ঢাকা, রবিবার, ৯ আশ্বিন ১৪৩০, ২৪ সেপ্টেম্বর ২০২৩, ০৯ রবিউল আউয়াল ১৪৪৫

আন্তর্জাতিক

কতটা শক্তিশালী হাইপারসনিক ক্ষেপণাস্ত্র?

আন্তর্জাতিক ডেস্ক | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৯৫১ ঘণ্টা, জানুয়ারি ৫, ২০২৩
কতটা শক্তিশালী হাইপারসনিক ক্ষেপণাস্ত্র?

রাশিয়ার প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিন আটলান্টিক ও ভারত মহাসাগরে হাইপারসনিক ক্ষেপণাস্ত্র-বিশিষ্ট যুদ্ধজাহাজ মোতায়েন করেছেন। বুধবার (৪ জানুয়ারি) এক প্রতিবেদনে এই তথ্য জানিয়েছে আল-জাজিরা।

 

গেল বছরের ফেব্রুয়ারিতে ইউক্রেনে বিশেষ সামরিক অভিযান শুরু করেন পুতিন। এবার তিনি এই দুই মহাসাগরে শক্তি প্রদর্শন করতে যাচ্ছেন।  

প্রতিবেদনে বলা হয়েছে, হাইপারসনিক ক্ষেপণাস্ত্র-বিশিষ্ট ওই রুশ যুদ্ধজাহাজের নাম অ্যাডমিরাল গোর্শকভ। বুধবার প্রেসিডেন্ট পুতিন এই যুদ্ধজাহাজের মোতায়েন উপলক্ষে ভিডিও কনফারেন্সের মাধ্যমে এক অনুষ্ঠানে অংশ নেন।

হাইপারসনিক অস্ত্র মূলত শব্দের পাঁচ গুণেরও বেশি গতিতে ছুটতে পারে। রাশিয়া গত বছর যুদ্ধজাহাজ এবং সাবমেরিন থেকে জিরকন ক্ষেপণাস্ত্র পরীক্ষা করেছে। কারণ যুক্তরাষ্ট্র এবং চীনের মতো দেশগুলোর সাথে পাল্লা দিয়ে হাইপারসনিক অস্ত্র তৈরির প্রতিযোগিতা করছে মস্কো

রাশিয়ার প্রতিরক্ষামন্ত্রী সের্গেই শোইগু বলেন, রাশিয়ার প্রতি হুমকি মোকাবিলা এবং আঞ্চলিক শান্তি ও স্থিতিশীলতা রক্ষায় বন্ধুত্বপূর্ণ দেশগুলোর সঙ্গে একত্রে সহায়তামূলক কাজ করাই হবে এই মিশনের মূল লক্ষ্য।  

বিশ্লেষকরা বলছেন, হাইপারসনিক ক্ষেপণাস্ত্রের প্রধান ফিচার গতি নয়। হাইপারসনিকের গতি প্রচলিত ব্যালিস্টিক মিসাইল ওয়ারহেডের সমান বা এর চেয়ে বেশিও হতে পারে। তবে এর সবচেয়ে উল্লেখযোগ্য ফিচার হলো বহনযোগ্যতা। এসব ক্ষেপণাস্ত্র মিসাইল সুরক্ষা ব্যবস্থা ও সতর্কীকরণ ব্যবস্থা এড়াতে পারে।  

২০২০ সালের অক্টোবরে প্রথমবারের মতো জিরকন ক্ষেপণাস্ত্রের পরীক্ষা চালানো হয়েছিল, সেই সময় এই অস্ত্রের পরীক্ষার প্রশংসা করেছিলেন দেশটির প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিন। পরে একই রণতরী এবং সাবমেরিন থেকে অপ্রতিরোধ্য এই হাইপারসনিক ক্ষেপণাস্ত্রের আরও পরীক্ষা চালানো হয়।
 
বাংলাদেশ সময়: ১৯৩৯ ঘণ্টা, জানুয়ারি ৫, ২০২৩
আরএইচ

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।
Alexa