ঢাকা, মঙ্গলবার, ১৪ ফাল্গুন ১৪৩০, ২৭ ফেব্রুয়ারি ২০২৪, ১৬ শাবান ১৪৪৫

আন্তর্জাতিক

মার্কিন প্রতিনিধি পরিষদের স্পিকার হলেন কেভিন ম্যাকার্থি

আন্তর্জাতিক ডেস্ক | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১২০৪ ঘণ্টা, জানুয়ারি ৭, ২০২৩
মার্কিন প্রতিনিধি পরিষদের স্পিকার হলেন কেভিন ম্যাকার্থি

১৫তম বারের ভোটাভুটিতে মার্কিন প্রতিনিধি পরিষদের স্পিকার নির্বাচিত হলেন কেভিন ম্যাকার্থি। শনিবার (০৭ জানুয়ারি) এ ভোট গ্রহণ হয়।

প্রদত্ত ৪২৮ ভোটের মধ্যে ম্যাককার্থি পেয়েছে ২১৬টি। আর তার প্রতিদ্বন্দ্বী ডেমোক্র্যাটদের হেকিম জেফরিস পেয়েছেন ২১২ ভোট।

এর আগে ১৪তম বারের ভোটাভুটিতে ব্যর্থ হন ম্যাকার্থি। টানা চতুর্থ দিনও স্পিকার নির্বাচন করতে পারেননি আইনপ্রণেতারা।  

শুক্রবার স্পিকার নির্বাচনে চতুর্থ দিনের অধিবেশন শুরুর আগে বিজয়ী হওয়ার ব্যাপারে সাংবাদিকদের কাছে আশাবাদ ব্যক্ত করে ম্যাকার্থি। বলেছিলেন, ‘কিছু অগ্রগতি হয়েছে। আমরা সদস্যরা কথা বলেছি। নতুন কিছু হতে পারে। ’

শনিবার ফলাফল হাতে পাওয়ান পর হাউস ক্লার্ক শেরিল জনসন বলেন, অতএব, মাননীয় কেভিন ম্যাককার্থি সংখ্যাগরিষ্ঠ ভোট পেয়ে প্রতিনিধি পরিষদের স্পিকার নির্বাচিত হয়েছেন।

এ সময় রিপাবলিকান পক্ষ ম্যাককার্থিকে দাঁড়িয়ে অভিনন্দন জানায়। তারা একযোগে ‘ইউএসএ, ইউএসএ’ বলে স্লোগান দিতে থাকেন। কিন্তু এ সময় ম্যাট গেটজ এবং লরেন বোয়েবার্ট উঠে দাঁড়াননি, হাততালিও দেননি।

ডেমোক্র্যাট শিবিরে ছিল সম্পূর্ণ শান্ত। তাদের কেউই হাততালি দেননি।

যুক্তরাষ্ট্রের ডেমোক্র্যাটিক প্রেসিডেন্ট জো বাইডেন নতুন রিপাবলিকান স্পিকার ম্যাকার্থিকে অভিনন্দন জানিয়েছেন।

বাইডেন এক বিবৃতিতে বলেছেন, আমেরিকার জনগণ আশা করে যে তাদের নেতারা এমনভাবে শাসন করবে যা তাদের চাহিদাকে অন্য সব কিছুর উপরে রাখে এবং এটিই আমাদের এখন করা দরকার। যেমনটা আমি মধ্যবর্তী মেয়াদের পরে বলেছিলাম। আমি সর্বদা রিপাবলিকানদের সঙ্গে কাজ করতে প্রস্তুত। (আজ) ভোটাররা স্পষ্ট করে দিয়েছেন যে, তারা আশা করছে যে রিপাবলিকানরাও আমার সঙ্গে কাজ করার জন্য প্রস্তুত থাকবে। এখন হাউস অব রিপ্রেজেন্টেটিভের নেতৃত্বের সিদ্ধান্ত নেওয়া হয়েছে যে প্রক্রিয়াটি শুরু করার সময় এসেছে।

তথ্যসূত্র: বিবিসি

বাংলাদেশ সময়: ১১৩০ ঘণ্টা, জানুয়ারি ৭, ২০২৩
এসএএইচ

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।