ঢাকা, বুধবার, ১৯ আশ্বিন ১৪৩০, ০৪ অক্টোবর ২০২৩, ১৯ রবিউল আউয়াল ১৪৪৫

আন্তর্জাতিক

আরও দুই বিক্ষোভকারীকে ফাঁসি দিয়েছে ইরান

আন্তর্জাতিক ডেস্ক | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৫২৪ ঘণ্টা, জানুয়ারি ৭, ২০২৩
আরও দুই বিক্ষোভকারীকে ফাঁসি দিয়েছে ইরান

ঢাকা: হিজাব বিরোধী বিক্ষোভে আধাসামরিক বাহিনীর এক সদস্যকে হত্যার অভিযোগে ইরানে দুজনের মৃত্যুদণ্ড কার্যকর করা হয়েছে।

স্থানীয় সময় শনিবার (০৭ জানুয়ারি) সকালে তাদের ফাঁসিকাষ্ঠে ঝোলানো হয়।

ইরানে এ পর্যন্ত চার বিক্ষোভকারীর মৃত্যুদণ্ড কার্যকর করা হয়েছে। এর আগে গত ডিসেম্বরে দেশটিতে দুই বিক্ষোভকারীকে ফাঁসি দেওয়া হয়, যা নিয়ে বিশ্বজুড়ে সমালোচনা হয়।

ইরানের বিচার বিভাগ নিয়ে কাজ করা সংবাদমাধ্যম মিজান অনলাইনের প্রতিবেদনে বলা হয়, রুহুল্লাহ আজমিয়ানকে হত্যার দায়ে মোহাম্মদ মাহদি কারামি এবং সাইয়্যেদ মোহাম্মদ হোসাইনিকে শনিবার সকালে ফাঁসি দেওয়া হয়েছে।

ইরানের বিচার বিভাগের বরাত দিয়ে বার্তা সংস্থা এএফপির প্রতিবেদনে বলা হয়েছে, দেশটিতে এ পর্যন্ত চার বিক্ষোভকারীর মৃত্যুদণ্ড কার্যকর হয়েছে।

গত বছরের ডিসেম্বরের শুরুতে দুজনের মৃত্যুদণ্ড দেয় ইরানের একটি আদালত।  

এএফপি জানায়, গত ৩ নভেম্বর কারাজ শহরে হত্যাকাণ্ডের শিকার হন ইরানের আধাসামরিক বাসিজ বাহিনীর সদস্য রুহুল্লাহ।

আইনজীবীরা জানান, হাদিস নাজাফি নামের এক বিক্ষোভকারীর শেষকৃত্যে অংশ নেওয়া ব্যক্তিদের হামলার শিকার হন ২৭ বছর বয়সী রুহুল্লাহ। তাকে নগ্ন করে পিটিয়ে হত্যা করা হয়।

সঠিকভাবে হিজাব না পরার অভিযোগে ইরানের পুলিশের হাতে গ্রেফতার কুর্দি তরুণী মাহসা আমিনির মৃত্যু হয় গত ১৬ সেপ্টেম্বর। সেদিন থেকেই প্রতিবাদ ছড়িয়ে পড়ে গোটা ইরানে।

বিক্ষোভে সমর্থন দেওয়ায় দেশটিতে হাজার হাজার মানুষকে গ্রেফতার করা হয়। এদের মধ্যে ১৪ বিক্ষোভকারীকে মৃত্যুদণ্ডের আদেশ দেন আদালত। ইতোমধ্যে চার জনের মৃত্যুদণ্ড কার্যকর হয়েছে।

সূত্র: এনডিটিভি, এএফপি

বাংলাদেশ সময়: ১৫২১ ঘণ্টা, জানুয়ারি ০৭, ২০২৩
এমজেএফ

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।
Alexa