয়ে কঠিন সময় কাটিয়েছে মার্কিন বিলিয়ানিয়ররা। সব মিলিয়ে তারা খুইয়েছেন ৬৬০ বিলিয়ন ডলার। সুদের হার বৃদ্ধি, মুদ্রাস্ফীতি ও প্রযুক্তিগত কোম্পানির স্টকের দাম কমায় এমন পরিণতি দেখতে হচ্ছে তাদের।

২০২২ সালে সবচেয়ে বেশি অবনতির মুখ দেখেছে বৈদ্যুতিক গাড়ি নির্মাতা প্রতিষ্ঠান টেসলা ও সোশ্যাল প্ল্যাটফর্ম টুইটারের প্রধান নির্বাহী ইলন মাস্ক। ফোর্বসের হিসাব অনুযায়ী, গত বছর ইলনের সম্পদের পরিমাণ প্রায় ১১৫ বিলিয়ন কমেছে। টেসলার শেয়ারের দাম কমেছে প্রায় ৭০ শতাংশ।

গত বছরের শেষের দিকে শীর্ষ ধনীর তকমা হারিয়েছেন ইলন। তবে এখনও যুক্তরাষ্ট্রের শীর্ষ ধনীর তালিকায় প্রথমে রয়েছেন তিনি। ডিসেম্বর ২৭ তারিখ পর্যন্ত তার সম্পদের পরিমাণ ছিল ১৩৯ বিলিয়ন ডলার।

ইলন বাদেও যুক্তরাষ্ট্রের আরও পাঁচ বিলিয়নিয়ার ২০২২ সালে সর্বোচ্চ সম্পদ খুইয়েছেন।

ফোর্বস জানিয়েছে, অ্যামাজনের প্রতিষ্ঠাতা ও মালিক জেফ বেজোস হারিয়েছেন ৮০ বিলিয়ন ডলার। সোশ্যাল প্ল্যাটফর্ম ফেসবুকের প্রতিষ্ঠাতা ও প্রধান নির্বাহী মার্ক জুকারবার্গ ৭৮ বিলিয়ন, গুগলের সহ-প্রতিষ্ঠাতা ও বোর্ড সদস্য ল্যারি পেজ ৪০ বিলিয়ন, নাইকির সহ-প্রতিষ্ঠাতা পিল নাইট ১৮ দশমিক ৩ বিলিয়ন এবং লিওনার্দো লডার খুইয়েছেন ৯ দশমিক ৮ বিলিয়ন ডলার।

ফোর্বসের রিয়েল-টাইম ট্র্যাকার অনুযায়ী, বিলিয়নিয়রের সংখ্যাও কমে দুই হাজার ৫২৩-এ দাঁড়িয়েছে। এ সংখ্যা আগে ছিল দুই হাজার ৬৭১ জনে।

বাংলাদেশ সময়: ১০০৫ ঘণ্টা, জানুয়ারি ০৫, ২০২৩
এমএইচএস

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।