ঢাকা, মঙ্গলবার, ১৪ ফাল্গুন ১৪৩০, ২৭ ফেব্রুয়ারি ২০২৪, ১৬ শাবান ১৪৪৫

আন্তর্জাতিক

চীনের করোনায় মৃত্যুর তথ্য নিয়ে ডব্লিউএইচও’র হুঁশিয়ারি

আন্তর্জাতিক ডেস্ক | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১২৫৬ ঘণ্টা, জানুয়ারি ৫, ২০২৩
চীনের করোনায় মৃত্যুর তথ্য নিয়ে ডব্লিউএইচও’র হুঁশিয়ারি

জিরো কোভিড নীতি বাতিলের পর থেকে চীনে বাড়ছে করোনার সংক্রমণ ও মৃত্যু। এমন পরিস্থিতিতে দেশটি আক্রান্ত ও প্রাণহানির সঠিক তথ্য দিচ্ছে না বলে বিশ্ব স্বাস্থ্য সংস্থা (ডব্লিউএইচও)।

সংস্থাটি চীনে কোভিড পরিস্থিতির তথ্য অপর্যাপ্তভাবে প্রকাশ করা নিয়ে হুঁশিয়ারিও উচ্চারণ করেছে।

বৃহস্পতিবার (৫ জানুয়ারি) দ্য গার্ডিয়ান এক প্রতিবেদন এ তথ্য জানিয়েছে।

ডব্লিউএইচওর জরুরি অবস্থা বিভাগের পরিচালক ডা. মাইক রায়ান বলেছেন, ‘আমরা বিশ্বাস করি, চীনের (কোভিড মৃত্যুর) সংজ্ঞা খুবই সংকীর্ণ। হাসপাতালে ও আইসিইউতে ভর্তির ক্ষেত্রে এবং বিশেষ করে মৃত্যুর ক্ষেত্রে চীনের প্রদত্ত পরিসংখ্যান কোভিড পরিস্থিতির প্রকৃত তথ্য কম উপস্থাপন করে। ’

এদিকে ব্রিটিশ সংবাদমাধ্যম বিবিসি বলছে, চীন গত মাসে কোভিড সংক্রান্ত মৃত্যু ঘোষণার জন্য নিজেদের মানদণ্ড পরিবর্তন করে। এর ফলে শুধুমাত্র যারা শ্বাসযন্ত্রের অসুস্থতায় মারা যায় তাদের মৃত্যু করোনার কারণে হয়েছে বলে গণনা করা হয়।

তবে ডা. রায়ান বলছেন, সাম্প্রতিক সপ্তাহগুলোতে বিশ্ব স্বাস্থ্য সংস্থার সঙ্গে চীন সম্পৃক্ততা বাড়িয়েছে। আর এ কারণে তিনি ‘আরও ব্যাপক তথ্য’ পাওয়ার অপেক্ষায় রয়েছেন।

তিনি বলেন, ‘আমরা এই মৃত্যু ও সংক্রমণের তথ্য রিপোর্ট করা চিকিৎসক ও নার্সদের নিরুৎসাহিত করি না। সমাজে রোগের প্রকৃত প্রভাব রেকর্ড করতে সক্ষম হওয়ার জন্য আমাদের একটি উন্মুক্ত পদ্ধতি রয়েছে। ’

বাংলাদেশ সময়: ১২৫৩ ঘণ্টা, জানুয়ারি ০৫, ২০২৩
এমএইচএস

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।